দেশটারে পেয়েছে ভুতে , তাই চলেছে অজানা পথে ।

লিখেছেন লিখেছেন আবরার ২২ আগস্ট, ২০১৩, ০৩:৫৬:৩০ দুপুর



সেই ছোট বয়েসে ভুতের ভয়ে হিমশিম খেতাম । দুপর বেলা ৭/৮ বছরের তাজু বেগম কে অনেক খুঁজাখুঁজির পর পাওয়া গেল একটি বড় গাছের ঢালে । দিব্যি ঘুমাচ্ছে । এক হুলুস্থুল কান্ড । বিদ্যুতের মই লাগিয়ে ২ সাহসী বেটা তাজুকে গাছ হতে নামিয়ে আনল । শুকনা মরিচ পোড়া , লৌহা , দোয়া কালাম , ঝাড়-ফুক , ফকির-দরবেশ বাকী থাকল না কিছুই ডাক্তার ছাড়া ।গরীব রিকসা ড্রাইভারের মেয়ে । বাবা -মা ,প্রতিবেশী কম চেষ্টা করেনি ভুত তাড়াতে । তাজু বেগমকে এমন ভুতে আছর করল কেউ পারল না ছাড়াতে । আবশ্য এই পেত্নী-ভুত তার ক্ষতি করেনি তবে তাকে ত্যাগ করেনি । তাজু এখন ভুতের বদৌলতে মহিলা খনকার । তাবিজ-তুমার-বনাজি ঔষধ দিয়ে জীবিকা নির্বাহ করে । তার বিয়ে হয়েছে । ছেলে সন্তান আছে । তবে কোন পাগলামী -ছাগলামি নেই । মাঝে মধ্যে বেহুশ হয়ে যায় ।

আসলে আমরা যাদের ভুত-পেতনি বলি তারা মুলত বদ জ্বীন । খারাপ জ্বিনের বংশধর । এরা কারোপ্রতি আছর করলে আর রক্ষা নেই । আক্রান্ত মানুষটাকে উলটা পথে হাটাবেই । সে চোখে দেখবে ভুল । কানে শুনবে উল্টাপাল্টা ধাছের কথা । নাকের কাছে ভালটা হবে খারাপ আর খারাপটা ভাল , সুস্বাদু খাবার জিহবা করবে প্রত্যাখ্যান । মন থাকবে রাগে ক্ষোভে ফাটাফাটি । চোখ দিয়ে আগুন বেরুবে । কানের ভিতর ভ্যো ভ্যো শব্দ । দরজা বন্ধ করে একা থাকতে ভালবাসে । একা একা গান গায় । আবার হাসে । নিজের সাথে নিজেই প্যাসাল পিটে । কে কি বলল তা সে শুনবে না । কেউ শুনতে না চাইলেও জোর করে নিজের কথা শুনিয়ে ছাড়বে । বলতে পারেন এক রোখা কান্ডজ্ঞান হীন '' গাধা '' । কান আছে কিন্তু শুনে না , চোখ আছে দেখে না , জিহবার ব্রেক নেই , বিবেকের কপাট বন্ধ তাই অনুধাবন শক্তি নেই , লাজ-লজ্জা নেই তাই যেখানে সেখানে পেশাব-পায়খানা করে । ভুতের আছরে পরলে মানুষের কত গতি-মতি যে হয় তা স্বচক্ষে না দেখলে বলা যায় না । দেশটাকেই এখন সেই ভুতে পাইছে । সে দেশটারে অজানা - অচেনা পথে নিয়ে যাচ্ছে ।

দেখুন তো একটা সন্ত্রাসী বস্তি ভিসি গণবাহিনীর নায়ক একটা ইউনিভার্সিটির ভিসি হল কিভাবে । নিজের সহকর্মীরা তাকে অভিনব কায়দায় পীঠ দেখিয়ে বয়কট করল ,অবরুদ্ধ করে রাখল তারপরও সে ভিসি পদ ছাড়বে না । কত নিলজ্জ বেহায়া তার চেহারার ভিতর ফুটে উঠেছে । দেশ ভুতে না চালালে এরা এখানে আসে কিভাবে ? থাকে কি ভাবে ? দেশে কি যোগ্য লোকের এতই অভাব ? ১১ দিন রিমান্ডে ছিল । হাত জোড় করে ক্ষমা চেয়ে মুক্তি পেয়েছে । হায়রে ভুতের দেশ ?



