পথের সন্ধানে আর কতকাল ভুল পথে!

লিখেছেন লিখেছেন বইঘর ০৮ নভেম্বর, ২০১৩, ০৮:৩৫:৫০ রাত

দেশ ও জাতির বর্তমান দুর্গতি ও দুরবস্থা আমাদের বেশ ভাবিয়ে তোলে। দেশ, জাতি ও সমাজের বর্তমান দুর্গতি ও দুরবস্থা, আঁধার ও অনিশ্চয়তায় ঘেরা ভবিষ্যত দেখে আমরা খুবই উদ্বিগ্ন ও উৎকণ্ঠিত।

ভাবি, হায়! আর কতকাল দেশ ও দেশের মানুষ বাস করবে এই ঘোর অন্ধকারে। মানব ও মানবতার দুর্দিন কি আর কাটবে না? ঘনঘোর অন্ধকার রাতের কি আর অবসান ঘটবে না? নব্য জাহেলিয়াতের নাগপাশ থেকে মহামুক্তির পয়গাম নিয়ে ভোরের উজ্জ্বল স্নিগ্ধ আলো কি সহসাই ফুটবে না?

চার দশকেরও অধিককাল হল দেশ স্বাধীনব হয়েছে, এ দীর্ঘ সময়কালটিকে একটি দেশ ও জাতির উন্নতি ও অবনতি মূল্যায়নের জন্য যথেষ্ট সময় বলে বিবেচনা করা যেতে পারে। এ দীর্ঘ সময়ের মধ্যে জাতির ভাগ্য উন্নয়নের জন্য কত তন্ত-মন্ত্র এবং বাদ-মতবাদের পরীক্ষা-নিরীক্ষা হল? এতে সুযোগ সন্ধানী রাজনৈতিক এবং ভাগ্যন্যেন্বেষী সামরিক বেসামরিক আমলাদের ভাগ্য খুললেও দেশ ও জাতির ভাগ্যের তো কোন পরিবর্তন হল না।

দেশে চিন্তাবিদ ও বুদ্ধিজীবির অভাব নেই। তাদের নিকট ফর্মুলারও অভাব নেই। জাতীয় সঙ্কটে তারা বিভিন্ন পরামর্শ ও দিকনির্দেশনা দিয়ে সঙ্কট উত্তরণে সহায়তা করে থাকেন। দেশে এত চিন্তাবিদ ও বুদ্ধিজীবি থাকা সত্ত্বেও বর্তমানে সময় যতই গড়াচ্ছে দেশ ও জাতির অবস্থার ততই অবনতি ঘটছে, সমস্যা ও সঙ্কট বাড়ছে। এ ব্যাপারে দেশের সৎ ও চিন্তাশীল বুদ্ধিজীবি মহলের সুচিন্তিত অভিত হল, এভাবে দেশ ও জাতি যতই সম্মুখে অগ্রসর হবে ততই তার অবস্থার অবনতি ঘটবে। সমস্যা ও সঙ্কট আরো বাড়বে।

এই যদি হয় দেশ ও জাতির ভবিষ্যত নিয়ে সৎ ও চিন্তাশীল বুদ্ধিজী বিমহলের ভবিষ্যদ্বাণী তাহলে দেশপ্রেমিক নাগরিক হিসেবে সত্যিই চরম উদ্বিগ্ন ও উৎকণ্ঠিত হওয়া ছাড়া উপায় নেই। তা-ই দেশের চার দশকের সুশাসন ও দুঃশাসন, উন্নতি ও অবনতি, তন্ত্র-মন্ত্র ও বাদ-মতবাদের পরীক্ষা-নিরীক্ষার সাফল্য ও ব্যর্থতার ইতিহাস এবং বিশ্বনবীর শিক্ষা ও নীতির আলোকে গড়ে ওঠা আদর্শ জাতি ও সমাজকে পাশাপাশি রেখে তুলনামুলক বিচার-বিশ্লেষণ করে দেখার সময় কি এখনো হয়নি? কোন সে মহান নীতি ও আদর্শের অলৌকিক শক্তিবলে নীতি ও আদর্শহীন একটি জাতিকে পরম সভ্য, উন্নত, আদর্শবান ও সংস্কৃতিবান জাতিতে পরিণত করেছিলেন?

আমরা কি সেই সব মহামূল্যবান নীতি ও আদর্শ অনুসরণ করে নিজেদের মুক্তি ও উত্তরণ এবং শান্তি ও সাফল্যের পথ খুঁজে নিতে পারি না? আপন ঘরে অনাদরে অবহেলায় পড়ে থাকা আলাদীনের চেরাগের কদর ও সমাদরের উপযুক্ত সময় কি আমাদের হবে না?

হায় দুর্ভগা দেশবাসী! আরো দুর্ভাগা বিশ্ববাসী! কত বাদ-মতবাদ এবং কত তন্ত্র-মন্ত্রের ভেলকি ও তেলেসমাতি দেখার অভিজ্ঞতা হল তোমাদের কিন্তু মুহাম্মদী নীতি ও আদর্শের অলৌকিক দ্যুতি ও শক্তির অপরূপ শোভা ও সৌন্দর্য দর্শনের সৌভাগ্য আজও হল না।

বিষয়: বিবিধ

১৪০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File