আমাকে শাস্তি দেয়া হয়েছে :: কারণ জানতে পারলাম না -আবু সাকী মাহবুব

লিখেছেন লিখেছেন বইঘর ১৯ ফেব্রুয়ারি, ২০১৩, ০৯:২৮:৫৬ রাত

এটা অন্য একজনের ব্লগ। এই ব্লগে আমাকে ব্লক করা হয়েছে বিধায় এখান থেকে লিখছি।

আমি আবু সাকী মাহবুব



লেখালেখি করছি চতুর্থ শ্রেণী হতে, মাসিক ফুলকুঁড়িতেই তখন বেশি লেখা ছাপা হতো। পঞ্চম শ্রেণী হতে ইত্তেফাকের কচিকাঁচ আসরে লিখি। অষ্টম শ্রেণী পর্যন্ত আরো কিছু পত্রপত্রিকার সাথে যুক্ত হই। এই বয়স পর্যন্ত মাঝে মাঝে সম্পাদক সাহেবরা লেখা ফেলে দিতেন। একবার তো দাদাভাইয়ের (রোকনুজ্জামান খান) সাথে ঝগড়া বাঁধিয়েছিলাম।

ভোরের কাগজের পাঠকফোরামে এসে আমরা বড় হয়ে ওঠার দাবি তুললাম। পরে বন্ধুসভা, তারুণ্য, তরুণকণ্ঠ প্রভৃতি পাতায় আড্ডা দিয়েছি, বিতর্ক-বিদ্রোহ করেছি। ‘আমরা’ বলতে যাদেরকে বুঝিয়েছি, তাদের মধ্যে পরিচিত কয়েকজন হলেন- সমর ইসলাম, শামিম সাহেদ, সুমন্ত আসলাম, শাহনাজ মুন্নি, মুন্নি সাহা, খাতুনে জান্নাত কণা, আসমা আক্তার সাথী, আব্দুল বাতেন, ওলিউল্লাহ নোমান, আবু সুফিয়ান, আলী ফিদা একরাম তোজো, আরিফ জেবতিক (এক সময় লিখত ‘য়ারিফ’), আশীষ এন্তাজ রবিসহ আরো অনেকে। এরা আমার সম-সাময়িক। আমার ধারণা ব্লগার চোরাবালি ও মোঃ ওহিদুল ইসলামও আমার সম-সাময়িক হবেন। নীলসালু সম্পর্কে ধারণা করতে পারছি না (আমি কি খানিকটা বর্ণান্ধ!)।

এতগুলো কথা বলার কারণ হলো, এই সময়ে এবং এর পরবর্তীতে আজ পর্যন্ত কোনো লেখা সম্পাদক ফেলে দিয়েছেন এমন হয়নি। নিজ কর্মকাণ্ডের জন্য তিরষ্কৃত হওয়ারও অভিজ্ঞতা আমার নেই। সোনার বাংলাদেশ ব্লগে ছিলাম দেড় বছরের মতো। অবশ্য অনেকটাই নিষ্ক্রিয়। তথাপি আমার করা কোনো পোস্ট বা মন্তব্যে সামান্যতম আপত্তিও কেউ কখনো করেনি। এমনকি এলিজাবেথ বা বেগমও না। একটি কপি পেস্ট ও একটি জানতেচাইমূলক পোস্ট বাদে বাকি পোস্টগুলো ছিল সম্পাদকের পছন্দ বা স্টিকি হওয়া।

