জিহাদ ফি-সাবিলিল্লাহ বা ইসলামী আন্দোলন ফরজ (পর্ব: ০২)

লিখেছেন লিখেছেন মাহবুব রহমান ২৩ জুলাই, ২০১৩, ১০:৪০:৪৫ সকাল

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

আল্লাহর পরিচয়ঃ

আল্লাহর ৯৯ টি গুনবাচক নাম আছে, সেগুলো হলো তাঁর ক্ষমতা, অধিকার, যোগ্যতা ও গুনাবলী প্রকাশ করে। এই নামগুলো সম্পূর্নই ঈমানের অংশ, কোন একটি নামও যদি কেউ অস্বীকার করে তবে সে আর ঈমানদার থাকে না। অর্থাৎ আল্লাহতায়ালাকে এক বলে জানা ও এক বলে স্বীকার করা, আল্লাহতায়ালা তাঁর অস্তিত্ব ও গুনাবলীতে এক ও একক। তার সত্বা সম্পূর্ণ অবিভাজ্য ও অখন্ডনীয়। তাঁর খোদায়ী গুনরাজি সম্পূর্ন পূত-পবিত্র এবং শুধুমাত্র জন্যে নির্দিষ্ট। তিনি এক ও অনন্য।

আল্লাহ তাঁর নিজের পরিচয় কোরআনে ঘোষনা করেছেন-

তিনিই আল্লাহ তা’আলা, তিনি ব্যতিত কোন উপাস্য নেই। তিনি দৃশ্য ও অদৃশ্যকে জানেন। তিনি পরম দয়ালু, অসীম দাতা। তিনিই আল্লাহ তিনি ব্যতীত কোন উপাস্য নেই। তিনিই একমাত্র মালিক, পবিত্র, শান্তি ও নিরাপত্তাদাতা, আশ্রয়দাতা, পরাক্রান্ত মহাত্ব্যশীল । তারা যাকে অংশীদার করে আল্লাহ তা থেকে পবিত্র। তিনিই আল্লাহ তা’আলা স্রষ্ঠা, উদ্ভাবক, রুপদাতা উত্তম নাম সমূহ তাঁরই। নভোমন্ডলে ও ভূমন্ডলে যা কিছু আছে সবই তাঁর পবিত্রতা ঘোষনা করে। তিনি পরাক্রান্ত, প্রজ্ঞাময়। (সুরা হাসরঃ ২২-২৪)

প্রতিটি জিনিসের সৃষ্টিকর্তা কেবল মাত্র আল্লাহতায়ালাই। তিনি এক শক্তির আধার। (সুরা আল রায়াদ: ১৬)

তিনি, প্রাচ্যে ও প্রাশ্চাত্যেও রব। তিনি ছাড়া আর কোন ইলাহ নেই তাই তাঁকেই সকল ব্যাপারে দায়িত্বশীল কর্মকর্তা হিসেবে গ্রহন করো। (সুরা মুযযাম্মিল: ৯)

অতএব অতিশয় মহান ও শ্রেষ্ট আল্লাহ! তিনিই প্রকৃত বাদশাহ। তিনি ছাড়া আর কোন ইলাহ নেই। অতিশয় সম্মানিত আরশের মালিক তিনি। (সুরা মুমিনুন: ১১৬)

রাসুলের পরিচয়ঃ

আল্লাহ আদেশ নিষেধ মানতে হবে তা মানুষকে শিখানোর জন্য আল্লাহ তা’আলা কতৃক নিযুক্ত একমাত্র শিক্ষক। আল্লাহর উপর ঈমান আনার সাথে সাথে নবী রাসুলগনের উপরও ঈমান আনতে হবে। রাসুলের পরিচয়, দায়িত্ব ও মর্যাদা প্রসঙ্গে আল্লাহ পাক কোরআন শরীফে ঘোষনা করেছেন:

যেমন আমি পাঠিয়েছি তোমাদের মধ্য থেকে তোমাদের জন্য একজন রাসুল, যিনি তোমাদের নিকট আমার বানীসমূহ পাঠ করবেন এবং তোমাদের পবিত্র করবেন; আর তোমাদের শিক্ষা দেবেন কিতাব ও তাঁর তত্বজ্ঞান এবং শিক্ষা দেবেন এমন বিষয় যা কখনো তোমরা আগে জানতে না। সুতরাং তোমরা আমাকে স্মরণ কর, আমিও তোমাদের স্মরণ রাখবো এবং আমার কৃতজ্ঞতা প্রকাশ কর; অকৃতজ্ঞ হয়ো না। (সুরা আল বাক্বারা: ১৫১-১৫২)

হে মুমিনগন! তোমরা আল্লাহর আনুগত্য কর রাসলের সা: আনুগত্য কর এবং নিজেদের কর্ম বিনষ্ঠ করো না । (সুরা মুহাম্মদঃ ৩৩)

হে মুহাম্মদ ঘোষনা করে দাও, ওহে মানব জাতি, আমি তোমাদের সকলের প্রতি আল্লাহর রাসূল। (সুরা আল আরাফঃ ১৫৮)

হে মুহাম্মদ! আমি তোমাকে সমগ্র মানব জাতির জন্য সুসংবাদদাতা ও ভয় প্রদর্শনকারী হিসেবে পাঠিয়েছি। (সুরা আল সাবাঃ ২৮)

-

ইনশাআল্লাহ চলবে.........................

-

-

৩য় পব এখানে …………

-

প্রথম পর্ব এখানে.........

বিষয়: বিবিধ

১৮৬৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File