টুডে ব্লগ প্রতিযোগীতার পুরস্কার - প্রত্যাশা ও প্রাপ্তি

লিখেছেন লিখেছেন এলিট ২৬ মার্চ, ২০১৪, ০২:০৪:৪০ রাত



বিডি টুডে ব্লগ এর কতৃপক্ষকে ধন্যবাদ। তারা আমাদের লেখার একটি পরিবেশ তৈরি করে দিয়েছেন। এটুকু করেই তারা থেমে নেই। ব্লগারদেরকে উতসাহ দেবার জন্য তারা প্রতিযোগীতার আয়োজন করছেন। গত প্রতিযোগীতার পুরস্কার প্রায় সবার হাতেই এসে পৌছে গেছে। আমিও পেয়েছি। উনাদেরকে আবারো ধন্যবাদ। আলহামদুলিল্লাহ।

সবাই প্রধানত যে কারনটির জন্য লেখালিখি করে তা হল তাদের ভালো লাগা। লিখতে পারলে ও লেখাটা আরো দশজনে পড়লে নিজের কাছে ভালো লাগে। এই ভালো লাগাটা কয়েকগুন বেড়ে যায় প্রতিযোগীতায় জয়ী হলে। এর পেছনে আরেকটি কারনও কাজ করে। তা হল গর্ব (অহংকার নয়)। কয়েকজন সহব্লগারকে পেছনে ফেলে প্রথম দশজনের ভেতরে থাকতে পারাটা গর্বের বিষয়। পুরস্কার লাভের আশায় কেউ প্রতিযোগীতায় অংশগ্রহন করে না। সবাই অংশগ্রহন করে ভাল লাগার জন্য এবং জয়ী হতে পেরে গর্বিত হওয়ার জন্য।

পুরস্কার কি দিল। এটা না দিয়ে ওটা দিলে ভালো হত। ইত্যাদি কথা বলা মোটেও ঠিক নয়। যা দিয়েছে তাতেই খুশি থাকা উচিত। তাছাড়া কি পুরস্কার দিবে সেটা, কতৃপক্ষ অনেক চিন্তা ভাবনা করার পরে ঠিক করেছে। এখানে বুদ্ধির পরিচয়ও দিয়েছে। বই এমন একটি উপহার যা কেউ কখনো অপছন্দ করতে পারবে না। হ্যা, বইয়ের গুরুত্ব্ব অপরিসীম কিন্তু আমরা ভালো লাগা থেকে সামান্য বঞ্চিত হলাম। সেটা কিভাবে তা খুলে বলছি-

প্রতিযোগীতায় জয়ী হয়ে প্রথমেই আমরা আমাদের কাছের লোকের কাছে আনন্দ প্রকাশ করি। আমাদের পরিবার এর সদস্যারা বিভিন্ন লোকের কাছে বলে ”শুনেছ, আমার ছেল বা আমার ভাই অমুক প্রতিযোগীতায় বিজয়ী হয়েছে”। সবাই শুনে খুশি হয়, বাহবা দেয়। খেলাধুলা, গান, নাচ ইত্যাদি প্রতিযোগীতার বিজয়ীরা বিভিন্ন ক্রেস্ট, মেডেল, সার্টিফিকেট ইত্যাদি পায়। সেগুলো মানুষকে দেখাতে পারে। কিন্তু বিডি টুডের ব্লগার কি পুরস্কার দেখাবে? দেখাবে কয়েকটি বই।

বিডি টুডে মোটেও ছোট কোন সংস্থা বা গ্রুপ নয়। এই ওয়েব সাইট গড়ে প্রতিদিন ১০ হাজারের বেশী লোক ভিজিট করে। প্রতিদিন কয়েক লাখ লোক ভিজিট করে এমন ওয়েবসাইট (সংবাদপত্র) দেশে আছে। কিন্তু তারা বিডি টুডের মতন এমন কমিউনিটি বা গ্রুপ তৈরি করতে পারেনি। ফেসবুকের পরে, বাংলাদেশে অনলাইনে বর্তমানে এটাই সবচেয়ে বড় কমিউনিটি । কোন লেখা আপলোড করার সাথে সাথে ১০-১২ জনের পড়া হয়ে যায়।

