খ্রিস্টান এক তরুণের ইসলাম গ্রহণ: রোমাঞ্চকর !

লিখেছেন লিখেছেন আত্মসমর্পিত ২৪ মে, ২০১৩, ১১:২০:৪৩ রাত

ইউশা ইভান্স [Joshua Evans]; যুক্তরাষ্ট্রের গ্রীনভিল, সাউথ ক্যারোলিনার কট্টর মেথডিস্ট এক পরিবারে দাদা-দাদীর হাতে বড় হন। কৈশোরের শুরুতেই তার বাড়ীর নিকটেই এক চার্চের কার্যক্রমের সাথে খুব বেশী সম্পৃক্ত হয়ে পড়েন ইউশা, সাথে সাথে নিজের শহরে ছোট্ট এক বাইবেল কলেজে ভর্তি হন; উদ্দেশ্য বিশ্বখ্যাত বাইবেল কলেজ 'বব জোনস ইউনিভাসির্টি'। চার্চে 'Adam and Eve','Noah and his ark', 'David and Goliath', 'Moses', 'Jesus and feeding five thousand with loaves' এই চমকপ্রদ কাহিনীগুলো শুনতে থাকেন। তার খুব ইচ্ছে ছিলো বাইবেলের টেক্সুয়াল ক্রিটিকস [Textual Critics] হওয়ার; তাই শিখা শুরু করলেন গ্রীক আর হিব্রু। আর, উদ্যমের এই দিনগুলিতেই তারই চার্চের একজন মিনিস্টারের সাথে পড়া শুরু করেন বাইবেল; শুরু থেকে শেষ পর্যন্ত। এইভাবে, ছয় কি সাতবার পড়ে পেলেন পুরো বাইবেল; কাভার টু কাভার। আর এই পড়াই ভীত নাড়িয়ে দিলো তার খিস্টধর্মের বিশ্বাসের। বাইবেলের বিভিন্ন জায়গায় পাওয়া অসংগতি আর পরস্পরবিরোধী বক্তব্য; এমন কি বিভিন্ন নাবীদের নামে অশ্লীলতার পাশাপাশি ঈসা আলাইহিস সালামের [Jesus] প্রচারিত বার্তা আর পলের লিখার উপর ভিত্তি করে পড়ানো সবকিছুই অসংখ্য অসংগতিতে ভরা। তিনি সরাসরি বাইবেলের টেক্সুয়াল ক্রিটিকসকে প্রশ্ন করলে, উত্তর দেন:

'...It has some human flaws...those who believe in it, believes in it by faith...and faith is way to salvation. '

আর তিনি বুঝতে সমর্থ হলেন বাইবেল সরাসরি স্রষ্টার বাণী নয়। এরপর তিনি খিস্টধর্ম ছেড়ে দেন আর অন্যত্র স্রষ্টার সম্বন্ধে সত্য সন্ধানে ব্রতী হন। এই সময়কাল ছিলো ১৯৯৬ র গ্রীষ্ম। এরপর তিনি একে একে ইহুদীবাদ [Judaism] থেকে বুদ্ধধর্ম [Buddhism], উইকা [Wicca] থেকে বুশিডো [Bushido], হিন্দুইজম [Hinduism] থেকে নাস্তিক্যবাদ [Atheism], কনফুসিয়ানিসম [Confucianism] থেকে ইসলাম সবকিছুই পড়েন। ইসলাম সম্পর্কে তিনি যে বইটি পড়েন তাতে লেখা, মুসলিমরা আরব, তারা কোন চন্দ্র ঈশ্বরের [Moon God] এর উপাসণা করে, তাদের নারীদের পিঠায় আর তাদের সবচেয়ে বড় কাজ অমুসলিম হত্যা করা আর তারা জান্নাতে গেলে কুমারী নারী লাভ করে ইত্যাদি। এরপর ধর্ম নিয়ে তার উৎসাহ্ উবে গেলো আর তিনি ধীরে ধীরে স্ট্রীট লাইফে জড়িয়ে পড়লেন। হিপ-হপ জীবনধারার পাশাপাশি অপরাধকর্মেও জড়িয়ে পড়েন। এরপর দুটো ঘটনা তাকে আবার ভাবিয়ে তুললো।

এক. একবার মাতাল অবস্থায় তিনি আর তার বন্ধু গাড়ীতে ফিরছিলেন আর মারাত্মক এক দুর্ঘটনা ঘটিয়ে বেচে গেলেন। আর পুলিশ অফিসার অবাক হয়ে বলে বসলেন:

'Son! God has a purpose for you.'