বইমেলা উপলক্ষে এ পর্যন্ত দুটি সম্পাদনাসহ পাঁচটি বইয়ের কাজ শেষ করেছি। বিগত দুই মাস প্রচণ্ড ব্যস্ত ছিলাম। ‘স্বপ্ন দিয়ে বোনা’ বইয়ে আমার লেখা থাকা সত্ত্বেও প্যানেলের কোনো পোস্টে মন্তব্য করার সুযোগ হয়নি। কিছুটা ব্যস্ততা কমার পর ব্লগে এসে দেখি এসবি বন্ধ। ফেসবুকে হাসান ভাইকে খুঁজে বের করে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবার সাথে সাথে তিনি গ্রহণ করলেন। তাঁর থেকে এই ব্লগের খোঁজ পেয়ে এখানে রেজিস্ট্রেশন করলাম। হাতে সময় ছিল বিধায় আমার সাথে সম্পৃক্তদেরও রেজিস্ট্রেশন করে দিলাম। এদের মধ্যে রয়েছেন আমার সবচেয়ে কাছের বন্ধু, একুশে টিভির নিউজ রুম এডিটর সমর ইসলাম, আমার প্রকাশক বইঘর, আপন সহধরা (যার একটি বই গতকাল প্রকাশিত হয়েছে), আমার অফিসের হিসাব বিভাগের একজন সহকর্মী প্রমুখ।

এবার মূল কথায় আসি। গতকাল রাতে ব্লগে এসে একটি পোস্ট দেখছিলাম। ব্লগার নীলসালুর এনিমেশনহীন প্রোপিক দেখে কারণ জানতে চাইলম। এটি ছিল আমার এই ব্লগে প্রথম মন্তব্য। ইতোমধ্যে আমার নেট-স্পিড খুব শ্লো হয়ে যায়। কোনো পেস্টেই ঢুকতে পারছিলাম না। শেষে উপস্থিত ব্লগারদের ছবি দেখছিলাম। চরম অশ্লীল একটা প্রোপিক দেখে খুব খারাপ লাগল। পোস্ট দিতে চাইলাম, পারলাম না। শেষে ওপেন করে রাখা ঐ পোস্টে নীলসালুকে আরেক প্রতিমন্তব্যে ঐ ব্লগারের লিংক দিয়ে লিখলাম যে, আমার স্পিড খুব শ্লো, এই মন্তব্যটি যদি প্রকাশিত হয় তাহলে এটার জন্য কিছু একটা করুন। মন্তব্যটি প্রকাশিত হল। নীলসালু কিছু করেছিলেন কিনা আমি জানি না।

আরো আধাঘণ্টা পর কিছুটা স্পিড এলে আমি একটি পোস্ট দেই। এটিই আমার প্রথম পোস্ট। এতে আমি লিখি- যে কোন ব্লগের জন্য একজন মডারেটর সার্বক্ষণিক থাকা একান্ত প্রয়োজন। দুদিন হল ব্লগটা পর্যবেক্ষণ করছি। প্রথম মন্তব্য ও প্রথম পোস্ট মডারেটরদের নিয়ে দেয়ার ইচ্ছা ছিল না, দিতে বাধ্য হলাম। প্রোপিকে অশ্লীল ছবির একটা নিক ঘণ্টার পর ঘণ্টা লগইন অবস্থায় রয়েছে, অথচ কারোই যেন কোনো মাথাব্যথা নেই। অদ্ভূত!

আজ ব্লগে ঢুকতে গিয়ে দেখি আমাকে ব্লক করা হয়েছে। বাহ!

এই ম্যাসেজটা দিচ্ছে:



আচ্ছা, আমার ঐ দুটি মন্তব্য ও একটি পোস্ট কাকে আঘাত দিতে পারে বলুন তো? আমি মনে করি ঐ অশ্লীল ব্লগার ছাড়া কাউকেই আঘাত দেয়ার কথা নয়। আমার মনে একটা প্রশ্ন জাগে, কোনো ব্লগার কি অন্য কোনো ব্লগারকে ব্লক করার ক্ষমতা রাখে? তাহলে কি.......

কিছু কিছু ব্লগারের সাথে আমার একটা মনের টান অবশ্যই তৈরি হয়ে আছে। যদিও ব্যক্তিগত যোগাযোগ কারো সাথেই ইতোপূর্বে করা হয়নি। কে জানতো এসবি বন্ধ হয়ে যাবে! তারাও হয়তো এমন টান অনুভব করে থাকবেন।

আপনারা যদি কোথাও কোনো সুস্থ পরিবেশ পান, অনুগ্রহ করে জানাবেন। সবাই ভাল থাকুন। আল্লাহ হাফিজ।

আবু সাকী মাহবুব



বিষয়: বিবিধ

১১৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File