স্বাধীনতা নিয়ে বাড়াবাড়ি

লিখেছেন লিখেছেন এলিট ১৭ ফেব্রুয়ারি, ২০১৩, ০৬:৫৪:৫৮ সন্ধ্যা



পৃথিবীর হাতে গোনা কয়েকটি জাতি ছাড়া সবাই যুদ্ধ করে স্বাধীন হয়েছে। আর গলাবাজি করে শুধু বাংলাদেশী। যত রক্ত নাকি আমরাই দিয়েছি। পৃথিবীর কোনো দেশে স্বাধীনতা আর যুদ্ধ নিয়ে কথা শোনা যায় না। কোনো বিতর্ক হয় না জনক আর ঘোষক নিয়ে। স্বাধীনতা দিবসে তারা শহিদ দের প্রতি সন্মান যানায় আর ভাল নাগরিক হওয়ার চেষ্টা করে। আমাদের মতন স্বাধীনতা নিয়ে বাড়াবাড়ি করে না। কারন তারা সঠিক ইতিহাস জানে এবং তাদের খেয়ে অনেক কাজেও আছে।

একটি দেশের স্বাধীনতাকে বোঝাবার জন্য আসলে দুটি শব্দ প্রযোজ্য। সার্বভৌম ও স্বায়ত্তশ্বাসিত। উদাহরন যথাক্রমে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া । অস্ট্রেলিয়া সার্বভৌম দেশ নয়। ব্রিটেনের রানী ওদের রানী। ওরা ব্রিটেনকে এখনো কর দেয়। এমন দেশ আরো রয়েছে যেমন, হংকং । এরা চীনের আওতায় স্বায়ত্তশ্বাসিত দেশ। কিন্তূ এসব দেশে কেউ ঘুষ চায় না, চাদাবাজী করে না। রাতে ছিনতাইকারীর ও পুলিশের ভয় ছাড়া রাস্তায় চলা যায়। কারো কোনো ক্ষতি না করে আপনি যা ইচ্ছা তাই করুন কেউ কিছু বলবে না, এমনকি পুলিশও নয়। আপনি পুরোপুরি স্বাধীন। একেই স্বাধীনতা বলে।

আমরা সার্বভৌম ঠিকই তবে স্বাধীন হতে পারিনি।

বিষয়: বিবিধ

১৩৫৯ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

348449
০৪ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:১০
ছালসাবিল লিখেছেন : Big Grin ওয়াও Thumbs Up Rose Love Struck এই লেখায় আমি Smug প্রথম কমেন্টস কোরলাম ভাইয়া Day Dreaming Big Grin Tongue ২০১৩ এর পোস্ট কমেন্টস কোরলাম ২০১৫ এ Tongue Tongue

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File