বিজয় দিবসে, পতাকা দিয়ে বিশ্ব রেকর্ড এর নেপথ্যে

লিখেছেন লিখেছেন এলিট ১৬ ডিসেম্বর, ২০১৩, ১১:৫৬:১২ রাত

সারা বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী দেশ হিসাবে যুক্তরাস্ট্র (আমেরিকা) পরিচিত। ওদের সেনাবল, আধুনিক অস্ত্র, প্রযুক্তি ইত্যাদির সঙ্গে আরো একটি জিনিস রয়েছে। সেটি হল, রাজনৈতিক বুদ্ধি। কথিত আছে, এসব বুদ্ধি সবই ইহুদীদের মাথা থেকে আসে। কিছু সাধারন ইহুদী লোকের ওঠা বসা করার সৌভাগ্য (!) আমার হয়েছে। আসলেই তাদের বুদ্ধি অন্য রকমের। এবং এই বুদ্ধি সবটাই ব্যাবসা, স্বার্থসিদ্ধি ও প্রতিপক্ষকে কাবু করার কাজে ব্যাবহার করে।

আমেরিকার রাজনৈতিক বুদ্ধি নিয়ে একটি গল্প প্রচলিত রয়েছে। একবার আমারিকা আর জাপান এক কুকুর যুদ্ধের আয়োজন করে। কথা হয় যে তারা পাচ বছর ধরে কুকুরকে প্রশিক্ষন দিয়ে এর পরে প্রতিযোগীতায় অংশ নিবে। পাচ বছর অরে যথা সময়ে প্রতিযোগীতা শুরু হয়। সারা বিশ্বের বিভিন্ন দর্শক সেখানে উপস্থিত থাকে। আমেরিকার ও জাপানের কুকুর দুটি মঞ্চে উঠল। রেফারীর বাশি ফু দেবার সাথে সাথেই আমেরিকার কুকুরটি জাপানের কুকুরটিকে একেবারে কাগজের মতন ছিড়ে ফেলল। জাপানের কুকুরটি কোন সুযোগই পেল না। দর্শকের হাত তালি, আমেরিকা বিজয়ী। জাপানের আয়োজকেরা এক পর্যায়ে আমারিকার আয়োজককে জিজ্ঞেস করল “ভাই, আমাদের কুকুরকে আমরা গত পাচ বছর বিশ্বের সেরা ৫০০ জন প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষন দিয়েছি। তোমাদের কুকুর সেই কুকুরটিকে কিভাবে ছিড়ে কুটি কুটি করল?” আমারিকান আয়োজকেরা বলল “আমাদের এই কুকুরের পেছনে মাত্র ৫ জন লোক কাজ করেছে। হ্যা, মাত্র ৫ জন প্লাস্টিক সার্জন একটি নেকড়েকে কুকুরের মতন দেখতে বানিয়েছে”। এই হল আমেরিকার ইহুদী মার্কা বুদ্ধি। প্রতিপক্ষ যত ভাল কুকুর নিয়েই আসুক না কেন, ওরা নেকড়ে সাথে নিয়ে গিয়েছে।

এবার আমাদের দেশে দেখি। আমেরিকা আন্তঃজাতিক রাজনীতিতে যে বুদ্ধি ব্যাবহার করে, ঠিক সেই ধরনের বুদ্ধি আওয়ামী লীগ দেশের ভেতরে ব্যাবহার করে। কথিত রয়েছে, এসব বুদ্ধি নাকি ভারত থেকে আসে। যেখান থেকেই আসুক না কেন এর সুবিধা আওয়ামী লীগই পায়। এ বছরেই রাজনৈতিক বুদ্ধিতে যুদ্ধাপরাধীর বিতর্কিত বিচার, শাহবাগ নাটক, রেশমা উদ্ধার নাটক, এরশাদ নাটক, বিনা ভোটে ১৫৪ জন এম পি, এমন বহু রকমের রাজনীতি আমরা দেখেছি। সব শেষে দেখা গেল বিজয় দিবসের অভিনব রাজনৈতিক বুদ্ধির খেলা।

