সাহসী সম্পাদক মাহমুদুর রহমানঃ সম্পাদক মন্ডলীর দায়িত্ববোধ ,এক সম্পাদকের ডবল স্ট্যান্ড , মাথাবিক্রিজীবিদের বিষোধগার , আবেদ খানদের যন্ত্রনা এবং ইনু সাহেবের ডিগবাজী ।

লিখেছেন লিখেছেন আবরার ০৬ জুন, ২০১৩, ০৭:৪১:২৭ সন্ধ্যা



মিডিয়ার বিশাল জগতে সম্পাদক মাহমুদুর রহমান আকাশচুম্বী জনপ্রিয়তা পেয়েছেন । দলমত নির্বিশেষে সকল মহলে সম্মানীত হয়েছেন । সৎ -সাহসীকতার এক উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছেন । আপোষহীন লেখকদের প্রেরনার উৎসাহ যোগিয়েছেন । লক্ষ লক্ষ পাঠককে আশার আলো দেখিয়েছেন । স্বৈরাচার -দুর্নীতিবাজ -ফ্যাসিবাদীদের জন্যে মাহমুদুর রহমান এক মস্তবড় আতংক । নাস্তিক-সাংস্কৃতিক আগ্রাসীদের জন্যে তিনি একটা বাঁধার পাহাড় হয়ে দাড়িয়েছেন । ইসলামী আদর্শে উজ্জেবীত মুসলিম জাতিসত্ত্বার এই নির্ভীক সাহসী যোদ্ধাকে থামিয়ে দেয়ার ষড়যন্ত্র চলেছে । তার কন্ঠ চিরতরে স্তব্দ করে দেয়ার পরিকল্পনা হয়েছে ।তাই তাকে মৃত্যুর দুয়ারে ঠেলে দেয়ার জন্যে রিমান্ডের নামে চরম নির্যাতন চালানো হয়েছে ।

ভয়ভীতি দ্বিধাদ্বন্দ্বের উর্ধেব উঠে তিনি সত্য প্রকাশ করেছেন ।এই ক্ষেত্রে কাউকে ছাড় দেন নি । তথাকথিত সেনা সমর্থিত অবৈধ মফ সরকারের কট্টর সমালোচক মাহমুদুর রহমান বিএনপি - জামায়াতের সমালোচনা করেছেন । বর্তমান আওয়ামী সরকারের অন্যায়-অপকর্মের চিত্র তুলে , শাহাবাগ আন্দোলনের মুখোশ উম্মুচন করে , ভারতীয় আধিপত্যবাদ-সাংস্কৃতিক আগ্রাসনের বিরুদ্ধে বলিষ্ট্যযুক্তিনির্ভর কলম লিখেছেন । স্কাইপি ক্যালেংকারী প্রকাশ করে প্রকৃত সত্য তুলে ধরেছেন । সর্বশেষ ১৯৭২--১৯৭৫ সালে আওয়ামী দুঃসাশনের চিত্র প্রকাশের উদ্যোগ নিতে গিয়ে এক কঠিন ঈমানী পরীক্ষার সম্মুখীন হলেন । কমান্ড স্টাইলে মাথায় পিস্তল ঠেকিয়ে তাকে গ্রেপ্তার করা হল , রিমান্ডের নামে চরম নির্যাতন চলান হল , বিনা নোটিশে গায়ের জোরে আমার দেশ পত্রিকার ছাপাখানায় তালা ঝুলিয়ে দেয়া হল , নিরীহ ১৯ প্রেস কর্মীকে গ্রেপ্তার , মার বিরুদ্ধে মামলা করা হল ।এসব কিসের আলামত ?

