মর্দেমুজাহীদ মাহমুদুর রহমান আজ বিরোধী ফ্রন্টের ঐক্যের প্রতিক ।

লিখেছেন লিখেছেন আবরার ১৫ এপ্রিল, ২০১৩, ০৩:২৮:২৪ দুপুর



বাংলার বরেণ্য কবি আল মাহমুদ । একটি ইতিহাস । একটি প্রতিষ্ঠান । বিপ্লবী কণ্ঠস্বর । সাংস্কৃতিক আগ্রাসনের বিরুদ্ধে এক বলিষ্ঠ্য আওয়াজ । তিনি গণকণ্ঠ পত্রিকার সম্পাদক ছিলেন । সেই ১৯৭৩-৭৫ সালে আওয়ামী লীগের দুঃশাসনের বিরুদ্ধে লিখতে গিয়ে মুজিব সরকারের রোষানলে পরেন । কবি বন্দী হলেন । কবির সাথে কবির সম্পাদনায় প্রকাশিত পত্রিকা গণকন্ঠেরও জেল হল । পরবর্তিতে ১৫ আগষ্টের পর কবি মুক্তি পেলেও গণকন্ঠ আর মুক্তি পায়নি । সরকারের বিরুদ্ধে কেন লিখবেন ? লিখবেন তো রিমান্ড , নির্যাতন , গুম , জেল , মৃত্যু পরোয়ানা নিয়েই লিখবেন । ঈমানদার হলে সবসময় ওজু অবস্থায় গুন্ডা বাহিনীর হামলার অপেক্ষায় থাকবেন । স্বজনদের নিকট হতে বিদায় নিয়ে রাখবেন ।অবশ্য কবি জেলে যাবার আগে বাম ধারার বিশ্বাসী ছিলেন । জেলখানায় আলোর দিশা পেলেন । মহান আল্লাহ ইসলামের জন্যে তার বক্ষ উম্মোচিত করে দিলেন । সেই থেকে কবি অপসংস্কৃতির বিরুদ্ধে রুখে দাড়ালেন । মুসলিম জাতিসত্তার কবি সাহিত্যিক লেখক গায়ক অভিনেতাদের নিয়ে শুরু করলেন যুদ্ধ ।

তারই ধারাবাহিকতায় সেই অসমাপ্ত যুদ্ধের ১ম সাড়িতে চলে আসলেন মাহমুদুর রহমান । ইসলামী চেতনার এক সাহসী যোদ্ধা । দেশ যখন ভারতীয় সাংস্কৃতিক আগ্রাসনে বেহাল । তরুন সমাজ বিভ্রান্ত নাজেহাল । অপসংস্কৃতির শিকার । গোটাদেশ স্বকীয় আদর্শের বিপরীত স্রোতে ভাসতে শুরু করল । মঙ্গল প্রদ্বীপ , মোমবাতি , ঢোল বাদ্ধ , কপালে সিঁদুর , গালে আলপনা অংকন , লুলু ধবনি , লিভ টুগেদার , নৃত্যের তালে দেশ টালমাটাল । তারা মেতে উঠল মুসলিম ধ্যান ধারনার কবর রচনায় । দাড়ি , টুপি , পাগড়ি , হিজাব , ইসলামী পোষাকধারী মানুষের জীবন হল বিপন্ন । আপন দেশে আপন টিকানা হল জাহান্নাম । চতুর্দিক হতে কলোমেঘে আকাশ ঢেকে ফেলল । ঈমানদারের মাথার উপর '' খাও দাও ফুর্তি কর , দুনিয়াটাকে মজা কর '' নামক চরম লোভনিয় সামীয়ানা টানিয়ে দেয়া হল । এমন এক কঠিন সময় অন্ধকারের কালো পর্দা ভেদ করে মাথা উচুকরে দাড়ালেন মাহমুদুর রহমান । ঈমানের বলে বলিয়ান এক মর্দেমুমীন বীর মুজাহীদ । জালিমের আতংক । অপসংস্কৃতির যমদুত । মিথ্যার বিরুদ্ধে নির্ভীক সৈনিক । ইসলামী চেতনার বিস্ফোরন । ঘুমন্ত তাওহীদি জনতার মুয়াজ্জিন । কলমের আঘাতে ছিন্ন ভিন্ন করে খান খান করে দিলেন শয়তানের আগ্রাসী থাবা । বুঝাতে স্বক্ষম হলেন '' মুমিনের কেবলা কাবা , চেতনার সিপাহ সালার আছেন মদিনা '' । '' ওয়ালা তা হেনু , ওয়ালা তাহ যানু , ওয়া আনতুমুল আ'লাওনা ইন কুন্তুম মু'মিনীন ---ইমরান ১৩৯ '' । মন ভাঙ্গা হয়ে না , চিন্তা কর না , তোমরাই বিজয়ী থাকবে -------যদি তোমরা মুমিন হও । ''

