টুমোরো দেখতে Proxy ব্যবহার করুন

লিখেছেন লিখেছেন এলিট ০১ সেপ্টেম্বর, ২০১৩, ০৩:১০:৫৩ রাত

সম্প্রতি বাংলাদেশে এই ওয়েব সাইট সাময়িকভাবে দেখা যাচ্ছে না এমন বলে যানা গেল। খোদ বিডি টুডের সম্পাদক এ বিষয়টি সবাইকে জানিয়েছেন। অনেক পাঠক এতে মন্তব্য করেছেন। কেউ অন্য সমস্যার কথা বলেছেন। কেউ পরামর্শ দিয়েছেন। সুখের বিষয় সবাই জানিয়াছেন যে তারা বিডি টুডের সঙ্গে রয়েছেন এবং থাকবেন।

হয়ত কতৃপক্ষের সবার সমস্যা সমাধান করার বা প্রশ্নের উত্তর দেওয়ার সময় হয়না। আমি একজন প্রবাসী আই টি ইঞ্জিনিয়ার। আমার সীমিত জ্ঞান দিয়ে আমার মতন অন্যান্য পাঠকের সমস্যা সমাধানের ও প্রশ্নের উত্তরের চেস্টা করছি।

ব্লক করা ওয়েব সাইট কিভাবে দেখবেনঃ

সবচেয়ে সহজ পদ্ধতি হল proxy ওয়েব সাইট. এ ধরনের হাজারো ওয়েব সাইট রয়েছে যারা ব্লক ওয়েব সাইট খুলতে সাহায্য করে। উদাহরন - 4freeproxy.com । ওখানে গিয়ে একেবারে প্রথম পাতায় ব্লক হওয়া ওয়েব সাইট এর পুরো নাম (http://bdtomorrow.net) লিখুন। এর পরে বাটন চাপুন। আশা করা যায় ওয়েব সাইট দেখা যাবে। গুগলে proxy লিখে সার্স করুন হাজারো proxy ওয়েব সাইট পাবেন।

এছাড়াও আরো কয়েকটি পদ্ধতি রয়েছে। সেগুলো ছবি সহ বুঝিয়ে দেওয়া আছে এখানে

http://www.wikihow.com/Enter-a-Blocked-Website

এ তো গেল সমস্যা সমাধানের কথা এবার প্রশ্নে উত্তরে আসি। এটা গতানুগতিক কোন প্রশ্ন উত্তর নয়। আমি ওয়েবসাইট (সহজ কারিগরী বিষয়) এবং বিডি টুডে সম্পর্কে কিছু তথ্য আপনাদেরকে যানাচ্ছি। এখানে আশা করি আপনার কিছু প্রশ্নের উত্তর খুজে পাবেন।

ওয়েব সাইটঃ যে কোন ওয়েব সাইট এর জন্য ৩ টি জিনিসের প্রয়োজন।

১। ডোমেইন নেম ২। ওয়েব স্পেস ৩। ওয়েব সাইট ডিজাইন

ডোমেইন নেমঃ একে চলতি ভাষায় ওয়েব সাইটের ডাকনাম বলতে পারেন। যে কোন ওয়েব সাইটের টেলিফোন নাম্বার এর মতন সংখা দিয়ে একটি নাম আছে। যেমন ফেসবুক ওয়েব সাইটের মুল নাম হল 173.252.110.27 । একে IP address বলে। আপনি ফেসবুক খোলার সময় যেখানে facebook.com লেখেন সেখানে ওই নাম্বারটি লিখে দেখুন, ফেসবুক দেখা যাবে। এই নাম্বারটি যাতে কস্ট করে আপনাকে মনে না রাখতে হয় তার জন্যই এই ডাকনাম ( ডোমাইন নেম) এর ব্যাবস্থা। এই ডোমেইন নেম গুলো কেন্দ্রীয়ভাবে নিয়োন্ত্রন করা হয়। এই নাম রেজিস্ট্রেশন করতে হয় এবং এর জন্য প্রতি বছর বেশ কিছু টাকা ভাড়া দিতে হয়। আপনি যে কোম্পানীর কাছ থেকে নাম রেজিস্ট্রেশন করুন না কেন এটা কেন্দ্র থেকেই আসে।

