সমাধানঃ '' আভ্যন্তরীন '' ভাবে না '' জাতিসংঘের '' অধীনে ?

লিখেছেন লিখেছেন আবরার ৩১ আগস্ট, ২০১৩, ০৯:১২:৩৫ রাত



তথ্য এবং তত্ত্বের ভারে সরকার দিন দিন নুহ্য হয়ে পড়েছে । সব কিছুই যেন চুরমার হতে চলেছে । চারিদিকে উদবেগ-উৎকন্ঠা বৃদ্ধি পাচ্ছে । রাজনীতি যেন অর্থনীতি-কুটনিতি-আঞ্চলিক নিরাপত্তা-সাম্রাজ্য বলয়ের গ্যারাকলে বন্দী হতে যাচ্ছে । বাংলাদেশের মাথা । ব্যথা বিদেশী শক্তির । তাই বেশুমার দৌড় ঝাপ । ভারত -আমেরিকার ঘুম হারাম । ইউরোপ ইউনিয়ন এবং চীনও ব্যস্ত হয়ে পরেছে । জাতি সংঘের উদবেগ কম নয় । আমাদের পচনশীল রাজনীতির ধারক-বাহকদের চরম ব্যর্থতাই বড় বড় শক্তির প্রভুসুলভ আচরন । নগ্ন হস্তক্ষেপ । নির্লজ্জ মাথা বিক্রিত নেতাদের অবাঞ্চিত আচরনে ক্ষুব্ধ জনতা । আগ্নেয় গিরির জ্বালামুখে বসে তারা সময়ক্ষেপন করে চলেছেন । বিদেশীদের নিকট নালিশ করেন । ধরনা দেন । আর দেশীদের করেন অসম্মান ।

বান কি মুন-হাসিনা এবং বান কি মুন -- খালেদা কি কোন আকস্মিক ঘটনা ? ২ নেত্রীকে জাতিসংঘের মহাসচিব টেলিফোন করেছেন । ভাল খবর । বিষয় বাংলাদেশের আভ্যন্তরীন গুরুত্বপুর্ণ রাজনৈতিক ইসু ।তিনি বাংলাদেশে সকল দলের অংশগ্রহনে একটি গ্রহনযোগ্য নির্বাচন কামনা করেছেন ।

প্রধানমন্ত্রী বলেছেন আমরা সংলাপে বিশ্বাসী , বিরোধী দল সংসদে এসে আলোচনা করতে পারে , আমরা সংবিধানের আলোকেই নির্বাচন করব । মুলত প্রধানমন্ত্রী তার অবস্থান পরিবর্তন করেননি । সমঝোতা নাকচ করে দিয়েছেন । বেগম খালেদা জিয়া বলেছেন , আমরা দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাব না , আমরা তত্ত্ববোধায়ক সরকার চাই ।

আমি স্বাধীন বাংলাদেশের একজন সাধারন নাগরিক হিসাবে পরিস্কারভাবে বলব , দেশের বর্তমান সংকট সমাধানের মুল দায়িত্ব জনাব শেখ হাসিনা এবং খালেদা জিয়ার , আপনারা ২জন আন্তরিক হয়ে উদ্যোগ নিলে ১০০% নিশ্চিত সম্ভাবনা । না পারলে দয়া করে ২জন সরে দাড়ান । বয়স হয়েছে অবসরে যান । নিজেদের পক্ষ হতে সিনিয়র নেতা দিয়ে ১০ জনের টীম বানিয়ে দিন । তারা বসে সংবিধানের অধীনেই [ প্রয়োজনে সংশোধনী প্রস্তাবাকারে ] জাতীয় সংসদে প্রস্তাব পেশ করতে পারে । সংসদ সদস্যগন আলাপ-আলোচনার ভিত্তিতে একটি সিদ্ধান্তে নিতে না পারলে সংসদ কেন ? এই সংসদ বুলডেজার দিয়ে গুড়িয়ে দিন । দেশে জংলী শাসন নিয়ে আসুন । তাতেই শান্তি । গণতন্ত্রের - সংবিধানের দোহাই দিয়ে পাবলিকেরে কষ্ট দিয়েন না ।এইভাবে একটা দেশ চলতে পারে না ।

