ছবি যাচাই করার পদ্ধতি

লিখেছেন লিখেছেন এলিট ২৬ অক্টোবর, ২০১৩, ০১:৪৭:৫০ রাত



এ বছরের শুরু থেকে, বিশেষ করে শাহবাগ কথিত আন্দোলন এর পর থকে দেশে এক প্রকারের সাইবার যুদ্ধ চলছে। না এটি কোন হাতা হাতি করা যুদ্ধ নয়। এটা কোন হ্যাকিং নয়। যুদ্ধটা হল - ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করা। ছবি দেখিয়ে বিভ্রান্ত করা আরো সহজ হয়। তাই, চলছে সঠিক সংবাদের সঙ্গে ভুল ছবি মিশিয়ে বিভ্রান্ত করার খেলা।

এমন ভুল ছবির খপ্পরে অনেকেই পড়েছেন। হাইতিতে ঘুর্নিঝড়ে নিহতদের ছবিকে বাংলাদেশের ছবি বলে চালিয়ে দেওয়া হয়েছে। বার্মায় নিহত এক শিশুর ছবিকে পার্বত্য চট্টগ্রামের বলে চালানো হয়েছে। ভারতের মন্দির ভাঙ্গার ছবিকে বাংলাদেশের বলে চালানো হয়েছে। এমন অনেক ছবি দেখে আপনিও হয়ত প্রথমে বিশ্বাস করেছিলেন। এর পরে কোন এক সময় জেনেছেন ছবিটি ভুয়া।

ছবি যাচাই করার খুব সহজ এক পদ্ধতি রয়েছে। বরাবরের মতন এটি গুগলের একটি সার্ভিস। এটি আসলে ছবি খুজে বের করা আর কি। ওই ছবিটি আর কোন কোন ওয়েব সাইটে রয়েছে যেটা গুগল আপনাকে খুজে দিবে। ওখান থেকে আপনি সঠিক তথ্যে পেয়ে যাবেন।

আসুন পদ্ধতিটি দেখে নেই।


১। ছবিটির লিঙ্ক কপি করুন বা ছবিটি সেভ করুনঃ

আপনি ছবিটি আপনার কম্পিউটারে সেভ করে এর পরে গুগলে খুজতে পারেন। অথবা আপনি ডাইরেক্ট ওই ছবিটির লিঙ্ক দিয়েই খুজতে পারেন। অনেকে ছবির লিঙ্ক বের করতে ভুল করে। আপনি যে ওয়েব সাইটে ছবিটি দেখছেন সেই ওয়েব সাইটের যেমন একটি লিঙ্ক (এড্রেস) রয়েছে ঠক তেমনি ছবিটিও আলাদা একটা এড্রেস রয়েছে। ছবির উপরে রাইট ক্লিক করে আপনি সেই এড্রেস কপি করে নিতে পারেন। এটি ঝামেলা মনে হলে, ছবিটি আপনার কম্পিউটারে সেভ করে নিন।

২। গুগল এর ওয়েব সাইট google.com ওপেন করুন। এর উপরে ডানে Image লেখাটির উপরে ক্লিক করুন।



৩। ক্যামেরা (ছবিতে দেখুন) আইকনের উপরে ক্লিক করুন।



৪। ছবির লিঙ্ক কপি করে থাকলে সেটা এখানে (Paste Image URL)) পেস্ট করুন। নতুবা কম্পিউটারে সেভ করা ছবিট (Upload an Image ) ব্রাউস করে সেলেক্ট করুন।



৫। এবার সার্চ (Search by Image) বাটনে ক্লিক করুন।

ওই ছবিটি যে সব ওয়েব সাইটে রয়েছে তার লিস্ট দেখতে পাবেন। এবার সঠিক তথ্যটি বেছে বের করতে পারবেন। আশা করি ভবিশ্যতে আর কোন ছবির ভুল তথ্য আপনাকে বিভ্রান্ত করতে পারবে না।

বিষয়: বিবিধ

১৮৮২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File