বিজয় দিবসে সেনা বাহিনীর কুচকাওয়াজ হয়, সব দেশেই। আমাদের দেশেও এটা হয় আসছিল। কিন্তু এবার ঘোষনা দেওয়া হল যে কুচকাওয়াজ হবে না। আসলে দেশে এখন যে পরিস্থিতি তাতে সেনা বাহিনীর ট্যাঙ্ক, কামান, রাইফেল সজ্জিত বিশাল বাহিনী সমবেত হলে একটা দুর্ঘটনার আশঙ্কা থাকে। এই মুহুর্তে এই ঝুকি নেওয়াটা ঠিক হবে না। এ পর্যন্ত ঠিক আছে। অন্য যে কোন রাজনৈতিক দল হয়ত এই পরিস্থিতিতে এটাই করত। কিন্তু রাজনীতিতে পটু আওয়ামী লীগ যেটা করেছে সেটা হল, সেই সেনা বাহিনীর সাহায্য নিয়ে বড় মানব প্রতাকা বানিয়ে রেকর্ড তৈরি করেছে। এতে সেনা বাহিনীকে এমন এক কাজ দিয়েছে যেখানে হাতে অস্ত্র রাখার দরকার হয় না। অনেক লোক জমা করে বেশ শো ডাউন করা গেছে। সবচেয়ে বড় কাজ হয়েছে যে জনগন বেশ খুশি। দেশে এমন অরাজকতা কেন এই প্রশ্ন সাময়িকভাবে ভুলে গিয়ে সবাই এখন পতাকা বিশ্ব রেকর্ডে গর্ববোধ করছে। ফেসবুকে যারা আওয়ামী বিরোধী পোস্ট দেয় তারাও আজ এই পতাকা আনন্দে আনন্দিত। ঝুকি মুক্ত থাকা গেল, জনশক্তি প্রদর্শন হল, জনগন খুশি হল - এক ঢিলে তিন পাখি।

এমন রাজনৈতিক বুদ্ধি যাদের আছে তাদের বিরুদ্ধে অন্য দলগুলো পেরে ওঠা কস্টকর। সব দলগুলো এখন গিয়ে আওয়ামী লীগের সাথে জোট বাধা উচিত। বলা উচিত, সাবাস গুরু , তোমরাই দেশ চালাও, আমরা সাথে থাকি। আওয়ামী লীগও আসলে এটাই বলে আসছে। আওয়ামী লীগ মুল ক্ষমতায় থাকবে আর অন্য দলগুলিকে বিভিন্ন মন্ত্রনালয় দিবে।

আমরা পরিবার তন্ত্রে বিশ্বাসী এক জাতি। আমরা মিথ্যা শুনে তালি দেই। যে কোন মজমা (জন সমাবেশ) হলেই যোগ দেই। অপছন্দ করি এমন নেতার সমাবেশেও আমরা যাই, কি হয় সেটা দেখার জন্য। শুধু দলপ্রীতির কারনে, ভাল লোক বাদ দিয়ে দুর্নীতিবাজ ও সন্ত্রাসীকে নির্বাচিত করি। বঙ্গবন্ধু হত্যার পরে দেশে উল্লাস হয়েছে। আবার সেই হত্যাকারীদের ফাসিতেও উল্লাস হয়েছে। আমরা এখনো স্বাধিনতার জনক আর ঘোষক কে তা জানি না। মুক্তিযুদ্ধের ৪২ বছর পরেও আমরা দেশে স্বাধিনতার পক্ষে বিপক্ষে লোক খুজে পাই। আমরাই একমাত্র জাতি যারা সারা দেশে হরতাল পালন করি।

আমরা দেশে এখনো পর্যন্ত স্থিতিশীল অবস্থা আনতে পারিনি। ব্যাক্তিগতভাবে আমি আওয়ামী লীগ সমর্থন করি না। স্থিতিশীলতা আনতে আওয়ামী লীগকে আজীবন ক্ষমতায় রাখা দরকার। ওরা যে ভালো লোক তা নয়। ওরা ক্ষমতায় গেলে দেশে আওয়ামী লীগ ও এর সমর্থক দল ছাড়া দেশে আর কিছু থাকবে না। সবাই রাজা, রাজার রাজত্বে। কোন ভ্যাজাল নেই। ওরা যা করবে, তাই সঠিক। এখন যেমন এক দল ক্ষমতায় আর অন্য দল খামচায়, এমনটি হবে না। সর্বপরি বঙ্গবন্ধুর সবচেয়ে বড় স্বপ্নটা পুরন হবে যেটার কথা আওয়ামী লীগ কখনো বলে না।

বিষয়: বিবিধ

২৪৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File