কিন্তু এই বিডি টুডের পুরস্কার বিতরনের ধরন দেখে সত্যই মর্মাহত হয়েছি। ভুল বুঝবেন না, পুরস্কার সমস্যা নয়, “বিতরনের ধরনটা” সমস্যা। পুরস্কার হিসাবে বই হাজির হয়েছে। ব্যাস এতটুকু। সাথে নেই কোন সার্টিফিকেট। এমনকি একটা চিঠিও নেই। একটা চিঠিও যদি থাকত, যাতে লেখা আছে - “অভিনন্দন, আপনি অমুক প্রতিযোগীতায় তমুক নাম্বার বিজয়ী “ তবুও একটা সান্তনা ছিল। বইগুলি এমন ভাবে এসেছে যেন, কোন বইয়ের দোকান আমি অর্ডার দিয়েছিলাম, ওরা সেই অর্ডার অনুযায়ী বই ডেলিভারী করেছে। এর মধ্যে প্রতিযোগীতা বা পুরস্কার এর কোন গন্ধই নেই।

আমি কতৃপক্ষকে অনুরোধ করব - ক্রেস্ট বা পদক ইত্যাদি না হলেও অন্তত একটি সার্টিফিকেট দিন যাতে লেখা থাকবে “অমুক, এই প্রতিযোগীতায় তমুক স্থান লাভ করেছে”। যা আমরা মানুষকে দেখাতে পারব। ফ্রেমে বাধাই করে দেওয়ালে ঝুলিয়ে রাখতে পারব। সার্টিফিকেট দিতে হলে আপনাকে কোন শিক্ষা প্রতিস্টটান বা সরকারী অধিদপ্তর হতে হবে না। সেটাও যদি না পারেন - অন্তত, অভিনন্দন জানিয়ে ওই একই কথা লিখে একটি চিঠি দিন। ক্রেস্ট, সার্টিফিকেট ইত্যাদি না থাকলেও আমরা যেন অন্তত সেই চিঠিটা মানুষকে দেখাতে পারি। এতে আপনাদের প্রচারও হবে।

দ্রস্টব্যঃ মনের কোনে ছোট একটা সন্দেহ উকি দেয়। সরকার কয়েকবার বিডি টুডে কে বন্ধ করেছে। বারবার নতুন নামে (ডোমেইন) তারা আবার আত্মপ্রকাশ করছে। কতৃপক্ষ কি নিজেদেরকে আড়ালে রাখার জন্যই কোন ডকুমেন্ট কোথাও পাঠান না? কে জানে, এই ডকুমেন্ট কে পাঠালো সেটা খুজে বের করে, প্রশাশন হয়রান করতে পারে। যার ব্যাথা, সেই বোঝে। তবে এটুকু জানি যে বিডি টুডে ডোমেইন কয়েকবার বন্ধ করলেও সরকার আসলে এই ব্লগটিকে কখনো নিষিদ্ধ করার কথা বলেনি। তারপরেও , নিরাপত্তা সবচেয়ে বেশী জরুরী। সাবধানের মাইর নাই।

