শয়তানের ফাঁদ: Drifting Away

লিখেছেন লিখেছেন আত্মসমর্পিত ০৫ মে, ২০১৩, ০২:৫৬:০৯ দুপুর

স্কুলে সাময়িক পরীক্ষার ফলাফল খারাপ হলে, রিপোর্ট কার্ড নিয়ে বাসায় ফেরা ছেলেটি স্বভাবতঃই চাইবে কারো মুখোমুখি না হতে। পারলে খুব চুপিসারে গিয়ে নিজ কক্ষে মাথা লুকোয় এমনভাব। কিংবা দেরীতে অফিসে পৌছুনো কোন কর্মচারীও চাইবে না সরাসরি অফিস ব্যবস্থাপকেরমুখোমুখি হতে। এটাই মানব মনস্তত্ত্বের স্বাভাবিক প্রতিফলন।

অনুরূপভাবে,কেউ যখন কোন পাপে নিমজ্জিত হয়ে পড়ে, তখন সে আল্লাহর সামনে দাড়াতে ভয় পায়। সে ভাবেআমি তো কপটতায় ভুগছি। কিংবা আমি এমন অবস্থায় কি করে আল্লাহর সামনে দাড়াব? আর এটাইশয়তানের ফাদ। এক সীমালঙ্গন থেকে অন্য সীমালঙ্গনের দিকে ধাবিত করা। আপাতঃদৃষ্টিতে এই বিচ্যুতি [Drift] খুই সামান্য; কিন্তু এর পরিক্রমা বিপর্যয়কর। এভাবেই ধীরে ধীরেমানুষ আল্লাহর স্মরণবিমূখ হয়ে পড়ে।



আফগানিস্তান পৃথিবীতে হেরোইনের স্বর্গরাজ্য; যেখানে এমনলোকও আছে যারা হেরোইন সেবনকারী অথচ যখন আযান দেয়া হয় তখন তারা হেরোইন রেখেইসলাতের জন্য চলে যায়। যে কেউ বলতে পারে, how hypocritical they are! কিন্তু তাদের অন্তঃকরণে এটাইগেথে আছে সলাত ত্যাগ তাকে ইসলামের গন্ডির বাইরে নিয়েযাবে। হয়তো বা এই সলাতই তাদেরকে অন্যান্য সীমালঙ্গন আরমানবিক দুর্বলতা কাটিয়ে উঠতে সাহায্য করবে।

তাই, যতই সীমালঙ্গন আর পাপে নিমজ্জিত থাকুন না কেন,আল্লাহর দিকে ফিরে আসুন একনিষ্ঠভাবে তাদের মতো করে, যাদের সম্বন্ধে আল্লাহ্ আজ্জাওয়া জাল বলেছেন:

"তারা কখনওকোন অশ্লীল কাজ করে ফেললে কিংবা কোন মন্দ কাজে জড়িত হয়ে নিজের উপর জুলুম করে ফেললে আল্লাহকে স্মরণ করে এবং নিজের পাপেরজন্য ক্ষমা প্রার্থনা করে। আল্লাহ ছাড়া আর কে পাপ ক্ষমা করবেন? তারা নিজের কৃতকর্মের জন্য হঠকারিতা প্রদর্শন করে না এবং জেনে-শুনে তাই করতে থাকে না।" [সুরা আল-ইইমরান:১৩৫]

বিষয়: বিবিধ

১৩৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File