গলায় কুলা বাঁধা কেন? (দুঃখিত, কিছুটা অশ্লীল )

লিখেছেন লিখেছেন এলিট ০৮ জানুয়ারি, ২০১৫, ১২:০৬:৪৯ রাত



অনেক বছর আগের এক অস্পস্ট স্মৃতি। এলাকায় একজন লোককে ধরা হল কুকুরের সাথে অসামাজিক কার্যকলাপ করার জন্য। হ্যা, ঠিকই পড়েছেন, কুকুর।

যাই হোক, বিচারের জন্য লোকটিকে নির্যাতিত কুকুরটি সহ যথারীতি শালিশে আনা হলো। নিয়মিত বিচারকেরা, যারা এলাকার মুরব্বী, তারা বিচার আর কি করবেন? কাহিনী শুনেই দ্রুত স্থান ত্যাগ করলেন। এই সুযোগে এলাকার বড় ভাই গোত্রীয় যুবকেরা ওই লোকটিকে কিছু চড় থাপ্পর দিল। লোকটি ছিল এলাকার অস্থায়ী বাসিন্দা। তাকে কড়া নির্দেশ দেওয়া হল, যত দ্রুত সম্ভব, তল্পি তল্পা নিয়ে এলাকা ছেড়ে বিদায় হতে।

এক পর্যায়ে একজন এলাকাবাসী জিজ্ঞেস করল, কুকুরের গলায় কুলা বাঁধা কেন? সঙ্গে সঙ্গে, সবার চোখ সেদিকে গেল। হ্যা, তাইতো, কুকুরের গলায় কুলা কেন? কুকুরটির গলায় দুই পাশে দুটি কুলা বাঁধা আছে। দেখতে কিছুটা হাতির কানের মতন লাগছে। তখন অপরাধীকে একটা ধমক দিতেই উত্তর পাওয়া গেল - ওটা আত্মরক্ষার জন্য, যাতে কুকুর পেছনে ফিরে কামড় না দিতে পারে। তাছাড়া কুলা সামলাতে ব্যাস্ত থাকায় কুকুরটি আওয়াজও কম করে।

এমনিতেই রাজনীতি কম বুঝি। এর পরে আবার এখন অবস্থা একেবারেই দুর্বোধ্য। বাঘ এলো, বাঘ এলো বলে ভয় দেখানো সেই গল্পের রাখাল বালকের মতন ; আন্দোলন, আন্দোলন বলে ভয় দেখানো দল বিএনপি, কেমন আন্দোলন করতে পারে সেটা গত কয়েক বছর ধরেই জনগন দেখছে। আমার ধারনা, পুলিশ রাস্তায় একটা দাগ কেটে রেখে চলে গেলেই হবে। ওই দাগের বাইরে বিএনপি এর নেতারা কেউ যাবেন না। কর্মীরা হয়ত কেউ কেউ ওই দাগের বাইরে গিয়ে অযথা গাড়ী ভাংচুর করে ক্ষমতা দেখাতে চাইবে। কিন্তু পুলিশ আসতে দেখলেই দৌড়ে ওই দাগের মধ্যে চলে আসবে। এমনিতেই বিভিন্ন সময়ে গ্রেফতার, মামলা, পুলিশ ইত্যাদি দিয়ে দলটিকে যথেস্ট ---- মারা হয়েছে। সেই সাথে কুলা বাধার মতন বিএনপির গলায় ঝোলানো হয়েছে বালুর ট্রাক।

বিষয়: বিবিধ

১৩৫৩ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

299730
০৮ জানুয়ারি ২০১৫ রাত ০১:১৮
মাটিরলাঠি লিখেছেন :
কুলা Sad Sad Sad
299748
০৮ জানুয়ারি ২০১৫ রাত ০৪:৪৬
রক্তলাল লিখেছেন : নির্লজ্ব বেহায়া হাসিনা নিজেকে আর কত কৌতুককর করে তুলবে।

299752
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ০৫:২৫
সাদাচোখে লিখেছেন : মাশাআল্লাহ, অল্পকথায় উদাহরনসহ চমৎকার প্রেক্ষিত বিশ্লেষন। জাজাকাল্লাহ খায়ের।

299755
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ০৫:৪৯
শেখের পোলা লিখেছেন : প্রধান মন্ত্রী বললেন, খালেদা নিরাপত্তা চেয়ে চিঠি দিয়েছে তাই এ ব্যবস্থা৷ অন্য এক মন্ত্রী বললেন,ও সব খালেদার অফিস মেরামের জন্য আনিয়েছেন৷ কোনটি আসল আর কোনটি নকল?
299777
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ১০:২৭
মোহাম্মদ লোকমান লিখেছেন : মিথ্যা ধরা পড়ার পর
জনগণকে মুখ দেখায় কেমনে?
299826
০৮ জানুয়ারি ২০১৫ দুপুর ০৩:৫৪
হতভাগা লিখেছেন : খালেদার জন্য বরং ভালই হয়েছে । বের হলেও তাকে একা একা ঢাকা শহরে গাড়ি নিয়ে ঘুরতে হত । সিনিয়র নেতারা কালো মানিকের থ্রেটে লুজ মিশনে ভুগছে । আর কর্মীরা হুইসেল বাজালেই গর্তে লুকিয়ে পড়ে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File