আশ্চর্য হয়ে দেখলাম, শুধু নারায়ে তাকবীর শ্লোগান

লিখেছেন লিখেছেন ইহসান আব্দুল্লাহ ১৩ মার্চ, ২০১৩, ০১:৫৮:১২ দুপুর



সোমবারের ১৮ দলের পূর্বঘোষিত বিক্ষোভ সমাবেশ শিবিরের সাহিত্যবিষয়ক সম্পাদক ইয়াসিন আরাফাতের বক্তব্যের মধ্যদিয়ে শুরু হয়। কেমন জানি খটকা লাগলো। রাজনীতি এতটা বুঝি না। তারপরেও মঞ্চের সামনে ক্যামেরাটা নিয়ে দাড়িয়ে থাকলাম। বক্তব্যের মাঝে একটা ক্লিকও দিলাম। বেশ ভালই বললেন। শিবিরেরে নেতাদের ভালো বক্তৃতা করার সুনাম আছে, অবশ্য এর প্রমাণও রাখলেন। এরপর একে একে বক্তব্য রাখেন বিএনপি ও ১৮ দলীয় জোটের শীর্ষ নেতারা। এক পর্যায়ে জামাতের এক নেতাকেও ফ্লোর দেয়া হল। ডঃ সফিকুল ইসলাম মাসুদ, তাতে আমার সমস্যা থাকার কথা না। ১৮ দলে তো জামাতও আছে। কিন্তু শিবির? তারা তো শুধুমাত্র ছাত্র সংগঠন, এবং জামাতের সহযোগী সংগঠন, অঙ্গ সংগঠন নয়। আচ্ছা যাই হোক আমি কারো সমালোচনা করতে আসি নি।একদম শেষের দিকে ঢাকা মহানগর বিএনপির সভাপতি সাদেক হোসেন খোকা সভাপতির বক্তব্য শেষ করার পর মির্জা ফখরুল বক্তব্য শুরু করেন।

বক্তব্যের আধা মিনিট যেতে না যেতেই স্কাউট ভবনের সামনে বিকট শব্দে কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটে।আচ্ছা এইটা বাংলাদেশরে ভাই, আর তোমরা আসছ রাজনীতি করতে, সামান্য ককটেলেই এই অবস্থা। মঞ্চের পশ্চিম পাশে ও সামনে ছিল বিএনপির অবস্থান, আর পূর্ব পার্শে জামাতের। আমি আরও একটু আশ্চর্য হলাম, দেখলাম শিবিরের সাবেক সভাপতি ডঃ ফখরুদ্দিন মানিক দাড়িয়ে আছে সাধারন কর্মীদের মাঝে। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি শাহ্‌ মোঃ মাহফুজুল হক তিনিও। কিন্তু বিএনপির এমন কোন নেতাকে দেখলাম না যে ময়দানে এমন সক্রিয়। আরও একটি ব্যাপার নজরে আসলো জামাতের এখনকার নেতাদের নামের আগে দেখি ডঃ যুক্ত করার হিরিক পড়ে গেছে। ডঃ হয়ে রাজপথে? আজব লাগে জামাত- শিবিরের রাজনীতি। রাজনীতি যখন চোর বাটপার দিয়ে ভরা, তখন এসব চোরদের সাথে ডঃ গুলোও। আমি খারাপ ভাবে দেখছি না, হয়তোবা আগামিতে রাজনিতিতে পরিবর্তন আসতে পারে, বাংলাদেশেও পরিবর্তন আসতে পারে। আসুক আমরা সেই অপেক্ষাই রইলাম।

কিন্তু এবার শুনুন আশ্চর্য হওয়ার কাহিনি। ককটেল ফাটলো পশ্চিম পার্শে, সব নেতা কর্মী পূর্ব দিকে দিলো ভো দৌড়। আর জামত-শিবিরের নেতা কর্মীরা তাকবীর দিতে দিতে এগিয়ে যাচ্ছিল পশ্চিম দিকে। একসময় মঞ্চের সামনে আশ্চর্য হয়ে দেখলাম, শুধু নারায়ে তাকবীর শ্লোগান। মঞ্চ থেকে তখন নেতারা দৌড়ে পালাচ্ছিল। তার আগেই অবশ্য সব মিডিয়া ক্যামেরা নিয়ে স্পটে। আমি একটু স্থুলকায় বলে আমার যাইতে দেরি হল। গিয়ে যা দেখলাম, একটু আগে যারা মঞ্চের সামনে নারায়ে তাকবীর শ্লোগান দিচ্ছিল, ঠিক তারাই পুলিশের দিকে ইট পাটকেল ছুড়ছে। যে ছেলেটা গায়ের কাপড় খুলে বুক পেতে দিয়েছিল, পুলিশকে গুলি করার জন্য, পারলে তার সাক্ষাতকার নিয়েন। আসল সত্য বের হয়ে আসবে।



আমি শঙ্কায় আছি, ১৮ দলের অন্যতম শরিক দল জামাত আবার প্রধান দল না হয়ে যায়। "বিএনপির হরতালে জামাতের সমর্থন" কিংবা "বিএনপির ওপর হামলার নিন্দা জানাইছে জামাত" এক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খান এই আহ্বান জানান। পত্রিকায় এমন শিরোনামে কি বোঝায়?

বাংলাদেশে রাজনৈতিক পরিবর্তনের আভাস

বিষয়: রাজনীতি

৩০৬২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File