প্রাথমিক ও মাধ্যমিকে 'ইসলাম শিক্ষা'র পরিবর্তে 'ইসলাম ও নৈতিক শিক্ষা' নামক বই কেন? ইসলামের মধ্যে কি নৈতিক শিক্ষা নেই?

লিখেছেন লিখেছেন অক্টোপাশ ২৭ মার্চ, ২০১৩, ১১:৫৮:১৭ সকাল



প্রাথমিক ও মাধ্যমিকে আগে একটি বইয়ের নাম ছিল ইসলাম শিক্ষা। এই বইয়ের মধ্যে শিশুদের মন মানসিকতা ইসলামি ভাবধারায় গঠনের জন্যে ইসলামি আদব কায়দা আয়ত্ব করার জন্যে বেশ কিছু অধ্যায় ছিল। বর্তমানে ইসলাম শিক্ষা বইটার নাম পরিবর্তন করে ইসলাম ও নৈতিক শিক্ষা রাখা হয়েছে।

এখানে বইয়ের নামের মধ্যে এই পরিবর্তন কেন? ইসলাম শিক্ষা করলে কি তার নৈতিক শিক্ষা হবে না। আলাদা করে আবার নৈতিক শিক্ষা নাম দেওয়ায় এখানে ইসলাম শব্দের অপূর্ণঙ্গতা প্রকাশ হয়েছে। যাতে বুঝা যায় ইসলাম শিক্ষা করলে হবে না সাথে নৈতিক শিক্ষাও প্রয়োজন। ইসলামের মধ্যে নৈতিক শিক্ষার অভাব আছে এই ধরনের অর্থই প্রকাশ পায়।

পূর্বের বই সমূহ যেখানে বইয়ের নাম ছিল ইসলাম শিক্ষা। সেখানে নৈতিকতার পাঠসমূহ ইসলামের আলোকে দেয়া আছে। এই নাম পরিবর্তনটা কি ইচ্ছাকৃত ভাবে ইসলাম শব্দের গুরুত্বকে হীন করার কোন অপচেষ্টা। বিষয়টা সবাইকে একটু গুরুত্ব দিয়ে উপলব্ধি করার অনুরোধ করছি।

হয়ত কিছুদিন পর দেখা যাবে ইসলাম শব্দটা বাদ দিয়ে সবার জন্য একটি বই করার অজুহাত নিয়ে নৈতিক শিক্ষাটাই অবশিষ্ট থাকবে। ইসলাম শব্দটা খসে পড়বে ইসলাম ও নৈতিক শিক্ষা বই থেকে।

ইসলাম শিক্ষা করলে যদি নৈতিক শিক্ষা হয় তাহলে এই বইয়ের নাম পূর্বের মত ইসলাম শিক্ষা করা হউক। যাতে শিক্ষার্থীদের কোমল হৃদয়ে এই ধারণার জন্ম না হয় ইসলামের মধ্যে কোন নৈতিক শিক্ষা নাই তাই আলাদা করে আমাদের নৈতিক শিক্ষা শিখতে হচ্ছে।

বিষয়: বিবিধ

২৫৭৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File