ইরাক , আফগানিস্তান , লিবিয়া , সিরিয়া , কাস্মীর , ফিলিস্তিন , মিশর -এ বান কি মুনরা কি দিয়েছেন ? কোন সমাধান দিতে সক্ষম হয়েছেন ? তাদের দুতিয়ালী যেখানে কাজে আসেনা সেখানে '' শান্তি রক্ষীবাহিনী'' পাঠায় । যুদ্ধ -শান্তি একসাথে চলতে না পারলেও জাতিসংঘ যুগ যুগ ধরে চালায় । যখন ভিতরের ২/৩ পক্ষের শক্তি ক্ষয় হতে হতে -০ ডিগ্রীতে যায় তখন তাদের মিশন সফল হয় । শান্তি প্রতিষ্ঠিত হয় । জাতিসংঘের শান্তি মিশন বুরুন্ডি , গিনি বিসাউ , সিয়েরা লিওন , সোমালিয়াসহ অনেক দেশে আছে । তারা কোথায় , কেন , তাদের সফলতা-ব্যর্থতা , সুদুরপ্রসারী প্রভুত্বের ছায়া -কায়া তা আমাদের নেতারা ভালভাবেই জানেন । তারপরও দৌড়-ঝাপ দেখে আমাদের লজ্জা হয় । দুঃখ হয় । ব্যর্থতার কোন দায় নেই ?

দলের উপর আস্থা নেই । নিজ দলের নেতাদের প্রতি বিশ্বাস নেই । দেশের মানুষের উপর আস্থা থাকবে কিভাবে ? নেত্রীই দল , আদর্শ , আইন সর্বসেবা । বাকীরা যতসব পাগল ছাগল । সংবিধান -গণতন্ত্র কিছুই বুঝে না । তাই তারা '' তত্ত্বাবোধায়ক '' সরকারের কথা বলে । দেশের ৯০% ভাগ মানুষও বেকুব । কারন তারাও তত্ত্বাবোধায়ক সরকার চায় । কিছুই চাওয়ার অধিকার দেশের নাগরিকের নেই ? শেখ হাসিনা যা বলবেন তাই সকলকে চোখ-কান বন্ধ করে মেনে নিতে হবে । সমালোচনা করলে রিমান্ড -জেল -ঘুম -খুন নসিবে লিখা থাকবে ! কারো রক্ষা নেই । মুখে তালা মারুন । কেন ?

আসলে এখন তালাও শেষ । দিনও শেষ । চারিদিকে কালো আধারে ঘিরে ধরেছে । চলার পথ রুদ্ধ । দিশা হারা । ভয়ংকর এক রজনি অপেক্ষামান । এখন কোথায় যাবেন মাননীয় নেত্রী শেখ হাসিনা ? যাবার পথ রাখেন নি । থাকেন ''এক ঘরে '' । সঙ্গিহীন জীবন বড় আরামের । বড় চমৎকার ! কে আছে পাশে ? মিঃ কামরুল -হাসান-হানিফ-নাসীম -ইনু । এদের বাইরে কাউকে দেখা যাচ্ছে না । এরা ডুবাতে পারে । উদ্ধার করতে পারে না ।

'' বঙ্গ ভবন '' এবং '' গণভবন '' এর মায়া ত্যাগ করুন । রাজনীতিবীদদের এই ভবন ভালবাসা বিপদজনক । জনগণকে ভালবাসুন । জনগণের সারিতে চলে আসুন । দেখবেন সব ঠিক ঠাক হয়ে গেছে ।

বিষয়: বিবিধ

২২২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File