ব্লগ কি? - মায়ের কাছে মামা বাড়ির গল্প।

লিখেছেন লিখেছেন এলিট ১০ মে, ২০১৪, ০২:৩৩:৩৩ রাত



আমার মনে হয়েছিল যে টুডে ব্লগে তো সবাই ব্লগার। এখানে ব্লগ শেখানোটা তো মায়ের কাছে মামা বাড়ীর গল্প করার মতনই। কিন্তু অনেকের লেখা পড়ে ও কিছু পাঠকের মন্তব্য পড়ে এটা বোঝা যায় যে, কয়েক বছর ধরে ব্লগিং করেও অনেকেই ব্লগ কি সেটা জানেন না। তাই নিজের সীমিত জ্ঞানেই কিছু লিখলাম।

ছোট একটি উদাহরন দিয়ে নেই। দুই ব্যাক্তির কথাপোকথন।

- আপনার বাসা কোথায়?

- থানার সামনে।

- থানা কোথায় ?

- বাসার সামনে।

- ওই দুটো (বাসা ও থানা) কোথায়?

- সামনা সামনি।

লক্ষ্য করুন। উপরের এই কথাপোকথনে কোন মিথ্যা বা ভুল তথ্য নেই। কিন্তু এই কথা থেকে, বাসা বা থানার ঠিকানা পাওয়া গেল না। ব্লগ এর ব্যাপারে মানুষের ধারনাটা ঠিক এমনই। ব্লগ কি?, যেখানে ব্লগিং করা হয়। ব্লগিং কি? ব্লগে যা লেখা হয়। বাসা ও থানার মতন দুটোই সামনা সামনি। কেউ আবার কেউ আবার ব্লগকে বলেন সমাজের দর্পন, কেউ বলেন প্রজন্মের প্রতিচ্ছবি , মত প্রকাশের মাধ্যম ইত্যাদি। কিন্তু আসলে ব্লগ যে কি, সেটা কেউ বলে না। এবার আসুন জেনে নেই ব্লগ ও ব্লগিং আসলে কি।

এর আগে ছোট একটি বিষয় জানতে হবে। সেটা হল log book । লগ বুক প্রধানত আবিস্কার হয়েছিল জাহাজে রাখার জন্য। জাহাজটি কবে কোথায় কোথায় গিয়েছে সেটা তারিখ অনুয়ায়ী লেখা থাকত। এখন সবখানেই লগ বুক থাকে। দুরপাল্লার বাস বা ট্রাক কোথায় কোথায় কবে জ্বালানী তেল নিয়েছে সেটা লগ বুকে লেখা থাকে। রেন্ট এ কারের গাড়ী কবে কার কাছে ভাড়া দেওয়া হয়েছে সেটা লগ বুকে লেখা থাকে। সিনেমার DVD কার কাছে কবে ভাড়া দেওয়া হয়েছে সেটা লগ বুকে লেখা থাকে। এমনকি ফুটপাথে ছোট একটি টেবিল নিয়ে বসে আপনার মোবাইল এ ফ্লেক্সি লোড (টাকা ভরে) করে দেয় সে লোকটি - তারও লগ বুক আছে, যেখানে লেখা থাকে কবে কোন নম্বরে সে টাকা ভরেছে। যে কোন লগ বুকের লেখা কিন্তু সব সময় তারিখ ও সময় অনুযায়ী সাজানো থাকে। কখনোই এলোমেলো হয় না।

এই ধরনের আরো একটি জিনিস আছে যেটা হল Diary ডায়েরী । এটা আমরা আরো ভালো চিনি। এতে প্রত্যেক পাতায় তারিখ দেওয়া থাকে আর সেই দিনের ঘটনা ওই পাতায় লেখা হয়। ডায়েরী লিখতে গেলে লেখক হতে হয় না। যে কেউ লিখতে পারে। লেখক আরো ভালো পারে।

ব্লগ কি?

