শাহবাগের ঘোষণাকারীকে গ্রেফতারের দাবি সাংবাদিক নেতাদের

লিখেছেন লিখেছেন সরকার ২৩ ফেব্রুয়ারি, ২০১৩, ০৫:০২:৫৫ বিকাল

শাহবাগের গণজাগরণ মঞ্চ থেকে আমার দেশের সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেফতারের জন্য যারা আল্টিমেটাম দিয়েছে তাদের গ্রেফতারে উল্টো আল্টিমেটাম দিয়েছে সাংবাদিক নেতৃবৃন্দ।

শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশ থেকে এ আল্টিমেটাম দেয়া হয়।

সমাবেশ থেকে বলা হয় শাহবাগ মঞ্চ থেকে যিনি আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের গ্রেফতার দাবি করেছে তাকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করতে হবে। অন্যথায় শাহবাগের বিরুদ্ধে অবস্থান কর্মসুচি ঘোষণা করা হবে।

এনটিভি, জিটিভি, দিগন্ত টিভি, একুশে টিভি, ইসলামীক টিভির রিপোর্টারসহ সাংবাদিকদের ওপর গুলি এবং আমার দেশ, সংগ্রাম ও নয়া দিগন্ত অফিসে সরকারের পেটুয়া বাহিনী কর্তৃক হামলা অগ্নিসংযোগ ও ভাঙচুরের প্রতিবাদে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এই বিক্ষোভ মিছিলের আয়োজন করে।

বিক্ষোভ সমাবেশে ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহল আমিন গাজী বলেন, “আগামী ২৪ ঘণ্টার মধ্যে শাহবাগ থেকে আল্টিমেটাম দাতাকে গ্রেফতার করতে হবে। অন্যথায় তাদের বিরুদ্ধে সাংবাদিক সমাজ পাল্টা কর্মসুচি ঘোষণা করবে।”

আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের গ্রেফতার দাবি প্রসঙ্গে তিনি বলেন, “যারা সাংবাদিক এবং গণমাধ্যমের বিরুদ্ধে অবস্থান নেবে আমরা তাদের বিরুদ্ধে পাল্টা অবস্থান কর্মসুচি ঘোষণা করবো।”

তিনি বলেন, “পবিত্র ইসলাম ধর্মকে কটাক্ষ করে যারা দেশের ৮৫ ভাগ মানুষের বিশ্বাসের বিরুদ্ধে অবস্থান নেয়। তাদের সঙ্গে আমরা একমত হতে পারি না।”

সাংবাদিক রুহুল আমিন গাজী বলেন, “সরকারের ইন্ধনেই গণজাগরনের নামে দেশের বড় দুটি হাসপাতাল অবরুদ্ধ করে রেখেছে।”

মাহমুদুর রহমানের কিছু হলে ঘরে ঘরে আগুন জ্বলবে বলেও তিনি হুশিঁয়ার করে দেন।

ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শওকত মাহমুদ বলেন, “দেশের মানুষ শাহবাগের কথায় চলে না। কোন পত্রিকার সম্পাদক থাকবেন আর কোন সম্পাদক থাকবে না তা শাহবাগের মঞ্চ থেকে ঠিক করার অধিকার তাদের কে দিয়েছে। সাংবাদিকদের বিরুদ্ধে কথা বলার অধিকার তারা কোথায় পেয়েছে।”

তিনি বলেন, “গতকালের ঘটনায় আমরা দেখলাম বর্তমান তথ্যমন্ত্রী মাত্র কয়েকজন সাংবাদিকদের দেখতে গিয়েছেন। কিন্তু যে সব সাংবাদিক পুলিশের গুলিতে আহত হয়েছেন তাদের তিনি দেখতে গেলেন না। এতে বুঝা যায় তাদের নির্দেশেই পুলিশ সাংবাদিকদের ওপর গুলি চালিয়েছে।”

তিনি এ ঘটনার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী ও তথ্যমন্ত্রীকে দায়ী করেছেন। তিনি এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী ও তথ্যমন্ত্রীকে জাতীয় প্রেস ক্লাবে অবাঞ্ছিত ঘোষণার কথা বলেন।

সাংবাদিক নেতারা বলেন, যারা ২০০৬সালের ২৮ অক্টোবর লগি বৈঠা নিয়ে প্রকাশ্যে দিবালোকে হত্যাযজ্ঞ চালিয়েছিল আজ তারাই আবার শাহবাগে গিয়ে গণমাধ্যমের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

বক্তারা বলেন, শাহবাগের কোনো যদু মদুর কথায় মাহমুদুর রহমানকে গ্রেফতার করা হবে আর সাংবাদিক সমাজ তা বসে বসে দেখবে এমনটি যারা ভাবছে তারা মুলত বোকার স্বর্গে আছে।”

বিক্ষোভ সমাবেশে আরও বক্তৃতা করেন, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজ, সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক বাকের হোসেন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, ঢাকা রিপোর্টার ইউনিটির সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি নুর উদ্দিন আহমেদ, প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক কাদের গণি চৌধুরী, কবি আব্দুল হাই শিকদারসহ সাংবাদিক নেতারা।

শাহবাগের ঘোষণাকারীকে গ্রেফতারের দাবি সাংবাদিক নেতাদের- পত্রিকার পাতা থেকে নেয়া।

বিষয়: বিবিধ

৯৭৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File