ওয়েব স্পেসঃ আপনার কম্পুটারে যেমন নির্দিস্ট কোন স্থানে কোন ফাইল থাকে ঠিক তেমনি সাভারে নির্দিস্ট একটি ওয়েব স্পেস ভাড়া নিতে হয় আপনার ওয়েব সাইটটি রাখার জন্য। এর ভাড়া বেশ ব্যায়বহুল। ভাড়াটা নির্ভর করে আপনি কতটুকু যায়াগা (কত মেগাবাইট) নিবেন তার উপরে। এই সার্ভিসকে ওয়েব হোস্টিং বলে।

উপরের দুটি জনিস থাকার পরে সাধারনত কোন ডিজাইনার ওয়েব সাইটের ডিজাইন করে। ডিজাইন করা ওয়েব সাইট উক্ত ওয়েব স্পেসে রাখে এবং ওই ডোমেইন নেম লিখলে ওই ওয়েব সাইট দেখা যায়। আশা করি বিষটি এবার আপনার কছে পরিস্কার হয়েছে। আপনার যদি আরো কৌতুহল থাকে, (যেমন এর খরচ কেমন এটা জানতে চান) তবে দেখতে পারেন skyweblink.com [ ওয়েব সাইটে উপরে মেনুতে Price list রয়েছে ]

ওয়েব সাইট কিভাবে ব্লক করা হয়ঃ

ওয়েব সাইট ব্লক করতে পারে একমাত্র ইন্টারনেট প্রভাইডার। আপনি যে কোম্পানীর কাছ থেকে ইন্টারনেট সংযোগ নেন বা তারা যাদের কাছ থেকে নেয়। এরা যে কোন ওয়েব সাইট ব্লক করতে পারে, সে ওয়েব সাইট যে দেশেরই হোক না কেন। তারা তাদের গ্রাহককে ওই ওয়েব সাইট খুলতে দেয় না। ওয়েব সাইট ঠিকই থাকে শুধু ওই দেশের বা ওই কোম্পানীর গ্রাহকেরাই সেটি দেখতে পারবে না। অনেক সময় সরকারী নির্দেশে এটা করা হয়। যেমন ইউ টিউব বাংলাদেশে এক সময় বন্ধ ছিল।

অনেকে পরামশ দেন বা মনে করেন যে, বিদেশ থেকে ওয়েব সাইট পরিচালনা করলে হয়ত এই ব্লক করা থেকে মুক্তি পাওয়া যাবে। এটি একটি ভুল ধারনা। উপরের প্যারাতে এটি বলা হয়েছে। অনেকে বিডি টুডে কে বিদেশ থেকে পরিচালনা করার পরামর্শ দেন। লক্ষ্য করুন - বিডি টুডে এর ডোমেইন .net যেটি কিনা যুক্তরাস্ট্র থেকে কেন্দ্রীয়ভাবে নিয়োন্ত্রীত। এর ওয়েব স্পেস নেওয়া হয়েছে যুক্তরাস্ট্র থেকে এর সার্ভার রয়েছে ব্রিটেনে। এখানে দেশীয় কিছুই নেই। দেশীয় হল ব্যাবহারকারী। এটি যারা পরিচালনা করেন তারা যে দেশে বসেই এটি করুক না কেন ফলাফল একই।

সম্পাদক সাহেবের পোস্ট এর পরে এর মন্তব্যে অনেকেই অনেক সমস্যার কথা জানিয়েছেন। যেমন বার বার লগিন করতে হয়, লেখা প্রথম পাতায় দেখা যায়না, লেখা আগে পিছে হয়ে যায়, ইত্যাদি। আমি এসব সমস্যার মুখোমুখি কখনো হইনি। আবার উনারা একাধিক ব্যাক্তি তো ভুল করতে পারেন না। অনেক সময় ব্রাউজার এর ভিন্ন অপশন সেলেক্ট থাকার কারনে একই ওয়েব সাইট ভিন্নভাবে কাজ করে। ব্রাউজার (internet explorer/ Mozillla Firefox/ Opera) এর কুকীজগুলো (History -> Cookies) মুছে ফেললে হয়ত কিছু সমস্যার সমাধান হবে। প্রতিদিন প্রায় ৯ হাজার লোক ভিজিট করলেও এই ওয়েব সাইটটি নতুন বলা চলে। ধীরে ধীরে আমাদের সব সমস্যার সমাধান হবে ইনশা আল্লাহ।

বিষয়: বিবিধ

৪৮০২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File