হরতালের বিকল্প, তবে.....

লিখেছেন লিখেছেন অক্টোপাশ ২৪ মার্চ, ২০১৩, ১০:৪৫:৩৪ সকাল



বাংলাদেশের মত একটি দরিদ্র দেশে হরতাল একটি আত্নঘাতি রাজনীতিক কর্মসূচি এতে কোন সন্দেহ নেই। এতে দেশের অর্থনীতি বিশাল ক্ষতির শিকার হয়। কিন্তু রাজনীতিক অধিকার আদায়ের জন্য এর বিকল্প কি?

সম্প্রতি দুটি ঘটনা:

১. জাগরণ মঞ্চের সাভারের জনসভা যেখানে হেফাজত ইসলামী প্রতিহত করার ঘোষণা দিয়েছিল। কিন্তু পুলিশ, রেব, বিজিবি এবং সরকারের সর্বাত্নক সহযোগিতায় তাদের কর্মসূচি সুন্দরভাবে পালন করতে পেরেছিল।

২. শোলাকিয়ার ইমাম মাওলানা ফরিদ উদ্দিন মাসুদের মহাসমাবেশ যেখানে শ তিনেক লোকের সমাবেশের জন্য শাপলাচত্বরের চারপাশে সর্বোচ্চ নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছিল। চারপাশের রাস্তা বন্ধ করে তাদের মহাসমাবেশ যাতে ভালো ভাবে সম্পন্ন হয় সে ব্যবস্থা নেয়া হয়েছিল। লোকসমাবেশ তাদের ক্ষমতা অনুসারে হয়েছে এটা ঠিক তবে তাদের কর্মসূচি সুন্দরভাবে পরিচালনার জন্য সরকার যেভাবে সহযোগিতা করেছে তা প্রশংসনীয়।

উপরের দুটি ঘটনার মধ্যেই হরতালের বিকল্পের বীজ লুকায়িত আছে।

কিভাবে?

বিরুধিদল তাদের রাজনীতিক কর্মসূচিতে এভাবে যে কোন জেলায় সমাবেশ ডাকবে। সরকার উপরুক্ত দুটি উদাহরণের মত করে নিরাপত্তা দিবে। তারা তাদের সমাবেশে কত লোক করতে পারবে এটা তাদের ব্যাপার। কিন্তু নিরাপত্তা অনুমতি সহযোগিতা সরকার করবে।

তাহলে দেখা যাবে হরতালের আর প্রয়োজন হবে না।

কিন্তু যদি সমাবেশের অনুমতি দেয়া না হয়, নিরাপত্তা দেয়ার ব্যবস্থা না করা হয়, বাধা দেয়া হয়। তাহলে হরতাল দেয়া হবে শুধু ঐ নির্দিষ্ট জেলায়।

আর সংবাদ মাধ্যমগুলো এজন্য সরকারের সমালোচনার মুখর থাকবে কেন তাদের বাধা দেয়া হলো। তাহলে সরকারও বাধ্য হবে সমাবেশের অনুমতি, নিরাপত্তা দিতে।

এভাবে দেশ হরতাল মুক্ত হতে পারে।

বিষয়: বিবিধ

৯৯৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File