জাহেলিয়াতের মোকাবেলায় আল-কোরআন

লিখেছেন লিখেছেন ইহসান আব্দুল্লাহ ২৬ মার্চ, ২০১৩, ১২:৪৬:২৯ দুপুর

সরকার-যদি হয় অন্যায়ের ঝাণ্ডা বাহক




আল্লাহ্‌ বলেন-“মুনাফিক পুরুষ ও নারী পরষ্পরের দোসর৷ খারাপ কাজের হুকুম দেয়, ভাল কাজের নিষেধ করে এবং কল্যাণ থেকে নিজেদের হাত গুটিয়ে রাখে৷ তারা আল্লাহকে ভূলে গেছে ,ফলে আল্লাহও তাদেরকে ভুলে গেছেন৷” (আত-তওবাঃ৬৭)

সুতারাং আমাদের আর সংশয় থাকার কথা নয় যে যারা মুসলমান নাম ধারন করে অন্যায় কাজের আদেশ করে এবং মানুষের ন্যায় কাজে বাধা সৃষ্টি করে তারা মুনাফিক। আল্লাহ্‌ তাদের ভুলে গেছেন এই কথা দ্বারা আমি বুঝি আল্লাহ্‌ তাদের হেদায়েতের পথ বন্ধ করে দিয়েছেন এবং তাদের অভিভাবকত্ব থেকে সরে এসেছেন এবং তাদের অভিভাবকত্ব নিয়ে বলেছেন-

“নিঃসন্দেহ আমরা শয়তানকে বানিয়েছি তাদের অভিভাবক যারা ঈমান আনে না”।(আল আরাফঃ২৭)

সুতারাং শয়তান তাদের সব কাজের তদারকি করে। এবং তারা শয়তানের দেখানো পথেই এখনও কাজ করে যাচ্ছে।শয়তান যেভাবে ফেরাউন, নমরুদ, হামান, আবু জেহেল, উতবা, শায়বা, আবু লাহাব-দের পথ নির্দেশনা দিয়েছে এখনও ঠিক সেভাবেই নির্দেশনা দিচ্ছে। যারা সমাজে অন্যায়ের মহড়া দিয়ে চলছে, জাহেলি যুগের মতো অশ্লীল মেলা বসিয়ে আলেমদের বিরুদ্ধে কটু কথা বলছে। এবং রাসুল(সাঃ) এর যুগের এহুদি আলেমদের মতো এ যুগের কিছু নামধারি আলেম তাদের সমর্থন দিচ্ছে।

তাদের বিরুদ্ধে আমাদের অবস্থানটা কি হবে?

“নিঃসন্দেহ শয়তান তোমাদের শত্রু, কাজেই তাকে শত্রু হিসেবে গ্রহণ কর! সে তো তার সাঙ্গোপাঙ্গকে কেবলই আহ্বান করে যেন তারা জ্বলন্ত আগুনের বাসিন্দা হয়”।(ফাতিরঃ৬)

“ অতএব শয়তানের সাঙ্গোপাঙ্গদের বিরুদ্ধে যুদ্ধ করো। নিঃসন্দেহ শয়তানের চক্রান্ত চির-দুর্বল।(আন-নিসাঃ৭৫)

আর যদি আমাদের এই মুহূর্তে তা করার সামর্থ্য না থাকে (অবশ্যই তা সল্পকালিন) আল্লাহ্‌ বলেন-

“আর যদি শয়তানের থেকে খোঁচাখুচি তোমাকে আহত করে তবে আল্লাহ্‌র কাছে আশ্রয় চাও। নিঃসন্দেহ তিনি সর্ব শ্রোতা, সর্বজ্ঞাতা”।(আল-আরাফঃ২০০)

কোন মুল্যে তাদের সমর্থন করা যাবে না। অবর্ণনীয় নির্যাতন, অসহনীয় দুঃখ, কষ্ট এমনকি মৃত্যু হলেও। কারন আল্লাহ্‌ বলেন,

“আর যে কেউ শয়তানের পদাঙ্ক অনুসরণ করে, সে তো তবে অশ্লীলতা ও মন্দ কাজের নির্দেশ দেয়”(আন-নুরঃ২১)

সুতারাং তাদের অনুসরন করা আর অসৎ কাজে নিজেকে জড়ানো একই কথা। এক্ষেত্রে হয়তোবা আর্থিক দিক থেকে সংকটে পড়তে হবে, কিন্তু আল্লাহ্‌ বলেন-

“ওরাই তো তারা(মুনাফিক) যারা বলে ''আল্লাহ্‌র রসূলের সঙ্গে যারা রয়েছে তাদের জন্য খরচ করো না যে পর্যন্ত না তারা সরে পড়ে।’’ আর মহাকাশমন্ডলের ও পৃথিবীর ধনভান্ডার তো আল্লাহ্‌রই, কিন্ত মুনাফিকগোষ্ঠী বোঝে না।(আল-মুনাফিকুনঃ৭)

আল্লাহই আমাদের অভিভাবক। নিশ্চয় আল্লাহ্‌ যা চান আমাদের জন্য সেটাই মঙ্গল। তাই এমন মুহূর্তে আল্লাহ্‌ আমাদের পা গুলোকে সত্যের পথে মজবুত রাখুক।-আমীন

“আমি কোরআন সম্পর্কে খুব বেশী জানি না। নিজে জানার জন্য এবং মিথ্যার বিরুদ্ধে সত্যকে প্রকাশ করার তাগিদে আমার লেখা। লেখার কোন স্থান সন্দেহজনক মনে হলে কিংবা সংশোধনের প্রয়োজন হলে মন্তব্য করে পরামর্শ দিবেন।আমার খুবুই ভয় হয়, আল্লাহ্‌ যেন আমার এই লেখার দরুন আমাকে জাহান্নামে নিক্ষেপ না করেন। আল্লাহ্‌ সবাইকে জাহান্নামের আগুন থেকে হেফাজত করুক”

বিষয়: বিবিধ

১৬৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File