বিষয়: বিবিধ

১৪৬৪ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

198047
২৬ মার্চ ২০১৪ রাত ০২:২২
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো পরামর্শ। দেখা যাক মডু মামারা কি বলে?
198051
২৬ মার্চ ২০১৪ রাত ০২:২৬
দুষ্টু পোলা লিখেছেন : ভাইরে, বাংগালী বসতে পারলে শুইতে চায়। বেচারা সাইট নিয়ে আছে মহা ঝামেলায়। সাইট বন্ধ, সাইট চালানোর টাকা, পুরস্কারের টাকা। কত কি। আর আপনি আছে আরো পাওয়ার ধান্দায়।
২৬ মার্চ ২০১৪ রাত ০২:৪৪
147999
এলিট লিখেছেন : ভালোই বলেছেন। আমি দুটি বই বেশি দেবার কথা বলছি না। আমি বইয়ের বিকল্প হিসাবে ক্রেস্ট দিতে বলছি। সেটা যদি না করে তাহলে এই বইয়ের সাথেই "একটি কাগজ" দিতে বলছি। কোথাও বাড়তি খরচ নেই। শুধু ইচ্ছেটাই যথেস্ট।
২৬ মার্চ ২০১৪ সকাল ০৫:০৯
148053
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : সাইট চালানোর জন্য টাকা পয়সা নিয়ে সমস্যা এটা আমি মানতে নারাজ। আমি জানিনা ব্লগটি কোন ভি পি এস এ হোষ্ট করা হয়েছে কিনা। তাতে ও মাসিক খরচ ২০০ ডলার। যতদূর জানি এটা সমস্যা হওয়ার কথা নয়।
২৬ মার্চ ২০১৪ দুপুর ০১:১১
148116
এলিট লিখেছেন : এমন একটি সাইট এর জন্য VPS (Virtual Privet Server) লাগে না। Shared Hosting ই যথেস্ট। এরাও তাই করেছে যার মাসিক খরচ ১০ ডলারের নীচে। আসলে ওয়েব সাইট পরিচালনার জন্য হোস্টিং এ খরচ কোন সমস্যা না। সমস্যা হল, মেইন্টেন করা - যেমন সবার লেখা পড়া, অনুপযুক্ত লেখা সরানো, উপযুক্ত লেখা নির্বাচিত করা, অনুপযুক্ত একাউন্ট মুছে। ওয়েব সাইটের সিকিউরিটি ও দেখতে হয়। শুনতে বেশ সহজ মনে হলেও এই কাজ বেশ কঠিন। ওদেরকে হাজার লেখা পড়তে হয়।
২৬ মার্চ ২০১৪ দুপুর ০১:২৪
148117
চোথাবাজ লিখেছেন : এলিট সাব, আমি আপনাকে মাসে ১০ ডলার না, ১০০ ডলার দিবো, আমাকে এমন একটা সাইট করে দিবেন?
Frustrated Frustrated Frustrated
২৬ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৬
148162
এলিট লিখেছেন : ইনশা আল্লাহ, অবশ্যই করে দিতে পারব।
আপনি হয়ত হোস্টিং ও ওয়েব ডিজাইনিং বিষয়টি গুলিয়ে ফেলছেন।
হোস্টিং হল আপনার ওয়েব সাইট ইন্টারনেটে (সার্ভার) রাখার খরচ। এই খরচ (স্বল্প) ফিক্সড ও প্রিপেইড হয়ে থাকে।
এবার এই হোস্টিং স্পেসে আপনার যে ওয়েব সাইট রাখবেন সেটা তো বানাতে হবে নাকি?
এই বানানোটাই হল ওয়েব ডিজাইনিং। এটা একটা শিল্প এবং খরচ এর বাধা ধরা কোন নিয়ম নেই। কাজ বুঝে খরচ। এই খরচটা এককালীন দিতে হবে। এর পরে হোস্টিং এর খরচ (মাসে ১০ ডলার) বাড়ি ভাড়ার মতন আজীবন দিয়ে যেতে হবে।
বিষয়টি আরো ভালো বুঝতে চাইলে আমার একটি লেখা পড়ুন (ওয়েব সাইট বানানো এত সহজ)
আমি e-Business Consultant , ওয়েব সাইট বিষয়ে পরামর্শ দেওয়াটা আমার পেষা। আপনার যদি সত্যই প্রয়োজন থাকে আমি আপনাকে যথাসাধ্য সাহায্য করতে পারব। আমাদের সার্ভিস ও মুল্য সম্পর্কে একটা আইডিয়া পেতে আমাদের বুকলেট পড়ুন। অন্যথায় ভিজিট করুন www.skyweblink.com
প্রয়োজনে ইমেইল করতে পারেন -
২৬ মার্চ ২০১৪ দুপুর ০২:৫২
148164
চোথাবাজ লিখেছেন : আপনি এতো বড় আইটি বিশেষ-অজ্ঞ । অথচ জানেন না, এই সাইট টা একটা Dedicated Server থেকে চলে VPS না
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:১৮
148196
এলিট লিখেছেন : মামা, এইবার আপনারে পাইছি।
ওয়েব সাইট হোস্ট করার বহুল প্রচলিত তিনটি পদ্ধতি Shared Hosting, VPS ও Dedicated Server
এর কোন পদ্ধতিতে ওয়েব সাইট হোস্ট করা সেটা অন্য কারো জানার কথা নয়।
যে কোম্পানীতে বিডি টুডে হোস্ট করেছে তার নাম Blue Host. আমি নিজেও ওদের কাস্টমার। ওদের সাথে কথা বলে বিষয়টি ইতিমধ্যে নিশ্চিত হয়েছি। আপনি যদি জানেন যে বিডি টুডে Dedicated Server এ হোস্ট করা এবং এটা যদি সত্য হয় - তবে আপনি বিডি টুডে কতৃপক্ষের একজন। আপনার সাথে নতুন করে পরিচিত হতে পেরে ভালো লাগল।
বেশী খরচ করে Dedicated Server নিয়েছেন খুব ভালো করেছেন। যত গুড় তত মিস্টি।
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৫
148227
চোথাবাজ লিখেছেন : মামু, চাপাবাজি কম করেন। ধরা খাইছেন এবার।
একটু আগে নিজেই বল্লেন, টুডের সার্ভার VPS ব্যবহার করে। এখন বলছেন, এটা কারো জানার কথা না। তাহ্লে আপনি জানলেন কেমনে? আর আপনি জানতে পারলে, আমি জানতে পারবো না কেন? আর না জানলে আন্দাজে টিল মারার কোন আইটি বিশেষ-অজ্ঞ আফনে যে সার্ভার জানার পদ্ধতিগুলো জানেন না। এর জন্য টুডের মালিক-মোকাতার হতে হবে কে?
২৬ মার্চ ২০১৪ রাত ০৮:০০
148336
এলিট লিখেছেন : আপনি কি কথা বুঝতে ভুল করছেন নাকি ইচ্ছা করে মশকরা করছেন , সেটা আপনিই জানেন।
আমি কখনো বলিনি যে বিডি টুডে VPS এ চলে। এটা বলেছিলেন "পটাশিয়াম নাইট্রেট"। তার জবাবে আমি বলেছিলাম যে এর জন্য

