পাচ পয়সার মুদ্রায় কোটি কোটি টাকা

লিখেছেন লিখেছেন এলিট ১৯ জুন, ২০১৩, ০২:৩৭:৫৪ রাত



এপেল কম্পিউটার কোম্পানী স্যামসং কোম্পানীর বিরুদ্ধে একটি মামলা করে। তাদের দাবী স্যামসং তাদের মোবাইল ও গ্যালাক্সি ট্যাব এপেলের আই ফোন ও আই প্যাড কে (look and feel) নকল করেছে। গত বছর এই মামলার রায়ে স্যামসং দোষী সাব্যস্ত হয় এবং তাদেরকে বলা হয় এপেলকে ১ বিলিয়ন ডলার (১০০ কোটি ডলার) ক্ষতিপুরন দিতে। আপেল আমেরিকার কোম্পানী আর স্যামসং কোরিয়ার কোম্পানী। বড় কোম্পানীর মধ্যে এ ধরনের মামলা নতুন নয়। এ ধরনের মামলায় অনেক কোম্পানী অনেক ক্ষতিপুরন দিয়েছে বা পেয়েছে। এবারের কাহিনী একটু বৈচিত্রময়।



গত বছরের আগস্টের ঘটনা। ত্রিশটি ট্রাক আপেলের হেডকোয়ার্টারে হাজির হয়। কোম্পানির সিকিউরিটি তাদের বলে যে তোমরা ভুল ঠিকানায় এসেছ। ট্রাক দল থেকে ডেলিভারী ঠিকানা দেখানো হয় এবং বোঝা যায় যে তারা সঠিক ঠিকানায় এসেছে। ঠিক তখনই এপেলের প্রধান এর কাছে ফোন আসে স্যামসং এর প্রধানের কাছ থেকে। তিনি জানান , ক্ষতিপুরনের এক বিলিয়ন ডলার তারা ৫ সেন্টের কয়েনে পাঠিয়েছে। আপেলের প্রধানের তো রাগে অস্থির। এর পরে মামলার কাগজপত্র ঘেটে দেখা গেল যে সেখানে ক্ষতিপুরনের টাকা কিভাবে দিতে হবে তার উল্লেখ ছিল না। তাই তারা চেক, ক্যাশ বা যে কোন পদ্ধতিতে টাকা দিতে পারে।

৩০ টি ট্রাক ভর্তি পয়সা গ্রহন করা এপেলের জন্য একটি বড় ঝামেলার কাজ। তাদের প্রায় এক সপ্তাহ লাগে এটা করতে। ১ বিলিয়ন ডলার এতে আছে কিনা সেটা চেক করা, এত বড় বোঝা কোথায় রাখবে, কোন ব্যাঙ্ক এত পয়সা জমা নিবে, ব্যাঙ্কে এত পয়সা নিতে গেলে আবার ট্রাকে লাগবে ইত্যাদি। স্যামসং কেও বেশ ঝামেলা করতে হয়েছে এত পয়সা জোগাড় করার জন্য। কিন্তু তারা এপেলকে কস্ট দেওয়ার জন্য নিজেরা কস্ট স্বীকার করেছে। আর এতে এপেলকে বেশ অপমান করাও হয়েছে।

মিডিয়াকে স্যামসং এর প্রধান বলেন - কেউ নোংরামী করলে আমরাও জানি কিভাবে জবাব দিতে হয়। এখন এই পয়সা দিয়ে তারা চকলেট কিনুক আর পয়সার ধাতু গলিয়ে কম্পিউটার বানাক এটা আমার দেখার বিষয় না। আমি আইন মতন তাদের টাকা দিয়ে দিয়েছি।

বিষয়: বিবিধ

১৯১০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File