ওয়েব সাইট বানানো এত সহজ (পর্ব ১)

লিখেছেন লিখেছেন এলিট ০৭ মার্চ, ২০১৪, ০১:০৬:০৮ রাত



৩০ দিনে ইংরেজী শিখুন, ১০ দিনে ক্যারাত শিখুন, ২০ দিনে কম্পিউটার শিখুন, এমন চটকদার বই পত্র অনেকেই দেখেছেন। আমার লেখাটা তেমন ধরনের নয়। এখানে আমি ওয়েব সাইট বানানো শেখাই নি। কিন্তু এই যুগে ইন্টারনেটে যে সব সুবিধা দেওয়া আছে সেগুলো ব্যাবহার করে আপনি নিজে ছোটখাটো একটা ওয়েব সাইট বানাতে পারবেন। আমি শুধু এসবের সাথে আপনাকে পরিচয় করিয়েছি মাত্র।

বোঝানোর জন্য, ওয়েব সাইট বিষয়ক কিছু কথাবার্তা এখানে এমনভাবে বলা হয়েছে যা আসলে পুথিগত বিদ্যায় ভুল। যারা বিষয়টির খুটিনাটি জানেন তারা আমাকে দয়া করে ভুল বুঝবেন না। বোঝানোর স্বার্থে একটু সহজ করে বলার চেস্টা করেছি আর কি। তাছাড়া, সবার খুটিনাটি জানার প্রয়োজনও নেই।

ওয়েব সাইট কিঃ

আপনি অবশ্যই দেখেছেন যে বিভিন্ন ব্যাবসা প্রতিস্টান, স্কুল, কলেজ, ক্লাব ইত্যাদির একটি ছোট বই থাকে। এতে ওই প্রতিস্টানের সম্পর্কে লেখা থাকে, ছবি থাকে। ক্রেতাদের আকৃষ্ট করার জন্য বানানো এই ধরনের বইকে brochure, booklet, profile, prospectus ইত্যাদি বলা হয়। কোন একজন শিল্পি বা দক্ষ কারিগরেরও এমন বই/ ফাইল থাকতে পারে যাকে আমরা Portfolio বলে চিনি। ওয়েব সাইট হল এই ধরনের বইয়েরই ইন্টারনেট সংস্করন। বইগুলি সবাইকে হাতে হাতে দিতে হয়। কিন্তু ওয়েব সাইট যে যার যায়গায় বসেই দেখে নিতে পারে। গতানুগতিক বইয়ের সাথে ওয়েব সাইটের আর একটি পার্থক্য হল, ওয়েব সাইট interactive হয়।

ওয়েব সাইট এর জন্য ৩ টি জিনিস দরকার – ডোমেইন (Domain) , হোস্টিং (Hosting) , ডিজাইন (Design)

ডোমেইন (Domain) হল আপনার ওয়েব সাইটের নাম। যেমন xyz.com , abc.net, pqr.org , abc.bd ইত্যাদি। এই ধরনের নাম কেন্দ্রীয়ভাবে নিয়োন্ত্রন করা হয়। এই নামগুলো সাধারনত বছরচুক্তিতে ভাড়া (registration) নিতে হয়। টেলিফোন নম্বরের মতন, এক ডোমেইন নাম দুনিয়াতে দুটি নেই। কাজেই আপনার পছন্দ করা নামটি কেউ আগেই ভাড়া নিলে আপনাকে তখন অন্য নাম পছন্দ করতে হবে। যদি আপনার পছন্দের নাম হয় xyz তবে আপনি হয়ত xyz.com নামটি পছন্দ করবেন। এজন্য আপনাকে বছরে ১২০০ থেকে ১৫০০ টাকা গুনতে হবে। আপনি যদি ফ্রী চান যে ব্যাবস্থাও আছে, সাব ডোমেইন (sub domain)। যেমন xyz.skyweblink.com, xyz.zzn.com ,xyz.3owl.com ইত্যাদি। এখানে আপনার পছন্দের নামে xyz আছে ঠিকই কিন্তু এর সাথে আরো একটি বাড়তি নাম আপনাকে সহ্য করতে হচ্ছে।

হোস্টিং (Hosting) আপনার কম্পিউটারে যেমন আপনার ফাইল সেভ (save) করা থাকে তেমনিভাবে আপনার ওয়েব সাইটও কোন এক কম্পিউটারে সেভ করা থাকে। এটাকে আমরা সার্ভার (server) বলি। আপনার ওয়েব সাইট সেভ করে রাখার জন্য এই সার্ভারের একটি ক্ষুদ্র অংশ বছরচুক্তি ভাড়া নিতে হয়। এটাকেই হোস্টিং বলে। কতটুকু যায়গা পাওয়া যাবে এর উপরে খরচটা নির্ভর করে। খরচের একটা ধারনা এখানে পেতে পারেন। Hosting cost