VPS লাগে না , shared hosting হলেই চলে, যার খরচ আরো কম। আমি VPS এর কথা বলিনি। এর মধ্যে আপনি লাফ

দিয়ে এসে আমার সঙ্গে অযথা তর্ক করছেন।
বিশ্বের সেরা অর্থনীতিবিদ কি পারবে আমার ব্যাঙ্ক একাউন্ট টি savings নাকি current সেটা জানতে? সেটা জানে ব্যাঙ্ক ও আমি।

এখানে জ্ঞান কোন বিষয় নয়, বিষয় হল গোপনীয়তা। বিডি টুডে কোন টাইপের সার্ভারে হোস্ট করা সেটা জানে একমাত্র সার্ভিস

প্রদানকারী Bluehost ও গ্রহনকারী BDtoday। অন্য কারো পক্ষের সেটা জানার সুযোগ নেই। এর পরেও Bluehost এর সাথে

আমি দুইবার যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত হয়েছি। আপনি না বুঝে শুধুমাত্র বিরোধীতার জন্য তর্ক করে চলছেন।
আপনার পরিচয় গোপন রাখার চেস্টা করে লাভ নেই। আমার লেখাতে আমি পুরস্কারের সাথে সার্টিফিকেট দেবার কথা বলে আপনাকে রাগিয়ে ফেলেছি। এখন এই অযথা তর্ক করে সেই রাগ ঝাড়ছেন।
198066
২৬ মার্চ ২০১৪ রাত ০৩:২৫
দুষ্টু পোলা লিখেছেন : কমেন্ট মুছেন কেন? ভিতুর ডিম Frustrated Frustrated Frustrated
২৬ মার্চ ২০১৪ রাত ০৪:৪৯
148049
সন্ধাতারা লিখেছেন : আপনার মতামত সম্বলিত লিখাটি অবশ্যই অনেক গুরুত্ব বহন করে। এই ব্লগের সন্মানিত উদ্যক্তা গণকে যথাযথ সম্মান প্রদর্শনপূর্বক বলছি এই আলোচনা সমালোচনা অবশ্যই একটি পজিটিভ দিক। সমালোচনা বা চাওয়া-পাওয়া না থাকলে আসল গন্তব্যে পৌঁছানো যায় না। সৃষ্টিশীল একটি দল নির্বাচনের জন্য এই বিষয়গুলি আলোচনা এবং মুল্যায়ন হওয়া দরকার। সামনের পথ চলা তবেই হবে মসৃণ ও আনন্দদায়ক। আর এ জায়গাটি উন্মুক্ত থাকা চাই। Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
198081
২৬ মার্চ ২০১৪ রাত ০৪:৪৬
প্যারিস থেকে আমি লিখেছেন : কোন পুরস্কার না দিয়া শুধু একটা সনদ দিলেই মহা খুশি। আমি আপনার সাথে সতভাগ একমত।
198082
২৬ মার্চ ২০১৪ সকাল ০৫:১১
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : আমি আপনার সাথে একমত। আপনি বলেছেন প্রেজেন্টেশনের কথা। এতে ১ টাকা ও বেশি খরচ হতোনা। আর আমি মনে করি ব্লগাররা যদি স্পন্সর করতে পারেন, তাহলে এটা আরো বেশি প্রাণবন্ত হবে। প্রথম স্পন্সর আমি করবো, মডুরা রাজী হোক।
198115
২৬ মার্চ ২০১৪ সকাল ০৯:৩৮
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : মনেহয় সম্পাদক মন্ডলিতে নারী চিন্তার সম্মিলন ঘটেছে । মানে নারী কেউ হয়ত এসব পাঠাতে সাহায্য করেছে ।
198121
২৬ মার্চ ২০১৪ সকাল ০৯:৫৯
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আমার মনে হয় সনদ বিতিরন করলে ভাল হত
198208
২৬ মার্চ ২০১৪ দুপুর ০১:৩০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : পরামর্শটা একদিক থেকে সঠিক। কিন্তু বই পুরস্কার দেওয়াও ঠিক আছে। আমার মনে হয় বইয়ের ভিতর লিখে দিলে যে কোন প্রতিযোগিতায় বিজয়ি তাহলেই হয়ে যায়।
198313
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৫:০০
আবু তাহের মিয়াজী লিখেছেন : আমার মনে হয়, প্রতিযোগীতার পুরস্কারটা এক থেকে দশ জনকে একটা করে সনদ দিলেই ভাল হয়। Rose


