শাহবাগীদের মূল ভরসা এখন স্কুলের কোমলমতী ছাত্রছাত্রীরা

লিখেছেন লিখেছেন অক্টোপাশ ০৬ মার্চ, ২০১৩, ১০:১৩:৩৪ সকাল



একমাস ধরে সরকারী পৃষ্ঠপোষকতায় চলমান শাহবাগ আন্দোলন এখন আর হালে পানি পাচ্ছেনা। প্রথম দিকে লোকজনকে কিছুটা বিভ্রান্ত করতে পারলেও তাদের থলের বিড়াল বের হয়ে এখন চারদিকে মিঁউ মিঁউ করছে। জনগনের সাড়া না পেয়ে তারা এখন স্কুলের ছোট ছোট কোমলমতি ছাত্রছাত্রীদের এনে ‘ধরে ধরে জবাই কর’ টাইপের অশ্লিল এবং হিংসাত্নক শ্লোগান শিখাচ্ছে। গতকাল তাদের যাত্রাবাড়ির সমাবেশে ব্যাপক সংখ্যক স্কুল ছেলেদের উপস্থিতি কারো দৃষ্টি এড়ায়নি।

এসব শিশুরা এখন দাঁড়ি টুপি লোক দেখলেই রাজাকার বা যুদ্ধাপরাধি ভাবতে শুরু করবে। ইসলামের মৌলিক ইবাদত যারা করছে তাদের উপর একটা বিরূপ ধারনার সৃষ্টি করবে।
অনেক ছাত্ররা বাড়িতে এনে অভিভাবদের বিব্রতকর প্রশ্নের সম্মুখিন করছে। তারা তাদের মা বাবাকে রাজাকার কিনা জিজ্ঞাসা করছে।
ইতিপূর্বে নোয়াখালিতে এক ছোট্ট ছেলে ফাঁসির অভিনয় করতে গিয়ে মৃত্যু বরন করেছে।


অনেক অভিভাবক ক্ষোভ জানিয়ে বলেছেন তাদের বাচ্চাদের জোড় করে শাহবাগ আন্দোলনে যেতে বাধ্য করা হচ্ছে। প্রখর রোদের মধ্যে এসব শিশুদের এভাবে রাজনীতিক প্রোগ্রামে হাতিয়ার হিসাবে ব্যবহার করা খুবই ন্যাক্কারজনক কাজ। এতে শিশুদের শাররীক এবং মানসিক দুই ধরনের সম্যসাই সৃষ্টি হতে পারে।

গতকাল যাত্রাবাড়ির স্থানীয় একটি কলেজের এক অভিভাবক তার সন্তান আসতে দেরি হওয়ায় কলেজে গিয়ে দেখেন কলেজের গেইট বন্ধ। তিনি জানতে চাইলে তাকে বলা হলো গেইট বন্ধ করে সবাইকে জাগরণ মঞ্চে যেতে বাধ্য করা হয়েছে।


শাহবাগিদের ব্যর্থতার ভার স্কুলের বাচ্চাদের উপর চাপানো কোনমতেই ঠিক হবে না। অচিরেই এই ধরনের তৎপরতা বন্ধ করা হউক। বাচ্চারা রাজনীতির নোংরা হাতিয়ার হিসাবে কিছুতেই ব্যবহৃত হতে পারে না। সবাইকে এই ব্যপারে এখনই সোচ্চার হতে হবে।

বিষয়: বিবিধ

১১০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File