সংলাপ, নির্বাচন - এরপরে কি?

লিখেছেন লিখেছেন এলিট ১৫ ফেব্রুয়ারি, ২০১৫, ০৮:৫৭:৩৮ রাত



দেশে এখন খুব অস্থির অবস্থা বিরাজ করছে। বিভিন্ন ইস্যুর মধ্যে সবচেয়ে বড় ইস্যু হল ৫ই জানুয়ারী ২০১৪ তে একদলীয় নির্বাচন। এই নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় বহাল থেকেছে। আওয়ামী লীগ ও তার সমর্থকেরা ছাড়া, সারা দেশের মানুষ সব দলের অংশগ্রহনে নির্বাচন চায়। ভারত ছাড়া, সারা বিশ্বের বিভিন্ন দেশও একই কথা বলে চলছে। এটা সবার চাওয়া হলেও এই ইস্যুতে হরতাল, অবরোধ, জালাও পোড়াও এসব কেউ চায় না। কিন্তু না চাইতেই এসব আমাদের ঘাড়ে এসে পড়ছে। এসব সহ্য করে যেতে হচ্ছে। দেশের বিশিস্ট নাগরিকদের কাছে এখন একটা কথাই শোনা যাচ্ছে। সেটা হল -সংলাপ। যদি বড় দুই দল নিজেরা আলোচনার মাধ্যমে একটা সমঝতায় আসতে না পারে তবে পরিস্থিতি হবে আরো ভয়াবহ। এমনকি দেশে গৃহযুদ্ধ ও দুর্ভিক্ষ ইত্যাদি শুরু হবার আশঙ্কাও রয়েছে। আমরাই চাই না বাংলাদেশ ধংশের পথে হাটুক। সবাই চায়, দুই দল একটা সমঝতায় আসুক। যদিও অবস্থা দেখে সেই সম্ভাবনা অত্যান্ত ক্ষীন মনে হচ্ছে।

সংলাপ না হলে কি হবে, ইত্যাদি বিষয়ে অনেক কথাই শোনা যায়। সবকিছু দেখে এমনও মনে হয় যে, সবদলের গ্রহনযোগ্য একটা নির্বাচন হলে সকল সমস্যা সমাধান হয়ে যাবে। কিন্তু যাদের আছে গোড়াতেই গলদ, তাদেরকে কি কোনভাবে শুদ্ধ করা যায়? আগেই বলেছি, সম্ভাবনা ক্ষীন। তবুও ধরে নিলাম আমাদের নেতাদের বোধদয় হল। তারা আলোচনার মাধ্যমে একটা গ্রহনযোগ্য নির্বাচনের আয়োজন করলেন। এর পরে কি হবে?

নির্বাচন সুস্ট হোক বা না হোক, সকল ক্ষেত্রেই দুটি সম্ভাবনা আছে। হয় আওয়ামী লীগ নতুবা বিএনপি ক্ষমতায় আসবে। ওই নির্বাচনে যদি আওয়ামী লীগ জয়ী হয়ে ক্ষমতায় যায়, তাহলে তো যা আছে তাই থাকল, মাঝখান থকে আন্দোলনের নামে কিছুদিন জনগনের ভোগান্তি হল। শত লোকের প্রান গেল। যদি বিএনপি ক্ষমতায় আসে, তাহলে কি তারা অতীত ভুলে যাবে? গত প্রায় ১০ বছরে আওয়ামী লীগ তাদেরকে যা দিয়েছে, সেগুলো তারা সুদে আসলে ফিরিয়ে দিতে চেস্টা করবে। আওয়ামী লীগ যা করে দেখিয়েছে, সেই একই বিদ্যা তাদের উপরেই প্রয়োগ করবে। একই সাথে, আওয়ামী লীগও ক্ষমতায় না যেতে পেরে কি ঘরে দরজা বন্ধ করে কাদবে? মোটেই না। তারা নিত্য নতুন কৌশলে আন্দোলন চালিয়ে যাবে। বিএনপি মারমুখী হলে তো কথাই নেই, আন্দোলনে আরো হাওয়া পাবে। সব মিলিয়ে আমরা এখন যে দৃশ্য দেখছি - সেই একই দৃশ্য ভিন্ন আঙ্গিকে দেখতে পাব। এখন দেখছি আওয়ামী লীগ গদি আকড়ে পরে আছে, বিএনপি টানাটানি করছে। তখন দেখব বিএনপি গদি আকড়ে পরে আছে, আওয়ামী লীগ টানাটানি করছে। একই নাটক, শুধু পাত্র পাত্রীর স্থান বদল।

মোট কথা - সংলাপ, নির্বাচন ইত্যাদি সঠিকভাবে হলেও আমাদের ভাগ্যের তেমন কোন পরিবর্তনের সম্ভাবনা নেই। কারা গদি আকড়ে আছে আর কারা গদি টানাটানি করছে এগুলো কোন সমস্যা নয়। সমস্যা হল তাদের স্বভাব। এই দুই দলের স্বভাব পরিবর্তন না হলে - যারাই গদিতে বসুক না কেন - ফলাফল একই।

বিষয়: বিবিধ

১৩৭০ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

304688
১৫ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:২৯
অনেক পথ বাকি লিখেছেন : সবার আগে আমাদের দেশে যেটা দরকার তা হলো রাজনীতিবিদদের শিক্ষাদীক্ষা। আপনি যতই গাছের আগায় পানি ঢালেন তাতে কোনো কাজ হবে না।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File