রাষ্ট্রের দায়ভার চাপিয়ে দেয়া হল জাতীয় পতাকার উপর

লিখেছেন লিখেছেন আবরার ২৬ এপ্রিল, ২০১৩, ০৬:৫২:৪২ সন্ধ্যা



সারি সারি লাশের মিছিল । স্বজন হারানোদের আর্তচিতকারে বাতাস ভারী হয়ে আছে । হত দরিদ্র মানুষের আহাজারী । আর্তনাদ , হাহাকারে প্রকম্পিত আকাশ-পাতাল । ক্ষত বিক্ষত , হাত নেই , পা নেই এমন শত শত আহত মানুষের চিতকারে কাঁদছে হাসপাতাল । বিশাল ভবনের পাপের বোঝা মুহুর্তের মধ্যে লন্ড ভন্ড করে দিল ক্ষুদার্ত মানুষের সংসার । কি অপরাধ এই শ্রমিকদের ? বার বার লোভী পশুদের জাতাকলে পিষ্ট হচ্ছে কেন তাদের জীবন ? যাদের শ্রমের ঘামে দেশের অর্থনীতির চাকা ঘুরছে । তাদের জীবনের কোন মুল্য নেই ? কেন তাদের ডেকে এনে হত্যা করা হল ? এই গণহত্যার দায় কে বহন করবে ? আমাদের ব্যর্থ সরকার রাষ্ট্রের দায়ভার '' শোক দিবসের '' মাধ্যমে জাতীয় পতাকার উপর চাপিয়ে নিজেরা মুক্ত হয়েছেন ?

চেয়ে দেখুন ঐ পতাকা কেঁদে কেঁদে আমাদেরকে ভর্তসনা করেছে । বলেছে ---তোমরা প্রতারক , আমার সাথে বিশ্বাস ঘাতকতা করেছো , আমাকে অর্ধনমিত রেখে মজলুম নিরাপরাধ মানুষ গুলোকে ধোকা দিতেছো ,তোমাদের দায়ভার আমার ঘাড়ে কেন ? এতে তোমরা মুক্তি পাবে ?'' না । ইতিহাস আপনাদের ক্ষমা করবে না । এই গরীব মানুষ হত্যার রক্ত মুল্য পরিশোধ করতে হবে । নিহত-আহত মানুষ আপনাদের ক্ষমা করবে না ।

আপনারা কি জানেন ? ভুলবসত একজন মানুষ হত্যা করলে তার রক্তমুল্য কত ? ইসলামী আইনে তা নির্ধারিত হয়ে আছে । ১০০ উট বা ২০০ গাভী বা ২০০০ ছাগলের বাজার মুল্য যা তাই রক্তমুল্য । সুরা নিসা ৯২ নং আয়াত দেখুন । ২০/৫০/হাজার টাকা দিয়ে পার পাবেন না ।

ধবংস স্তুপের নীচে মানবতার আর্তনাদ । থামাতে পারেনি বঙ্গভবনের আলোর ঝিলিক । কি সমস্যা হত প্রসিডেন্টের শপথ অনুষ্ঠান ২/১ দিন পরে হলে ? ২য় দিন রাষ্ট্রীয় শোক । শোকের দিন প্রধান মন্ত্রী টাংগাইল বাসীদের সাথে দলীয় সভা না করলে চলত না ? ২/১ দিন পরে করা যেত না ? একটা বাটপার আগাছা রাজীব ইসলামের দুশমনের মৃত্যু সংবাদ প্রধানমন্ত্রীকে টেনে নিল তার বাড়ীতে । অথচ নিরাপরাধ নিরীহ হাজার হাজার মানুষের করুন আহাজারী প্রধানমন্ত্রীকে টেনে নিতে পারেনি । এই ব্যর্থতা কার ? শত শত লাশ দেখে এবং আহত মানুষ দেখে শান্তনা দেয়ার দায়িত্ব প্রধানমন্ত্রীর নয় ? প্রধানমন্ত্রীর দায়িত্ব গনহত্যার নায়ক যুব লীগ নেতা সোহেল রানা আওয়ামী লীগের কেউ নয় সেই ঘোষনা দেয়া । বিকারগ্রস্ত অথর্ব স্বররাষ্ট্রমন্ত্রী চরম হাস্যকর এবং দায়িত্বজ্ঞানহীন কথা বলেন । মৌলবাদীদের ঝাকানীতে বহুতল ভবন ধসে পরলে সরকারের দশা কি ? এই মন্তীর ভারে নৌকা ডুবে যাচ্ছে । দেশে ফাটল তৈরী হচ্ছে । মন্তী দেশ নিয়ে ফাটলের ভিতর তলিয়ে যাবেন । এমন ভয়াবহ মুহুর্তে রাষ্ট্রীয় রসিকতা , আসকারা , হাস্যকর আবল তাবল বক্তব্য গোটা জাতিকে করেছে মর্মাহত । সাধারন মানুষের জীবন নিয়ে চলেছে রাজনৈতিক দুর্বিত্যায়ন । ক্ষুব্ধ গোটা দেশ । বিক্ষুব্ধ শ্রমিক সমাজ । চারিদিকে অন্ধকার । আকাশে কালো মেঘের ঝমাট । টর্নেডো ,সাইক্লোন-সুনামী ধেয়ে আসছে । অনৈতিক মহাপ্লাবনে ভাসছে দেশ । এর শেষ কোথায় ?

বিষয়: বিবিধ

১৮৪১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File