দুই. একবার এটিএম বুথে টাকা তুলতে গেলেন আর এক সন্ত্রাসী তার মাথায় গুলি তাক করে ট্রিগার চাপলেন অথচ গুলি বেরোল না। এই যাত্রায়ও প্রাণে বেচে গেলেন।

এরপর হঠাৎ একদিন তারই শহরের এক আফ্রো-আমেরিকান মুসলিম মাদক চোরাচালানকারীর সাথে তার ধর্ম নিয়ে কথা উঠলো। তখন সে বললো ইসলাম নিয়ে তার পড়া বইয়ের কথা। এতে সেই মুসলিম ক্ষিপ্ত হলো আর বললো, 'আমি মুসলিম কিন্তু আমি তা সঠিকভাবে পালন করি না কিন্তু তুমি শুক্রবার খুতবায় এসো।' তার কথা মত ইউশা ঐ জায়গায় গেলেও তাকে আমন্ত্রিত ব্যক্তির দেখা না পেয়ে হতচকিত হলেন। যদিও পরে, মসজিদের এক মিশরীয় মুসলিম তাকে ভিতরে ডেকে নিয়ে যান। ভিতরে গিয়ে ইউশা ভয়ে ভয়ে মনের মধ্যে উকি বুকি চিন্তা করতে থাকেন। আর ইমাম যখন লাঠি হাতে নিয়ে মিম্বারে উঠে আরবীতে খুতবা দিতে শুরু করলেন, ইউশা ভাবলো এই বুঝি শেষ, আমাকে মারার কথাই বলছে। ইউশা মনে মনে পালানোর পথ খুঁজছিলেন। পরক্ষণেই ইমাম যখন এই খুতবার ইংরেজী অনুবাদ পড়ে শোনালেন ইউশা হতভম্ব হয়ে যান আর ভাবতে লাগলেন কতো বেশী উপেক্ষা আর তাচ্ছিল্যের সাথেই না এদের উড়িয়ে দিতে চেয়েছি। খুতবার বিষয় ছিলো: আল্লাহর ক্ষমাশীলতা আর তাওবাহ নিয়ে। তৎপরবর্তীতে, তিনি আরো অবাক হন যখন সকলেই সিজদার মাধ্যমে আল্লাহর ইবাদত করছে তখন তিনি বুঝতে পারলেন এরা সত্যিই স্রষ্টার ইবাদত করছে; এভাবে ইবাদত করেছেন ইব্রাহিম, দাউদ আর ঈসা আলাইহিস সালামরা। আর জুমআ শেষে ইউশা কুরআনের একখানা কপি ইমামের কাছে চেয়ে নিলেন আর তিনদিনের মধ্যে তা পড়ে শেষ করেই গ্রহণ করলেন; ইসলাম। এই সময়কাল ১৯৯৮ র শীতকাল।

ইউশা এখন পূর্ণসময় একজন দ্বীনের দা'য়ি আর পৃথিবীর বিভিন্ন অঞ্চলে ঘুরে ঘুরে দাওয়াহ্ ওয়ার্কশপ পরিচালনা করেন। তিনি যুক্তরাষ্ট্র আর মিশরে বিভিন্ন শিক্ষকের অধীনে পড়াশুণা করেছেন। তিনি নিজে দুটি টিভি স্টেশানের ফাউন্ডার ও কো-ফাউন্ডার। One Ummah TV তার একটি। বর্তমানে তিনি শায়খ ওয়ালিদ আল-মেনেসীর অধীনে পড়াশুনা করছেন। তিনি কয়েকটি ডিসিপ্লিনে ব্ল্যাক বেল্ট প্রাপ্ত আর মিনেপোলিসে তিনি নিজেই মার্শাল আর্টস শেখান।

ইউশার এই কথাটুকু মনে বেশ গাঁথলো, যার ভাবার্থ এমন:

"Neither do men light a candle, and put it under a bushel." [Bible of Mathew]

'ইসলামের সৌন্দর্য আমাদের জন্য আল্লাহর এক মহান অনুগ্রহ। অথচ আমরা যথার্থভাবে ইসলাম পালনের মাধ্যমে তা তুলে ধরছি না কিংবা অন্যের কাছে এর সৌন্দর্য আর শান্তির অমিয় ফল্গুধারা পৌঁছে দিচ্ছি না; যারা ইসলাম সম্পর্কে মিথ্যা, ভ্রান্ত কিংবা অপরিপক্ক-অপরিপূর্ণ ধারনা নিয়ে ঘুরে বেড়াচ্ছে। অথচ পৃথিবীতে হাজার হাজার মানুষ এই আলো থেকে বঞ্চিত'।

For further details: http://yushaevans.com/bio/





বিষয়: বিবিধ

১৬৮৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File