সমসাময়িক প্রলাপ। প্রসঙ্গঃ হিজাব এবং সংস্কৃতি

লিখেছেন লিখেছেন আহসান সাদী ১২ আগস্ট, ২০১৩, ০১:৫৫:২৮ রাত

ওহহো, ধর্ম নিয়ে না জেনে চিৎকার করাটা এখন তাহলে প্রচারের একটা ভালো উপায় হয়ে গেছে। ফাল্গুনী নামের এক মহিলা এখন লাফানো শুরু করেছেন। তিনি তার মহামূল্যবান লেখায় বলেছেন-

'... আমি নিজেও একাধিক হাসপাতালে বা ক্লিনিকে কাজে-কর্মে গিয়ে দেখেছি নিরানব্বই ভাগ মহিলা ‘হিজাবি।’ এই হিজাব কি আমাদের জাতীয় সংস্কৃতি? এটা মরুভূমির পোশাক।...'

আমি তো জানি যে বাঙালী সংস্কৃতিতে আগের দিনে শাড়ীর সাথে ব্লাউজ পরার প্রচলন ছিলোনা। ধীরে ধীরে সময়ের সাথে আমরা উন্নতি করেছি। এখন বাঙালীরা ব্যাপক হারে আরো উন্নতির দিকে (হিজাবের দিকে) যখন এগিয়ে যাচ্ছে তখন এই ধরণের সুশীলরা কি উল্টো পথে হাঁটার চিন্তা করছেন?

সবসময় পরিবর্তনটা আসে সমাজের স্মার্ট আর বুদ্ধিমানদের মাঝেই। পর্দা করার ব্যাপারটাও সমাজের সচেতন মানুষের মাঝে বাড়ছে। এর কারণ এই সচেতন মানুষেরা 'বাঙ্গালী' কালচার হিসেবে হিজাব ধরেনি, ধরেছে আল্লাহর হুকুম পালনের জন্যে। এটা কোনো মরুভূমির কালচার নয়, এটা ইসলামী কালচার। যারা হিজাব করেন তারা 'বাঙ্গালী জাতীয়তাবাদে'র দ্বারা প্রভাবিত না, তারা প্রভাবিত কুরআন আর সুন্নাহ দ্বারা। এসব কথা অবশ্য এসব সুশীলরা বোঝেন না। বোঝার কথাও না। তবে তারা কেনো বিরোধিতা করেন সেটা আবার আমরা ঠিকই বুঝতে পারি কারণ আমরা স্মার্ট, মূর্খ নই। আমরা উনাদের মতো মূর্খ হতে চাইনি কখনো।

অপ্রাসঙ্গিক পুনশ্চঃ এসব সুশীলরা মারা গেলে জানাযা পড়ানোর জন্যে এতো উতালা হয়ে যান কেনো। জানাযা তো বাঙ্গালী সংস্কৃতি না, এটা তো ইসলামের একটা অনুষঙ্গ!

বিষয়: বিবিধ

১৪১৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File