আমাদের দেশীয় টিভি চেনেলগুলো কি শুধু বিজ্ঞাপন প্রচারের জন্যই?

লিখেছেন লিখেছেন পারভেজ ২২ জুলাই, ২০১৫, ০২:০৬:৪৩ দুপুর

এবার ঈদের ছুটির দিনগুলো ঘরের ভেতরেই কেটে গেল। বিশেষ করে টানা বৃষ্টির কারণে ঘর হতে আর বাহিরে যাওয়া হয় নি। বাসায় টুকি-টাকি কাজ, ছেলে-মেয়ের সাথে দুষ্টমি এবং টেলিভিশন দেখেই কেটে গেলো। অন্য সময় সাধারণত টিভি’র রিমোট আমার নাগালের বাহিরেই থাকতো। যেহেতু বহুদিন পর টানা কয়েকদিন বাসাতেই থেকেছি সেহেতু অন্তত দিনের বেলায় টিভির রিমোটি আমার দখলেই ছিল। আমার সাথে কেউ টিলিভিশন দেখতে বসলে খুব একটা মঝা পায় না। কারণ হলো আমার একটা অভ্যাস হলো আমি ৫-১০ মিনিটের বেশি সময় কোন চেনেলে অবস্থান করি না, মানে আমার ভাল লাগেনা। আমি সাধারণত সবগুলো চেনেলই একটু একটু করে ঘুরে দেখি। সভাবতই আমার সাথে অন্যদের না মিলারই কথা। তাছাড়া যিনারা বিদেশি সিরিয়াল দেখেন তিনারাতো একেবারেই আমার রিতিমতো প্রতিপক্ষ। যা নিয়ে প্রতিদিন একটা ছোট-খাত ঝগড়া আমার প্রতিপক্ষের সাথে হয়েই থাকে। কোন কোন সময় তা সিরিয়াস পর্যায়েও চলে যায় এবং তা সপ্তাহ ব্যাপীও চলতে থাকে। যাই হোক কিছু লিখতে গেলে অনেক প্রসঙ্গই চলে আসে। চাইলেও তা এড়িয়ে যেতে পারিনা। এবার মূল কথায় চলে আসি।

আমি সব সময়ই ভারতীয় সিরিয়ালগুলো দেখার বিপক্ষে। কারণ হলো আমার ইচ্ছা না থাকলেও আমাকে অনেক সময় এই সব সিরিয়ালগুলো দেখতে হয়। এই সব ফালতু সিরিয়ালে আমি আজ পর্যন্ত মঝা পাওয়া বা ভাল কিছু শেখার মতো কোন কিছুই খুঁজে পাইনি। বরং পারিবারিক কলহ, একাধিক বিয়েসহ বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ড প্রকাশ পায়। যা প্রতিনিয়তই আমাদের সমাজকে কুলশিত করছে। বিশেষ করে আমি দেখেছি তারা বিভিন্ন কৌশলে তাদের ধর্মীয় রীতি-নীতি আমাদের মগজে খুব সূক্ষ্মভাবে ঢুকিয়ে দিচ্ছে। তাছাড়া ব্যবসার বিষয়টিতো আছেই।

অন্য দিকে আমাদের দেশেও কিন্তু টিভি চেনেলের সংখ্যা খুব একটা কম নয়। আমাদের দেশীয় চেনেলগুলো যেন প্রতিষ্ঠিত হয়েছে শুধু বিজ্ঞাপন প্রচার করার জন্য। এদের কোন সামাজিক দায়বদ্ধতা আছে বলে আমার মনে হয় না। আমি কিছুদিন আগে খুব দৃঢ়তার সাথেই বলতাম, আমাদের দেশে এতসব চেনেল থাকতে মানুষ কেন যে বিদেশী চেনেলগুলো দেখে? আমাদের দেশীয় নাটকগুলোতে যেমন একটা সামাজিকতা আছে তেমনি আছে আনন্দ পাওয়ার উপকরণও।