******* দেশ -দেশের বাইরে প্রতিবাদের ঝড় এবং প্রখ্যাত সম্পাদক মন্ডলির দায়িত্ববোধ ********

সরকারের এই ফ্যাসিবাদী আচরনে ক্ষুব্দ দেশের সাধারন মানুষ , লক্ষ লক্ষ পাঠক , লেখক , কবি সাহিত্যিক , সাংবাদিক , বিশিষ্ট্য ব্যক্তিবর্গ , রাজনৈতিক নেতা দল কর্মী প্রতিবাদ জানিয়েছে ,। দেশের বাইরে বহুদেশে প্রতিবাদের ঝড় বইছে ।কয়েকটি আন্তর্জাতিক প্রখ্যাত মিডিয়া তাকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে । জাতীয় প্রেসক্লাবে অনবরত প্রতিবাদ চলেছে । অনেক দেরীতে হলেও দেশের প্রখ্যাত ১৫ সম্পাদক এক যুক্ত বিবৃতির মাধ্যমে সরকারের অন্যায় কর্মের প্রতিবাদ জানালেন । তারা মাহমুদুর রহমানের মুক্তি চাইলেন । প্রেস খুলে দেয়ার দাবী করলেন । শীর্ষস্থানীয় সম্পাদক বৃন্দ দিগন্ত এবং ইসলামিক টিভি চ্যানেল খুলে দেয়ার দাবী জানিয়েছেন । এই সাংবাদিক নেতারা বুঝে শুনে দায়িত্ববোধ এবং বিবেকের দায়বদ্ধতা থেকেই বিবৃতি দিয়েছেন । এই সম্পাদকদের চলার পথ -মত ভিন্ন ভিন্ন । ডান -বাম -ইসলাম পন্থী আদর্শে বিভক্ত । মিডিয়া দমনের বিরুদ্ধে কাগজী প্রতিবাদ করতে যুক্ত স্বাক্ষর করেছেন । অভিন্ন বক্তব্য দিয়েছেন । কিন্তু সরকার তার অবস্থান পরিবর্তন করেনি । একেই বলে বাকশালী চরিত্র । সব বদলালেও তারা বদলাবে না ।

*********** একজন সম্পাদকের ডবল স্ট্যান্ড **********

সমকাল সম্পাদক জনাব গোলাম সরোয়ার । অন্যতম প্রবীন সাংবাদিক । বিশিষ্ট্য কলামিষ্ট । যুক্তবিবৃতি দাতা ১৫ সম্পাদকের একজন । তিনি কি না বুঝে বিবৃতিতে স্বাক্ষর করেছেন ? নিশ্চয়ই নয় । আমাদের রাজনীতিবীদরা সকালে -বিকালে বোল পাল্টান । অনেক সাংবাদিক আছেন রাতে লিখেন । চাপে পড়ে পরদিন ক্ষমা চান । অবশ্য সুবিধাভোগী কাপুরুষরাই এমন চরিত্রের হয়ে থাকেন । একজন প্রবীন সাংবাদিক এমন নাটকীয় ভুমিকায় যাবেন তা ভাবতে আমাদের কষ্ট হয় । তিনি যুক্তভাবে যার মুক্তি চাইলেন , যে পত্রিকা প্রেস খুলে দেয়ার দাবী করলেন । সেই তিনি কিভাবে তার ব্যাপারে আপত্তিজনক ভাষায় প্রমানহীন অযুক্তিক কলম লিখেন ? তিনি তার সমকাল পত্রিকায় লিখেছেন ঃ '' হঠাত সম্পাদক মাহমুদুর রহমানের সাংবাদিকতার নীতিমালা , স্বাধীনতা , দায়বদ্ধতা জানার প্রয়োজন নেই । '' বিশেষ রাজনৈতিক উদ্দেশ্যেই তার সম্পাদক হিসাবে আবির্ভাব । আমারদেশ এর ভারপ্রাপ্ত সম্পাদক হিসাবে তিনি তার উপর অর্পিত মিশনই পালন করেছেন । উল্লেখিত নানা কারনে আমার দেশ-এর ডিক্লারেশন বাতিল করা যেত ।'' সমকাল ২৪ মে ২০১৩ ।