ডিজাইন (Design)। এই বিষয়টা সবাই জানেন। এটা হল সেই ইন্টারনেটে রাখার জন্য বই (ওয়েব সাইট) এর ডিজাইন। এক কথায় ওয়েব সাইটটি ডিজাইন করার পরে ওই হোস্টিং এর ওয়েব স্পেসে সেভ করে রাখতে হয়। এর পরে ওই ওয়েব সাইটের ঠিকানাটা হয় আপনার ডোমেইন নেম।

খুব সহজে বুঝতে গেলে – আপনি এম এস ওয়ার্ডে যদি কোন একটা চিঠি লিখে, সেই ফাইলটি আপনার কম্পিউটারে সেভ করেন তবে

- আপনার লেখা চিঠিটি হল - ওয়েব ডিজাইন

- কম্পিউটারে যেখানে ওই ফাইলটি সেভ করেছেন সেটি হল - হোস্টিং স্পেস

- ফাইলটির যে নাম দিয়েছেন সেটি হল - ডোমেইন নেম।

আশা করি এখন বিষয়টি সবাই ভালোভাবে বুঝতে পেরেছেন।

এখন কথা হল, আমি ওয়েব ডিজাইন করতে জানি না, ডোমেইন ও হোস্টিং এর জন্য টাকাও খরচ করব না। তাহলে আমি কিভাবে ওয়েব সাইট পেতে পারি? হ্যা সে ব্যাবস্থাও আছে।

blogger.com: এটি গুগলের একটা সার্ভিস। এটা ব্লগিং করার জন্য বানানো হলেও এটি ব্যাবহার করে সাধারন মানের ওয়েব সাইট ডিজাইন করা যায়। হোস্টিং এর ঝামেলা নেই। আপনার ওয়েব সাইট গুগলের সার্ভারে সেভ হবে। আর ডোমেইন নামটি হবে xyz.blogspot.com । আপনার যদি ইচ্ছা হয় তবে xyz.com নামটি ভাড়া নিয়েও এখানে বসিয়ে দিতে পারেন। এর জন্য আপনার গুগলের ইমেইল একাউন্ট থাকলেই চলবে। blogger.com এ গুগলের ইমেইল একাউন্ট দিয়ে লগ ইন করলেই আপনি আপনার ওয়েব সাইট বানানোর কাজ শুরু করতে পারেন। এটি সবচেয়ে সহজ পদ্ধতি। এভাবে বানানো আমার একটি ওয়েব সাইট – jamesperth.blogspot.com

wordpress.com এটি গুগলের চেয়ে একটু কঠিন কিন্তু এর ওয়েব সাইটগুলি দেখতে অত্যান্ত চমতকার। এর সবচেয়ে বড় সুবিধা হল এতে থিম (ডিজাইন) নিমেষাই পরিবর্তন করা যায়। আপনার ওয়েব সাইটের লেখা আর ছবি একই থাকবে কিন্তু আপনি যে ডিজাইন সেলেক্ট করবেন আপনার ওয়েব সাইট সেই ডিজাইনের হয়ে যাবে। হাজার হাজার ডিজাইনের মধ্য থেকে আপনার ডিজাইন বেছে নিতে পারবেন। এতেও হোস্টিং এর ঝামেলা নেই। আপনার ওয়েব সাইটের নাম হবে xyz.wordpress.com . আপনার নিজের ডোমেইন নামে থাকলে সেটাও এখানে বসিয়ে দিতে পারবেন।

wix.com এটি সর্বাধুনিক পদ্ধতি। সবচেয়ে সুন্দর ডিজাইন এবং অত্যান্ত সহজ। আপনার ওয়েব সাইটের নাম হবে xyz.wix.com। এছাড়া আপনার নিজের ডোমেইন থাকলে সেটিও বসাতে পারবেন। এর কায়দাটি হল আপনি প্রথমে একটি ডিজাইন পছন্দ করুন এর পরে সে ডিজাইনের লেখা ও ছবি পরিবর্তন করুন। গুগল ব ওয়ার্ড প্রেস এর জন্য যেটুকু জ্ঞান থাকতে হয়, তার চেয়ে অনেক কম জ্ঞান লাগবে এই উইক্স এর জন্য।

skyweblink.com এদেরও রয়েছে উইক্স এর মতন ওয়েব সাইট বানানোর সুবিধা কিন্তু তার জন্য আপনাকে ওদের হোস্টিং নিতে হবে। আপনি যদি কিছুটা ওয়েব ডিজাইন জানেন। এখন বিনামুল্যে ওয়েব হোস্টিং ও ডোমেইন চাচ্ছেন। তবে আপনি এদের কাছ থেকে ৫০০ মেগা বাইটের ফ্রী স্পেস পাবেন। আপনার ওয়েব সাইটের নাম হবে xyz.skyweblink.tk – এছাড়াও এদের রয়েছে অপেক্ষাকৃত কম মুল্যে ডোমেইন, হোস্টিং ও ডিজাইনের সার্ভিস।