এই কয়দিন টিলিভিশন দেখতে গিয়ে আমি এতটাই বিরক্ত হয়েছি যে এখানে লিখে বুঝাতে পারবো না। যেই চেনেলই দেখি শুধু বিজ্ঞাপন আর বিজ্ঞাপন। কোন একটা নাটক দেখছি, হঠাৎ চলে এলো বিজ্ঞাপন। যাইহোক অন্য চেনেলে গেলাম সেখানেও একই অবস্থা। টকশো দেখছি, সেখানেও আলোচককে থামিয়ে চলে যাচ্ছে বিজ্ঞাপনে। খবর দেখছি সেখানেও বিজ্ঞাপন। খবরের মাঝখাও এখন বিরতি চলে। এমনকি বিরতি এসময় ছোট-খাট একটা ঘুম দিয়ে উঠা যাবে। আবার খেলার খবরে দেখেছি, যখন কোন খেলার হাইলাইটস দেখাচ্ছে তখন তারা নিজ দেশের চেনেল থেকে কপি না করে বিদেশী চেনেলগুলো থেকে নিচ্ছে। সম্প্রতি বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার খেলার বাংলাদেশের পাফরমেন্স একটা ভাল অবস্থানে। এটা নিয়ে আমাদের বিভিন্ন চেনেলগুলো খুব গর্ভের সাথেই তা প্রচার করছে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় এই যে, তিনারা বিদেশি চেনেলগুলো থেকেই বিভিন্ন চিত্র ধারণ করে তা প্রচার করছে। অথচ আমাদের বিটিভি, জি-টিভি চেনেলেও খেলাগুলো আমরা দেখতে পাই। কি পরিমান হিংসা আমাদের মাঝে। শুধু এই উদাহরণটাই যথেষ্ট। কিন্তু তারা বুঝতে পারছে না বিদেশি চেনেলগুলোর প্রচার তারা বিনা পয়শাতেই করে দিচ্ছে।

অবশেষে বুঝলাম আমি কোন চেনেলগুলোর পক্ষে কথা বলছি! অযথাই সময় নষ্ট আর কথা ক্ষয় করছি। যেখানে সয়ং আমাদের চেনেলগুলোই অন্যের প্রচারে লিপ্ত। তা হলে যারা দেখছে তাদের দোষ কোথায়। প্রশ্ন করতে ইচ্ছে করে- আমাদের দেশীয় টিভি চেনেলগুলো কি শুধু বিজ্ঞাপন প্রচারের জন্যই? তাদের কি কোন সামাজিক দায়বদ্ধতা নেই?

বিষয়: বিবিধ

১৪৯৪ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

331102
২২ জুলাই ২০১৫ দুপুর ০২:২৭
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : এইভাবে চলতে থাকলে একদিন আমাদের দেশীয় সংস্কৃতি হারিয়ে যাবে
২২ জুলাই ২০১৫ দুপুর ০২:৪১
273355
পারভেজ লিখেছেন : ধন্যবাদ আপনার চিন্তাশীল মন্তব্যের জন্য। এই উপলব্ধিকি তাদের কখনো হবে না?
331119
২২ জুলাই ২০১৫ দুপুর ০৩:০১
অনেক পথ বাকি লিখেছেন : বিদেশি চ্যানেল বন্ধ করা উচিত
২২ জুলাই ২০১৫ দুপুর ০৩:০৭
273364
পারভেজ লিখেছেন : কিন্তু কি ভাবে।
331136
২২ জুলাই ২০১৫ বিকাল ০৪:৪৮
হতভাগা লিখেছেন : আমি টিভিতে নাটক দেখি না ১৫-১৬ বছর হয়েছে । বাংলাদেশী কোন অনুষ্ঠান যদি দেখি সেটা ইত্যাদি

তবে , এই ঈদে '' ভালোবাসা বিক্রির জন্য নয়'' ( নিশো - মম : সম্ভবত মাছরাঙ্গা টিভিতে)- দেখেছি । বিচিত্র অভিজ্ঞতা হয়েছে ।

আমি আগে ভারতীয় সিরিয়ালের বিরোধী হলেও এখন তার পক্ষে । কারণ এসব সিরিয়াল দেখে পারিবারিক কুটনামীতে মেয়েরা সব সময়ই ছেলেদের হারিয়ে দেয় ১০-০ গোলে।

