আসাদের জন্যে দু কলম। প্রতিষ্টানের নামের পূর্বে ইসলামী শব্দটা থাকাই কি তার অপরাধ?

লিখেছেন লিখেছেন অক্টোপাশ ২৮ মার্চ, ২০১৩, ০২:১০:৩৩ দুপুর



বাবা মা ছেলেটির নাম রেখেছে আসাদ। শহীদ আসাদের নামে তার এ নাম। ছোট্ট একটা চাকুরী করে সে। দ্রব্যমূল্যের উর্দ্ধগতির এ বাজারে তার দুমুটো খাওয়া চলে কোন মতে। অতি সম্প্রতি বিয়ে করেছে। ঘরে এনেছে নতুন বউ। বড় স্বাদ করে সাহস করে নিজের বউকে নিয়ে ছোট্ট একটি ঘর বাড়া নিয়েছে সে। কিন্তু তার পক্ষে ফ্যামিলি নিয়ে থাকা সম্ভব নয়। তাই নিজের সাথে যুদ্ধ করে সে তার নিজের পরিবারকে গ্রামের বাড়ি গোপালগঞ্জে দিয়ে এসে মেসে গিয়ে উঠে।

কিন্তু দুর্ভাগ্য তার পিছু ছাড়েনি। একরাতে তার মেসে পুলিশ এসে হাজির। মেসের সবাইকে ধরে নিয়ে যায় থানায়। তার সাথের সবাইকে থানা থেকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু তাকে ছাড়া হয় না। কারণ কি?

কারণ হলো সে যে প্রতিষ্টানে চাকুরি করে তার নামের পূর্বে ইসলামী শব্দটি আছে। এটাই তার অপরাধ। বড় স্যারদের নির্দেশ আছে ইসলাম নাম থাকলে যাতে না ছেড়ে দেয়া হয়। তার নামে দেয়া হয় নয়টি কেইস। তাকে রিমান্ড দেয়া হয় ৫ দিনের। অত্যাচারের স্টিম রোলার নেমে আসে তার উপর।

কারাগারের অন্ধ প্রকোস্টে বসে সে ভাবতে থাকে আমার সাথের সবাই ছাড়া পেল আমি কেন ছাড়া পেলাম না? আমার কি অপরাধ? ইসলাম শব্দটাই কি তাহলে মূল অপরাধ? ইসলামের উপর এ আক্রোশ কেন?

হয়ত একদিন সে জামিনে ছাড়াও পাবে। কিন্তু তার আর্থিক ক্ষতি শারিরিক ক্ষতির জবাব কে দিবে? তার উপর এই নির্মম আচরণ এর বিচার কি সে কোন দিনও পাবে? সে কি ফিরে পাবে তার সে পূর্বের জীবন?

আজ সারা দেশে এক আসাদ নয়। এ রকম হাজার হাজার আসাদ আজ সরকারি বাহিনী দ্বারা অত্যাচারের শিকার। কোথায় আজ মানবাধিকারের কর্মীরা? কোথায় আজ মানবতা? সারাদেশ আজ এক কারাগারে পরিণত। অত্যাচারের শিকারদের আর্তনাদে আজ এদেশের আকাশ ভারি হয়ে আছে। কখন কাটবে এ হতাশার কালো মেঘ? কখন আবার দেখা মিলবে পূব আকাশের সুভ্র আলোর প্রভাত? লাখো আসাদ সে দিনের প্রতিক্ষায়।

বিষয়: বিবিধ

১১৪৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File