পত্রিকায় দেখলাম প্রধানমন্ত্রীর উপদেষ্টারা কেউ বিদেশে হানিমুনে আছেন , কেউ কিতাব লিখেন , কেউ বাসায় বিবি বাচ্চাকে নিয়ে ব্যস্ত রয়েছেন , কেউ এমপি হবেন তাই গ্রামে সময় দিচ্ছেন ,কেউ আবার উড়াল দেয়ার বুকিং দিচ্ছেন । এখন উপদেষ্টার জায়গায় আছে '' ভুত '' । ভুতে পরামর্শ দিয়েছে এগুলো অপদার্থ । এদের প্রতি আস্থা রাখা যায় না । তাই আপন কণ্যা পুতুলেরে পাঠাও ড্যান মজিনার বাসায় । খালেদা ম্যাডাম ড্যান মজিনার কান ভারী করেছে । ওর কান একটু হালকা না করলে বিপদ আছে । রাষ্ট্রে বা দলে কোন যোগ্য মুখপাত্র নেই । পুতুলই যোগ্য কারন সে '' প্রধানমন্ত্রীর কণ্যা '' । এর চাইতে আর কি বড় যোগ্যতা থাকতে পারে ? '' জয় '' এর চেয়ে এই রাষ্ট্রে আর কে আছে যে প্রধানমন্ত্রীর ''তথ্য-প্রযুক্তি উপদেষ্টা '' হতে পারে ? এর আগে এই জাতিকে আর কেউ '' ঘড়ির কাটাঘুড়ানি বিদ্যা '' , ক্ষমতা তথ্য '' ডিজিটাল বিলবোর্ড '' দেখাতে পেরেছে ? আহলে কিতাব -খৃষ্টান-অবাংগালী বৌ কয়জনে জোগাতে পারে ? আর এক নেপথ্য ছায়া উপদেষ্টা রেহেনা । এই তিন ছাড়া শেখ হাসিনার বিশ্বাস ভাজন আপন কে আছে । রাজতন্ত্র -পরিবারতন্ত্র টিকাতে হলে আর কার উপর নির্ভর করা যায় ? প্রধানমন্ত্রীর যোগ্য উত্তারাধিকারী এই তিন রত্ন হতেই ঠিক করতে হবে ।

হায়রে ভুত তুই প্রধানমন্ত্রীকে এমন সুন্দর সুন্দর পরামর্শ দিতেছো ।তাতে তো নৌকা ডুবার বুদ্ধি । নৌকা তো আর ভাসবে না । নৌকার সাথে তুমি তো আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ডুবাতে চাও । বিএনপি -জামায়াত তোমাকে কত কোটি টাকা দিয়ে '' গণভবনে '' পাঠালো ?

শুনলাম ভুতের পা একটা গুলশানে খালেদা ম্যাডামের ওখানেও আছে । তাইলে তো ভুতে কোটি কোটি টাকা আওয়ামী লীগের নিকট হতেও খেয়েছে । বড় গুপ্ত চর । ভুতের কাছে '' তথ্য পাচার যন্ত্র '' আছে । কদিন আগে খালেদা ম্যাডাম সেই যন্ত্র হাইজ্যাক করেছে । মিটিংসিটিঙ্গের আগে সকলের মুবাইল বন্দী করেছেন । ভুতের গন্ডগোলে ম্যাডাম মন খারাপ করেছেন । এই ভুত ম্যাডামকে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিতে বলেছিল । এই ভুতগুলোকে পুলিশ ধরে না । রিমান্ডে নেয় না । পুলিশ দিয়ে খালি বাসা তল্লাসি চালায় । আমারে পুলিশে ধরতে চায় এমন ভাব দেখায় । এই ভুতগুলি মাঝে মধ্যে সরকারের বিরুদ্ধে হুঙ্কার দেয় । মিথ্যা ফুস ফাস করে । ম্যাডাম এদের চিনেন । কিন্তু ভুতের ভয় ! কখন কি করে বলা যায় না । ম্যাডামের বড় ফ্যাসাদ । এই ভুত গুলি ম্যাডামকে '' হোমিপ্যাথিক থিসিসে '' মোভমেন্ট করে ক্ষমতার স্বপ্ন দেখায় । দলীয় সরকারের অধীনে নির্বাচন করে ক্ষমতায় যাওয়ার নিশ্চয়তা দিচ্ছে ।

এই ভুতের জগত হতে ২ ম্যাডামকে কে উদ্ধার করবে ? ক্ষমতার আপা ভুতের বড়ি এমনভাবেই খেলেন তার ত্যজী বৈরি ভাব -উত্তাপ -শক্তির জোরে ক্ষমতাহীন আপাকে মৃত্যুর আগ পর্যন্ত '' গণভবনে '' ঢুকতে না দেয়ার সিদ্ধান্ত পুনরায় ঢোল পিটিয়ে জানিয়ে দিলেন । চারিপাশের ভুত গুলিও '' হুক্কা হুয়া , হুক্কা হুয়া '' আওয়াজ তুলল । আপর দিকের ভুত সাগরেদরাও বলে দিল '' নেহি হুয়া , নেহি হুয়া '' ।

আসলে বেড়ায় খেত খায় , সরিষার ভিতর ভুত । ভুত তাড়াবে কে ? হয় সমঝোত না হয় কামান দাগানি ছাড়া ভুত দুর করা যাবে না । লৌহ পোড়া দরকার । ওজা বোঝা , খনকার কবিরাজ , বৈষনব ঠাকুর দিয়ে হবেনি । এই ভুতগুলোর ভিতরে ঐক্য শক্তিশালী । দেশটাকে লুটেপুটে খেয়ে শেষ করেছে । এখন কুশ ,তুষ , ভুষি , ছোবড়া শেষ করতে চায় । তাই প্রতিহিংষার আগুন জ্বালাতে হবে । সংঘাত-সংঘর্ষের ভিতর দিয়ে ভুতের টার্গেট ফুল ফিল করতে চায় । অপেক্ষা কর ৩য় শক্তি '' বাংলার বাঘ '' সময় হলেই থাবা দিবে । তখন আম ছালা সব যাবে । একটু অপেক্ষা ভুতের খেলার শেষ পর্ব ভয়াবহ পরিনতির ভিতর দিয়েই শেষ হবে । এর বাইরে কিছু আছে কি ? ভয়াবহ সিডরের অপেক্ষায় থাকুন ।

বিষয়: বিবিধ

২১৬১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File