আমি মনে করি ছেলেরা যদি এখন থেকে এইসব সিরিয়াল দেখা শুরু করে তাহলে হারার ব্যবধান কমে আসবে ।

আমার এখনকার প্রিয় চ্যানেল সনি আট । এখানে এড ফ্যাডের এতটা বালাই নেই । আদালত , ক্রাইম পেট্রোল দস্তক - খুব ইন্টারেস্টিং লাগে।

মনে হতে পারে কেন এসব বিদেশী চ্যানেল দেখি । কারণ দেশী চ্যানেল এ রকম অনুষ্ঠান তো বানাতে পারেই না , উল্টো এমন সব অনুষ্ঠান বানাবে যাতে আপনি বিদেশী চ্যানেলগুলো দেখতে বাধ্য হন ।

হতে পারে এটা দেশী চ্যানেলদের সাথে বিদেশী চ্যানেলদের একটা অদৃশ্য সমঝোতা।

আর সবচেয়ে বেশী দেখা হয় খেলা । ক্রিকেট খেলা ।

বিজ্ঞাপনের যে ভয়াবহতার কথা বললেন এই ঈদের অনুষ্ঠান দেখতে গিয়ে - মনে কি পড়ে গুরুত্বপূর্ণ খেলার গুরুত্বপূর্ণ সময়ে বিটিভির আটটার খবর মহা গুরুত্বপূর্ণ হয়ে উঠতো ?

গাজী টিভি গত কয়েকটা সিরিজ সরাসরি লাইভ দেখাচ্ছে । এসব খেলায় প্রতি ওভার শেষে বিজ্ঞাপন দেখায় । কিন্তু গাজী টিভি প্রতি বলের ফাঁকে ফাঁকে দেখানো শুরু করেছে ।এমনকি আউটের রিপ্লে দেখানোর আগেই এডে চলে যায় ।

বিজ্ঞাপন না হলে যে কোন চ্যানেলই চলতে পারবে না ।

ভবিষ্যতে ফাস্ট বোলারের রান আপ থেকে ডেলিভারী দেবার যে সময় সে সময়টাও এডের জন্য বরাদ্দ রাখলে আশ্চর্য হব না
২২ জুলাই ২০১৫ বিকাল ০৫:২১
273378
পারভেজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য। আপনিও তাহলে আমার মতো সমস্যাটা উপলব্ধি করতে পেরেছেন।
331139
২২ জুলাই ২০১৫ বিকাল ০৫:২০
পারভেজ লিখেছেন : ভাই আমরা সত্যিই হতভাগা। এই যে ১০-০ গোলের কথা বলছেন, শুধুকি ১০-০ দাড়াতেইতো পারিনা।
আর হতে পারে এটা দেশী চ্যানেলদের সাথে বিদেশী চ্যানেলদের একটা অদৃশ্য সমঝোতা। কথাটা উড়িয়ে দেয়ার মত নয়। ভাবনার বিষয়।
সবচেয়ে বড় কথা হলো আমাদের আর ভারতীয় চেনেলের মধ্যে পার্থক্য হলো ওরা প্রোগ্রামের মাঝে বিজ্ঞাপন দেয় আর আমরা বিজ্ঞাপনের মাঝে যদি সময় থাকে তখন কোন প্রোগ্রাম দেখাই।
331160
২২ জুলাই ২০১৫ রাত ০৮:০৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বিজ্ঞাপন ছাড়া টিভি চ্যানেলগুলি চলতে পারবেনা। তবে আমাদের চ্যানেলগুলি আসলেই অতিরিক্ত বিজ্ঞাপন প্রচার করে থাকে।
331202
২৩ জুলাই ২০১৫ রাত ০১:৫০
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : বিজ্ঞাপনও একটি সংস্কৃতি.....! যদি তা সংস্কৃতির মনোভাব নিয়ে তৈরী হয়।
বর্তমানে বিজ্ঞাপন তৈরী হয় মিথ্যাচার প্রচার করার জন্য।

এমন কিছু বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে যা থেকে শিশুরা মিথ্যা বলতে শিখছে....।

বিজ্ঞাপন যা বলে তার ৩ ভাগের ১ ভাগও সত্যি প্রমাণিত হয়নাহ্।

সুতরাং বুঝতেইই পারছেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File