গোঁফ (একটি পর্যালোচনা)

লিখেছেন লিখেছেন আহসান সাদী ২৫ এপ্রিল, ২০১৩, ১২:০৬:২৯ রাত

বাংলাদেশে গোঁফওয়ালা মানুষদের অত্যাচার বড় বেশী বেড়ে গেছে। এই সম্প্রদায় নিজেদেরকে প্রচন্ড জ্ঞানী মনে করে। এদের অনেক অন্ধ ভক্ত রয়েছে। গোঁফওয়ালারা যাই বলে, ভক্তকূল তাই চোখ বন্ধ করে বিশ্বাস করে। এই বিশেষ সম্প্রদায় বাংলাদেশে বুদ্ধিজীবি নামে ব্যপক পরিচিত। এদের গোঁফ হয় কখনো সাদাকালো, কখনো ধবধবে সাদা, না হয় কুচকুচে কালো। বাহারী এসব গোঁফের ঠিক নিচের দিকটা থেকে বের হয় রকমারী বাণী। বাণীগুলো কখনো তরুণ প্রজন্মকে পথভ্রষ্ট করার চেষ্টা করে, কখনো একচোখা মানবাধিকার কপচায়, কখনো নাস্তিক হবার ডাক দেয়। এসব বানীগুলো কখনো সুরের মূর্ছনায়, কখনো নাটক-নভেলে কখনোবা সরাসরি মিডিয়ায় তরঙ্গায়িত হতে থাকে। ম্যাংগো পিপল এসব বাণীতে প্রতারিত হচ্ছে প্রায় প্রতিদিন। বড় আফসোস হয়।

প্রায়ই আমি আতংকে শিউরে উঠি। একসময় আমিও এমন কিছু গোঁফওয়ালার ভক্ত হয়ে গিয়েছিলাম। আমি ভাবতাম তারা আসলেই বুঝি খুব জ্ঞানী! আরো বেশী ভুল হয়ে যাবার আগেই আমার ভুলটা ভেঙ্গে গিয়েছিলো। এদের মূর্খতাটা এখন চোখের সামনে খুব পরিষ্কার। যদি তাদের ধোঁকায় পড়ে রইতাম সারা জীবন!!!

এই কয়টা কথা লিখতে যেয়ে হঠাৎ করে ইতিহাসের পাতা থেকে অনেকগুলো গোঁফধারী চেহারা আমার চোখে ভেসে আসছে! কী আশ্চর্য!! এদের সবার কথা আর কাজগুলো অবিশ্বাস্যভাবে সমগোত্রীয়!!!

সতর্কতা: সকল গোঁফধারীরা আমার আলোচনার অংশ হবার কথা না

বিষয়: বিবিধ

১১১০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File