আমার জন্য সান্তনা সনদ একটা হলে আরো ভাল হয়। আর মুডুমামুরা আমাকে একলা দিলে সমস্যায় পড়তে পারে। তাই প্রতিজন প্রতিযোগীকে দিতে পারেন। একটা করে সনদ। Tongue Tongue Tongue
১০
198319
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩১
আহমদ মুসা লিখেছেন : পুরুস্কার হিসেবে কর্তৃপক্ষ বই পুস্তক দিচ্ছে- এটা বেশ ভাল উদ্যেগ। সাথে যদি লেখার স্বীকৃতি স্বরূপ একটি সনদ বিতরণ করতো তবে লেখকরে কাছে আমার মনে হয় এটিই সব চেয়ে অধিক প্রিয় হিসেবে গ্রহনযোগ্যতা পেতো।

(বিষয়টি একান্ত আমার নিজস্ব অবজার্ভেশন। কারো দ্বিমত থাকলে তার মতামতকে আমি শ্রদ্ধা করি)
১১
198444
২৬ মার্চ ২০১৪ রাত ০৯:১৭
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : কিন্তু এই বিডি টুডের পুরস্কার বিতরনের ধরন দেখে সত্যই মর্মাহত হয়েছি। ভুল বুঝবেন না, পুরস্কার সমস্যা নয়, “বিতরনের ধরনটা” সমস্যা। পুরস্কার হিসাবে বই হাজির হয়েছে। ব্যাস এতটুকু। সাথে নেই কোন সার্টিফিকেট। এমনকি একটা চিঠিও নেই। একটা চিঠিও যদি থাকত, যাতে লেখা আছে - “অভিনন্দন, আপনি অমুক প্রতিযোগীতায় তমুক নাম্বার বিজয়ী “ তবুও একটা সান্তনা ছিল। বইগুলি এমন ভাবে এসেছে যেন, কোন বইয়ের দোকান আমি অর্ডার দিয়েছিলাম, ওরা সেই অর্ডার অনুযায়ী বই ডেলিভারী করেছে। এর মধ্যে প্রতিযোগীতা বা পুরস্কার এর কোন গন্ধই নেই।

আমি কতৃপক্ষকে অনুরোধ করব - ক্রেস্ট বা পদক ইত্যাদি না হলেও অন্তত একটি সার্টিফিকেট দিন যাতে লেখা থাকবে “অমুক, এই প্রতিযোগীতায় তমুক স্থান লাভ করেছে”। যা আমরা মানুষকে দেখাতে পারব। ফ্রেমে বাধাই করে দেওয়ালে ঝুলিয়ে রাখতে পারব। সার্টিফিকেট দিতে হলে আপনাকে কোন শিক্ষা প্রতিস্টটান বা সরকারী অধিদপ্তর হতে হবে না। সেটাও যদি না পারেন - অন্তত, অভিনন্দন জানিয়ে ওই একই কথা লিখে একটি চিঠি দিন। ক্রেস্ট, সার্টিফিকেট ইত্যাদি না থাকলেও আমরা যেন অন্তত সেই চিঠিটা মানুষকে দেখাতে পারি। এতে আপনাদের প্রচারও হবে।


চরম ভাবে সহমত

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File