ব্লগ Blog কথাটা web log এর এর সংক্ষিপ্ত রূপ। এর মানে হল ইন্টারনেটে একটি log book বা একটি Diary । এই লগ বুক বা web log (ব্লগ) হতে পারে একজন গবেষকের যে তার নিত্য নতুন গবেষনা তারিখ অনুযায়ী লিখে রাখে। হতে পারে একজন খেলোয়াড়ের যে তার ম্যাচের বিবরনী লিখে রাখে। হতে পারে একজন বাবুর্চির যে তার নতুন রান্নার কথা নিয়মিত লিখে রাখে। হতে পারে একজন গৃহিনীর যিনি তার সংসার জীবনের কিছু অভিজ্ঞতার কথা নিয়মিত লিখে রাখেন। হতে পারে একজন লেখকের যে তার লেখা নিয়মিত লিখে রাখে। ব্লগের এই লিখাগুলো নিজে থেকেই তারিখ অনুযায়ী সাজানো হয়ে যায়।

মোট কথা ব্লগ হল সেই ওয়েব সাইট যেটা ইন্টারনেটে একটি লগ বুক বা ডায়েরী। সেখানে যে কেউ তার নিজের কথা নিয়মিত লিখে রাখে এবং তা তারিখ অনুযায়ী সাজানো থাকে। লেখক (writer) যেটা লেখে সেটা ব্লগ নয়। বরং সবাই ব্লগ লেখে, সেই সাথে লেখকও ব্লগ লেখে। ব্লগার হল যে ব্লগ লেখে। আমাদের দেশে এই জগতটা লেখকদের দখলে। তাই আমরা ব্লগার বলতে লেখক বুঝি।

ব্লগ কত প্রকার?

ব্লগ দুই প্রকারের। Single user blog (এক জনের ব্লগ) এবং Multi user blog (বহু জনের ব্লগ) । ব্যাক্তিগত (personal) ব্লগ বলে কিছু নেই। কারন সব ব্লগই ব্যাক্তিগত। ব্লগ জিনিসটা আবিস্কার হয়েছেই ব্যাক্তিগত ভাবনা ও অভিজ্ঞতা লেখার জন্য। একটি ব্লগ একজনের জন্য। পরবর্তীতে বহু জন একসাথে লিখতে পারে এমন ব্লগ এর প্রচলন ঘটে। বিডী টুডে তেমনই একটি বহুজনের ব্লগ।

একজনের ব্লগ হলেই যে সেটা পয়সা খরচ করে বানাতে হবে এমন কোন কথা নেই। বিনামুল্যে একজনের ব্লগ বানাতে পারবেন গুগল অথবা ওয়ার্ড প্রেসে। তখন আপনার ব্লগ এর নাম হবে কিছুটা এমন

http://www.xyz.blogspot.com - গুগল

http://www.xyz.wordpress.com - ওয়ার্ড প্রেস

এ পর্যন্ত সবই বিনামুল্যে। এখন যদি আপনি আপনার ব্লগ ওয়েব সাইটের নাম চান http://www.xyz.com তাহলে আপনাকে ওই নামটির জন্য বছরে ১০-১২ ডলার খরচ করতে হবে। এছাড়া ব্লগের জন্য টাকা লাগে না।

বহু জনের ব্লগ অনেক আছে যেটা শুধু কোন প্রতিস্টানের ভেতরে সীমাবদ্ধ। যেমন স্যামসং মোবাইল কোম্পানীর ব্লগ রয়েছে যেখানে শুধু ওদের লোকেরাই লিখতে পারে। আবার কিছু বহু জনের ব্লগ আছে যেখানে লিখতে গেলে নিয়মিত টাকা দিয়ে সদস্য হতে হয়। আবার কিছু বহু জনের ব্লগ আছে যেগুলো ফ্রী। বিডি টুডে এমনই একটি ফ্রী বহু জনের ব্লগ।