বিনামুল্যে ওয়েব সাইট কোথায় ও কিভাবে পাওয়া যায় তার একটা ধারনা পাওয়া গেল। যদি আপনাদের কারো আগ্রহ থাকে জানাবেন। আমি এর প্রত্যেকটি নিয়ে আলাদাভাবে আলোচনা করব। আপনি নিজেই নিজের ওয়েব সাইট বানাতে পারবেন।

বিষয়: বিবিধ

৩৭৬৫ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

188161
০৭ মার্চ ২০১৪ রাত ০১:১২
ইকুইকবাল লিখেছেন : জানলাম জনাব
188173
০৭ মার্চ ২০১৪ রাত ০২:২৬
চেয়ারম্যান লিখেছেন : দারুন। চলতে থাকুক
188175
০৭ মার্চ ২০১৪ রাত ০২:৪৫
শেখের পোলা লিখেছেন : আমি একেবারে ব-কলম তবে মনে হল এটি অনেকের কাজে লাগবে৷ আপনাকে ধন্যবাদ
188176
০৭ মার্চ ২০১৪ রাত ০২:৪৮
মাটিরলাঠি লিখেছেন : এলিট পোস্ট।
188177
০৭ মার্চ ২০১৪ রাত ০৩:১৫
বাকপ্রবাস লিখেছেন : অস্থিরতা অনুভব করছি কিছু একটা করার, এই অস্থিরতা দেবার জন্য অনেক অনেক ধন্যবাদ
188188
০৭ মার্চ ২০১৪ রাত ০৩:৪৫
পবিত্র লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
188195
০৭ মার্চ ২০১৪ রাত ০৪:১৮
ভিশু লিখেছেন : খুব ভালো ...Happy Good Luck
188202
০৭ মার্চ ২০১৪ রাত ০৪:৫৪
জবলুল হক লিখেছেন : ভালো লাগলো । অনেক সহজ করে আলোচনা করেছেন।
188217
০৭ মার্চ ২০১৪ সকাল ০৮:২৯
মোহাম্মাদ নেছার উদ্দিন লিখেছেন : ami domain blogger.com ey transfer korbo kivae?
০৭ মার্চ ২০১৪ দুপুর ০৩:২০
139728
এলিট লিখেছেন : এর জন্য আপনার ডোমেইনের DNSসার্ভিস থাকতে হবে। কিভাবে এটা করবেন তা এখানে দেখুন
১০
188232
০৭ মার্চ ২০১৪ সকাল ০৯:০৪
আহমদ মুসা লিখেছেন : অত্যন্ত চমৎকার একটি পোস্ট নিঃসন্দেহে। আপনার এই পোস্ট একটি খুবই সুন্দর ও ভাল একটি একাডেমিক আলোচনা যা অত্যন্ত সহজভাবেই একজন শিক্ষার্থীর জন্য উল্লেখিত বিষয়ে কোন একাডেমিক প্রশ্ন থাকলে তার উৎকৃষ্ট উত্তর পাওয়া যাবে। এখানে হয়তো কোন প্রফেশনাল ব্যক্তির তাৎক্ষণিক ওয়েব সাইট তৈরীর কোন সর্টকাট রেডিমেইড ইলাস্ট্রেড দেয়া নেই। তার পরেও একজন শিক্ষার্থীর খুবই উপকারে আসবে এই ব্লগটি।
১১
188234
০৭ মার্চ ২০১৪ সকাল ০৯:০৫
নুরুজ্জামান লিখেছেন : অনেক কিছু জানলাম
১২
188236
০৭ মার্চ ২০১৪ সকাল ০৯:০৫
সজল আহমেদ লিখেছেন : Blog.com এ আমার একটা আছে,
http://shajal.blog.com
১৩
188280
০৭ মার্চ ২০১৪ সকাল ০৯:৪৮
ফাতিমা মারিয়াম লিখেছেন : শিক্ষণীয় পোস্টের জন্য অনেক ধন্যবাদ Rose Rose Rose
১৪
188312
০৭ মার্চ ২০১৪ সকাল ১০:৩১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৫
188332
০৭ মার্চ ২০১৪ সকাল ১১:৪৩
মোঃজুলফিকার আলী লিখেছেন : সোজা প্রিয়তে রাখলাম। ধন্যবাদ।
১৬
188528
০৭ মার্চ ২০১৪ রাত ০৯:০৫
সিরাজুম মুনিরা লিখেছেন : অনেক ভাল লাগল .....ধন্যবাদ
০৭ মার্চ ২০১৪ রাত ০৯:১৯
139832
এলিট লিখেছেন : আপনাকে ধন্যবাদ। গত প্রায় ১১ মাসে আপনি মাত্র ৪টি কমেন্ট করেছেন। এর একটি আমার লেখাতে। নিজেকে অনেক সৌভাগ্যবান মনে করছি।
১৭
188614
০৭ মার্চ ২০১৪ রাত ১০:৫৬
বিন হারুন লিখেছেন : পিলাচ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File