বিনে পয়সায় প্রচার। খারাপ কি?

লিখেছেন লিখেছেন এলিট ১২ মার্চ, ২০১৪, ০১:১৯:১৯ রাত



দেলোয়ার হোসেন সায়ীদিকে ৯০ই দশকে খুলনাতে একবার সামনা সামনি দেখেছিলাম। ছোট এক মজলিশে উনাকে একজন জিজ্ঞেস করেছিল – আচ্ছা আপনাদেরকে (জামায়াত-শিবির) সবাই রাজাকার বলে, এতে আপনার খারাপ লাগে না? উত্তরে তিনি বলেছিলেন “আলহামদুলিল্লাহ”। সবাই তো অবাক, বলে কি লোকটা। এর পরে তিনি বুঝিয়ে বললেন। একটি দল অনেক খরচ করে তার প্রচার করার জন্য। যারা তাদেরকে রাজাকার বলে তারা আসলে তাদের প্রচার করে। বিনে পয়সায় প্রচার। খারাপ কি?

সম্প্রতি “জামাত মুক্ত গ্রাম” এর ছবিটি বেশ দেখা যাচ্ছে। বড় বড় বুদ্ধিজীবিরা এর পক্ষে ভাঙ্গা রেকর্ড বাজিয়ে চলছেন। একটি গ্রাম দিয়ে শুরু। এভাবে তারা ধীরে ধীরে পুরো বাংলাদেশকে জামায়াত মুক্ত করে ছাড়বেন। এভাবেই তারা মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করবেন।

জামায়াত আসলে ছোট একটি দল। সাইজের দিক দিয়ে দেখলে, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি এর পরে জামায়াতের অবস্থান। এটি বাংলাদেশের ৪ নম্বর দল। বাংলাদেশের অনেক এলাকা রয়েছে যা এখনো তাদের কার্যক্রম এর আওতায় আনতে পারেনি। অর্থাৎ জামায়াত পৌছাতে পারেনি বা জামায়াত মুক্ত এলাকা বাংলাদেশে অনেক রয়েছে। আওয়ামী লীগ বা বিএনপি বাংলাদেশের প্রতিটি কোনায় পৌছে গেছে। জামায়াত এটা পারেনি এবং এটা করার মতন তাদের এত কর্মী বা লোকবলও নেই। এক কথায় তারা অত বড় দল নয়। সাধারন (নিরপেক্ষ) মানুষের এটা জানে।

কোন এক অজ্ঞ গ্রামে এমন একটি সাইনবোর্ডটি লাগিয়ে, সেই ছবিটি আবার ফলাও করে প্রচার করে, জামায়াত বিরোধীরা আসলে কি করছে? ওরা পরোক্ষ নয়, একেবারে প্রত্যক্ষভাবেই জামায়তের প্রচার করছে। এমন একটি গ্রাম বানিয়ে তারা এটা প্রমান করেই ছাড়লো যে ওই গ্রামটি বাদে সারা বাংলাদেশে জামায়াত আছে। জামায়াত যদি সারাদিন ঢোল পিটিয়ে বলত “ভাইসব, আমরা ছোট দল হলেও আমরা আওয়ামী লীগ ও বিএনপি এর মতন সারা বাংলাদেশে পৌছে গেছি।“ কেউ এই কথা বিশ্বাস করত না। কিন্তু জামায়াত মুক্ত এই গ্রাম দেখে সবাই মনে করছে যে ওই গ্রামটি ছাড়া সারা বাংলাদেশে জামায়াত আছে। ছবিটির মাধ্যমে আসলে জামায়াতকে বড় করে দেখানো হচ্ছে। এটা জামায়াতের প্রচারই তো। দুর্মুল্যের বাজারে, বিনামুল্যে এর চেয়ে ভালো প্রচার আর কি হতে পারে?

বিষয়: বিবিধ

১২৫৬ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

190959
১২ মার্চ ২০১৪ রাত ০১:৩৪
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : হা- জামত মুক্ত গ্রাম হবেনা- হবে বাকশাল মুক্ত গ্রাম-
ধন্যবাদ-
190986
১২ মার্চ ২০১৪ রাত ০৪:৩৩
প্যারিস থেকে আমি লিখেছেন : এভাবেই আল্লাহ তার প্রিয় বান্দাদের সাহায্য করেন।
190995
১২ মার্চ ২০১৪ সকাল ০৮:০৪
মোহাম্মদ লোকমান লিখেছেন : এই মহান সেবার জন্য তাদেরকে ধন্যবাদ দিতে হয়, যদিও এখান থেকে তাদের কোনই লাভ হচ্ছে না ক্ষতি ছাড়া।
191005
১২ মার্চ ২০১৪ সকাল ০৮:৫৯
চোরাবালি লিখেছেন : তবে জাতীয় পার্টি এখন বাম দলের থেকেও ছোট তাই তাদের সাথে জামায়তের তুলনা করা ঠিক হবে না
191050
১২ মার্চ ২০১৪ সকাল ১১:১২
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, জাজাকাল্লাহুল খাইরান, অনেক সুন্দর পোস্ট
191100
১২ মার্চ ২০১৪ দুপুর ১২:৪২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : তারমানে যদি এই ব্যাখ্যা করা হয় যে বাংলাদেশের প্রায় ৮০০০০ গ্রামের মধ্যে কেবল একটাই জামাত মুক্ত। বাকিগুলি জামাতের দখলে!!
191139
১২ মার্চ ২০১৪ দুপুর ০১:৫৫
ইবনে আহমাদ লিখেছেন : জামায়াত মুক্ত গ্রাম এবং বাকশাল মুক্ত দেশ। নাস্তিক মুক্ত মানুষ হলেই হল। দেখা যাক কে কাকে মুক্ত করে।
191235
১২ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০০
বুঝিনা লিখেছেন : ইবনে আহমাদ লিখেছেন : জামায়াত মুক্ত গ্রাম এবং বাকশাল মুক্ত দেশ। নাস্তিক মুক্ত মানুষ হলেই হল। দেখা যাক কে কাকে মুক্ত করে।
191315
১২ মার্চ ২০১৪ রাত ০৯:১০
সজল আহমেদ লিখেছেন : সায়ীদি বল্লে উনাকে ব্যাঙ্গ করা হয় না কি?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File