জনাব গোলাম সরোয়ার সাহেব ! আপনার আস্থার জায়গায় আছে শেখ মুজিবুর রহমান , আওয়ামী রাজনীতি, সেকুলারিজম । আপনার লিখার ভিতর দিয়ে বার বার তা প্রমান করেছেন । এটা আপনার ধর্ম । আদর্শ । তাতে কোন দোষ নেই । কিন্তু মাহমুদুর রহমানের আস্থার জায়গাটায় আছেন মানবতার সিপাহসালার একমাত্র আদর্শ নেতা হযরত মুহাম্মদ স । তার আদর্শ ইসলাম । এটাই মাহমুদুর রহমানের বড় অপরাধ । তার উপর অর্পিত মিশন হল ইসলামী আদর্শের পক্ষে জনমত তৈরি করা । ভারতীয় সাংস্কৃতিক আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ানো এবং ইসলামী সংস্কৃতি তুলে ধরা । আপনারা গোলামির শিকল পড়েছেন । আর মাহমুদুর রহমান সেই শিকল টুকরা টুকরা করে দিয়েছেন । এই তার অপরাধ । এই হঠাত সম্পাদকের মুক্তি চাইলেন ? এই উগ্রবাদী পত্রিকার প্রেস খুলে দিতে বলে আবার ডিক্লারেশন বাতিলের কথাও বললেন । এমন দ্বিমুখী নীতির জন্যে আপনাকে কি নামে ডাকা যায় ? নিজেকে আর কত নীচে নামালে খাটি '' আওয়ামী লীগ '' হতে পারবেন । সত্যের উপর দৃঢ় থাকতে বাধা কোথায় ? আপোষকামীরা কখনই সম্মানীত হয় না ।ইতিহাসের পাতায় তারা দালাল ।

*********মাথাবিক্রিজীবিদের বিষোধগার ************

আসলে উনারা বুদ্ধিজীবি নন । জ্ঞানপাপী মাথাবিক্রিজীবি । বিকৃত মস্তিস্ক প্রতিবন্দী । সুবিদাবাদ জিন্দাবাদ তাদের ধর্ম । ইসলাম বিদ্বেষী এই কিট গুলো মাঝে মধ্যে শিয়ালের মত হুক্কা হুয়া ডাক মারে । পছন্দের দলের পক্ষে বলতেই হবে । তাই ১৫ সম্পাদকের বিবৃতি দেখে উনারে ফুসফাশ শুরু করলেন । স্বরুপ প্রকাশ করলেন । এক খান বিবৃতি ছাড়লেন । উনারা হলেন -- কাইয়ুম চৌধুরী , রামেন্দ্র মজুমদার , হাশেম খান , নির্মলেন্দু গুন , মামুনুর রশীদ , নাছির উদ্দিন ইউছুপ ,শাহারিয়া কবির , মুন্তাসির মামুন প্রমুখ ।বরাবরই উনারা ইসলাম পন্থীদের বিপক্ষে অবস্থান করেন । প্রগতির মহাপ্লাবনে ভাসেন । এক অসভ্য বেহায়াপনার নগ্ন সাংস্কৃতিক পথ নির্মাতা ।মুলত মাহমুদুর রহমানের জনপ্রিয়তায় উনারা চরমভাবে ক্ষুব্ধ । উনাদের ভাষায় মাহমুদুর রহমান উগ্রবাদী -ধর্মান্ধ - হঠাত সম্পাদক । যুদ্ধাপরাধ বিচার বানচাল করতে '' আমার দেশ '' এর জন্ম । ১৫ সম্পাদকের বিবৃতি মোটেই যুক্তিসংগত নয় । তাদের মতে সম্পাদক গণ আপত্তিজনক কাজ করেছেন । আমার দেশ বন্ধ , কর্মচারী গ্রেপ্তার , সম্পাদক গ্রেপ্তার নির্যাতন সব কিছুই ন্যায় সংগত । সরকার ঠিক কাজ করেছেন । এই সুবিদাবাদী বাম-বাকশালী মাথাবিক্রিজীবিরা আওয়ামী লীগকে প্রোটেকশন -সাপোর্ট দিবেন ইহা নতুন কোন বিষয় নয় । দেশের মানুষ উনাদেরকে ভালভাবেই জানে ।

