পুলিশের উপর কেন এ আক্রমণ তা পুলিশকেই সবার আগে ভাবতে হবে।

লিখেছেন লিখেছেন অক্টোপাশ ০২ এপ্রিল, ২০১৩, ১০:৫৫:৪১ সকাল



গতকাল রাজশাহীতে পুলিশের উপর আক্রমন হয়েছে। জাহাঙ্গীর নামক ঐ পুলিশের অস্র কেড়ে নিয়ে তাকে বেদম প্রহার করা হয়েছে। তাকে অবশ্য কেউ ধারালো অস্র দিয়ে আঘাত দিতে দেখা যায় নি। অথবা তার অস্র কেড়ে নিয়ে তাকে গুলি করা হয়নি।

পুলিশ আইন শৃঙ্খলা রক্ষা করবে এটা খুব স্বাভাবিক একটা ঘটনা। পুলিশের কাজই সেটা। কিন্তু পুলিশ যখন তার এই স্বাভাবিক কর্মকাণ্ডের উর্ধ্বে উঠে দলীয় ক্যাডারের মত আচরণ করে তখন তার প্রতিক্রিয়াটা তার উপর আসবে এটা বলাই বাহুল্য।

সাম্প্রতিক ঘটনাগুলোতে দেখা যায় পুলিশ শান্তি রক্ষার জন্য নয় বরং শান্তি নির্মূল করাই যেন তাদের কাজ। তার যেন কোন দলের আজ্ঞাবহ হয়ে কাজ করছে। সারাদেশকে মৃত্যু উপাত্যকায় পরিণত করতেই যেন তাকে নির্দেশ দেয়া হয়েছে। দায়িত্বপূর্ণ পদে যারা আসিন সেসব পদ থেকে বারবার উস্কানি দেয়া হচ্ছে। পুলিশকে আঙ্গুল না চুষে জনগনের উপর হামলে পড়ার নির্দেশ দেয়া হচ্ছে। পুলিশ উর্ধ্বমহলের সাথে পরামর্শ করে রাজনৈতিক দলের কেন্দ্রিয় অফিস তছনছ করে দিচ্ছে। শত শত রাজনৈতিক নেতাকে বিনা কারণে আটক করে রিমান্ডে নিয়ে নির্যাতন করছে। গ্রেপ্তার বাণিজ্য করছে ভয়াবহভাবে। নিরীহ লোকদের আটক করে খুব কাছে থেকে গুলি করে হত্যা করছে।

গনতান্ত্রিক দেশে প্রতিবাদ অবৈধ নয়। রাজপথে অন্যায়ের প্রতিবাদ করবে এটাই স্বাভাবিক। এটা নিয়ন্ত্রনেরও একটা পন্থা আছে। গুলিকরে বিরোধি দলকে নির্মূল করা তাদের কাজ নয়। অভিজ্ঞমহন মনে করছে পুলিশের অতিবাড়াবাড়ি বা মাত্রাতিরিক্ত একশান বুমেরাং হতে বাধ্য। যার একটা নমুনা উপরের ছবিতে দেখা যাচ্ছে।

পুলিশকেও ভাবতে হবে তারা কতটুকু একশানে যেতে পারে। কোন রাজনৈতিক দলকে নির্মূল করার কাজে তারা অন্যায় ভাবে ব্যবহৃত হচ্ছে কিনা তা অবশ্যই তাদের ভাবতে হবে। অন্যায় ভাবে রাজনৈতিক ক্যাডার হিসাবে যদি তারা ব্যবহৃত হয় তাহলে তার পরিণতি অবশেষে ভাল হবার কোন কারণ নেই।

বিষয়: রাজনীতি

১১৬৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File