ব্লগে টাকা আয়

বেশীর ভাগ ব্লগ, মানুষ শখের জন্য বা টাকা আয়ের চিন্তা না করেই লিখে। এর পরেও ব্লগ থেকে অনেকেই টাকা আয় করে। উপরোক্তো সব ধরনের ব্লগ থেকেই টাকা আয় হতে পারে। এই আয়ের বহুবিধ উতস থাকলেও মুল উতস বিজ্ঞাপন। গুগল এড সেন্স নামক একটি ব্যাবস্থা চালু করে এই বিজ্ঞাপন ও টাকা বন্টনের এক যুগান্তকারী মাত্রা নিয়ে এসেছে। সেটার বিস্তারিত লিখতে গেলে আরো কয়েকটি লেখা লিখতে হবে।

উপসংহার

যে ওয়েব সাইটে লগ বুক বা ডায়েরীর মতন তারিখ অনুসারে নিয়মিত লেখা সাজানো থাকে তাকে ব্লগ বলে। যে কোন পেষার মানুষ, সাধারনত ব্যাক্তিগত ভাবনা ও অভিজ্ঞতা ব্লগে লিখে রাখে। অন্যান্য মানুষের মতন লেখকও ব্লগ লেখে। ব্লগার মানেই লেখক নয়। ব্লগ সাধারনত একজনের লেখার জন্য হয়। তদুপরি বহু জনের লেখার মতন ব্লগ রয়েছে। এর কিছু আছে টাকা দিতে হয়, কিছু আছে ফ্রী । ব্লগ সাধারনত শখের জন্য লেখা হয়। তার পরেও অনেকে এ থেকে টাকা আয় করে। একজনার ব্লগ ও বহুজনার ব্লগ উভয় থেকেই টাকা আয় হতে পারে।

বিষয়: বিবিধ

১৯০৭ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

219655
১০ মে ২০১৪ রাত ০২:৫৯
আবু জারীর লিখেছেন : মায়ের কাছে মামু বাড়ির গল্প হলেও অনেক মাই বাবার বাড়ির অনেক খবরই জানেনা যেটা মায়ের সন্তানেরা মামা বাড়ির আব্দারের কারণে জেনে ফেলে।
ধন্যবাদ।
219671
১০ মে ২০১৪ রাত ০৪:২১
প্যারিস থেকে আমি লিখেছেন : চমৎকার হয়েছে। হা, ব্লগে যে কোন পেশার মানুষ লিখতে পারে।
219717
১০ মে ২০১৪ সকাল ১০:৩১
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : “জাগ্রত চৌরঙ্গী”ছাহেব আসলে উনার পোস্টের নিচে দেয়া লিংকটির মার্কেটিং করার জন্য ঐ "মামা বাড়ির গল্প"টা মা এবং মামাতো ভাই/বোনদের কে শুনিয়েছিলেন। Winking কিন্তু আপনি এসে গ্যাঞ্জাম লাগায়দিলেন At Wits' End At Wits' End
১০ মে ২০১৪ রাত ০৮:১৭
167661
আওণ রাহ'বার লিখেছেন : হা হা আগেও এই জাগ্রত ব্লগের মার্কেটিং হয়েছে তবে কিছুটা হাস্যকর ভাবে।
আমার জাগ্রত ব্লগ নামটা কেমন কেমন লাগে।Good Luck Good Luck
তবে ডাইরেক্ট মার্কেটিং হতে পারে নো প্রবলেম।
219773
১০ মে ২০১৪ দুপুর ১২:৫১
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
219792
১০ মে ২০১৪ দুপুর ০১:২১
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : ধন্যবাদ দারুন! আলোচনা ভাই!
219937
১০ মে ২০১৪ সন্ধ্যা ০৭:০৫
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : লক্ষ্য করার মত পোস্ট ,অনেক ধন্যবাদ সব ব্লগার লেখক নয় লেখক ব্লগার লেখক
322258
২৪ মে ২০১৫ সন্ধ্যা ০৭:২৩
কথার_খই লিখেছেন : অসাধারণ, তথ্য বহুল লেখা! ধন্যবাদ,
২৫ মে ২০১৫ রাত ০৪:৫২
263429
এলিট লিখেছেন : Thank you too

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File