******* আবেদ খানদের যন্ত্রনা ************

জনাব আবেদ খান । একজন প্রবীন বাম ধারার সাংবাদিক । বড় মাপের কলামিষ্ট । চল্লিশ উর্ধব সাংবাদিক জীবন । উনার মস্তিস্কের শিরা-উপশিরায় সাংবাদিকতা গিজ গিজ করে । জনকন্ঠে লিখতে লিখতে হয়রান হয়ে এক এক করে ৪খান পত্রিকার সম্পাদকের পদ অলংকৃত করেছেন । ৯৮ ভাগ সম্পাদক একই স্থানে আছেন এবং একই পত্রিকার ভিতর দিয়েই দুনিয়া ত্যাগের নজির রেখেছেন । কিন্ত আমাদের আবেদ খান তার ব্যতিক্রম । বেশী বড় মাপের মানুষ । তাই উনাকে কেউ সামলে নিতে পারেন না । নতুন চেয়ার টেবিল না হলে উনার ভাল লাগে না । ১৫ সম্পাদকের বিবৃতি উনাকে চরম বিব্রতকর অস্বস্থির মধ্যে ফেলেছে । খুব কষ্ট দিয়েছে । উনি যন্ত্রনায় ছটফট করছেন । পত্রিকায় কলাম লিখে সেই বেদনা প্রকাশ করেছেন । ১৫ সম্পাদকের কর্মে তিনি নাখোশ । তিনি ভীষন ক্ষুব্ধ । একজন ইসলাম পন্থী সম্পাদকের মুক্তির দাবী , পত্রিকা , টিভি চ্যানেল খুলে দেয়ার দাবী করা ভীষন অন্যায় ! সরকার বিরোধী মিডিয়া থাকতে নেই । ইসলাম পন্থীদের পত্রিকা - চ্যানেল থাকবে কেন ? সর্বত্র বাম -রাম - ধর্মহীন রাজত্ব কায়েম থাকবে ।

জনাব আবেদ খান । ৪ দশক যাবত সাংবাদিক । নিজের চেহারার দিকে তাকান । বাস্তবতা বুঝার চেষ্টা করুন । মাহমুদুর রহমানের লেখা লেখির জীবন মাত্র ১ দশক । আমার দেশ পত্রিকার গ্রাহক ১,৩০,০০০ ছাড়িয়ে গেছিল । হাবি জাবি লিখে কেউ এইভাবে আগাতে পারে না । মাহমুদুর রহমান যা লিখেছেন তা সংরক্ষিত আছে । সাহস থাকলে তার একটি লেখার উদৃতি দিয়ে অসারতা প্রমান করুন । ব্যক্তি আক্রোশ - ইসলাম বিদ্বেষ আপনাদের ফোবিয়া । এই ফোবিয়া আপনাদেরকে পীড়া দিচ্ছে । অপারেশন করুন । সুস্থ্য হয়ে যান । খামাকা বিবেক ধবংস করবেন না ।

******* মন্ত্রী ইনু সাহেবের ডিগবাজী ****

জনাব হাসানুল হক ইনু । বৈজ্ঞানিক সমাজতন্ত্রের ধারক বাহক । জাসদের গণবাহিনীর নেতা । মহাজোটের নেতা । বর্তমানে তথ্য মন্ত্রী । লেখাপড়ায় ইঞ্জিনিয়ার । পেশায় চাপাবাজ । কাজে ৩০০ টাকার ছাগলের ১০০০ টাকার ভ্যাবানি । নৌকার টিকেটে এমপি । ৭ই নভেম্বর ট্যাংকে উঠে লাফালাফি । দিল্লীর সিগনাল মন্ত্রী । রাজনীতি হতে খালেদা জিয়াকে মাইনাস করেন । যুদ্ধাপরাধীদের ফাসীতে ঝুলান । ১৫ সম্পাদককে বলেন অবুজ[ তারা না বুঝে বিবৃতি দিয়েছেন ] । নিজে আগ্রহ করে মাওলানা মতিউর রহমান নিজামীর সাথে হাত মিলালেন । অথচ বললেন নিজামী ক্ষমা চাইলেন । বিনা নোটিশে আমার দেশ ছাপা খানা গায়ের জোরে বন্ধ করলেন । তালা ঝুলিয়ে দিলেন । অথচ একাধিক বার বললেন আমার দেশ ছাপতে বাঁধা নেই । কিন্তু ছাপতে দেয়া হচ্ছে না । বিনা কারনে বিনা নোটিশে দিগন্ত এবং ইসলামী টিভি চ্যানেল বন্ধ করে দিলেন । দেশের মানুষ এগুলো বন্ধ হওয়ার কারন জানতে পারেনি । তারা জানে এই পত্রিকা - চ্যানেল সরকার বিরোধী পক্ষের । ইসলাম পন্থী । এটাই তাদের অপরাধ । ইনু সাহেবদের গোয়েবলেস বোল চাল -ডিগবাজী স্বচেতন মহল খুব ভাল্ভাবেই বুঝতে স্বক্ষম ।

'' সত্য সমাগত , মিথ্যা বিতাড়িত , মিথ্যার পতন আবসম্ভাবী '' - আল - কোরআন ।

বিষয়: বিবিধ

১৯২২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File