আজ জালেম সরকার শুধু মাহমুদুর রহমানকেই গ্রেপ্তার করেনি । আবাবিল পাখী আমার দেশ কেও গ্রেপ্তার করেছে । ওরা মুখের ভাষা মনের কথা কেড়ে নিতে চায় । সত্য প্রকাশের ভিন্ন মতের পথ রুদ্ধ করতে চায় । ইসলামী চেতনা রুখতে চায় । ঈমান নিয়ে খেলতে চায় । ৬ই এপ্রিলের ঈমানী চেতনার আগুনে দ্বগ্ধ হয়ে জ্বলে ছাই হয়ে গেছে তাদের '' মস্কো - দিল্লীর চেতনা '' । দিল্লীর ছাতা ফুটা হয়ে ঝাজড়া হয়ে গেছে । মস্কোর ''কেজিবির '' অস্রের তেজ ভোতা হয়ে '' হাতুড়ি-কাস্তি '' মাটির তলে হারিয়ে গেছে । ফটিক ছড়ির আগ্নেয় গিরির জ্বলন্ত লাভায় ভেসে গেছে '' পিয়ার-তৈয়ব '' সন্ত্রাসী বাহিনী । শাহাবাগের '' দিল্লী চেতনা '' জাগিয়ে - ডেকে - টেনে ঢাকায় নিয়ে আসল '' হেফাজতে ইসলামের ব্যানারে '' ঈমানী চেতনায় জাগ্রত তাওহিদি জনতার কাফেলা '' । টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত সৃষ্টি হল ইসলামী চেতনার মহাজাগরন । মহা সত্যের উদবোধন । এক অপ্রতিরুদ্ধ শক্তির আগমন ।

ইহা কোন ট্রাক বোঝাই ভাড়া করা আদমজী , আশুলিয়া , টংগি বা বস্তি হতে আনা মানুষের সমাবেশ নয় । বস্তা ভর্তি টাকা দিয়ে এমন স্বতস্ফুর্ত ত্যাগ তীতিক্ষার দৃষ্টান্ত স্থাপন করা যায় না । কোন বাঁধাই এই জোয়ার মানে না । ঈমানী শক্তি কারো রক্ত চক্ষুকে ভয় করে না । মাহমুদুর রহমান সেই মুল ধারা - নুরুন আলা নুর- এর রশ্মিতে উদ্ভাসিত এক কান্ডারী । ''

মুখের ফুতকারে ওরা নিবিয়ে দিতে চায় আল্লাহর নুর , আল্লাহর সিদ্ধান্ত তিনি তাঁর নুরকে প্রজ্জ্বলিত করবেনই ---'' আস সাফ । মাহমুদুর রহমান এই নুরের ধারক এবং বাহক । আজ মাহমুদুর রহমানকে রিমান্ডে নেয়া হয়নি । রিমান্ডে নেয়া হয়েছে তার বিবেক এবং ঈমানকে । সত্যের সাহসী উচ্চারণ কে । তাই আমরা দেখতে পাচ্ছি তার গ্রেপ্তারের পর দেশ -বিদেশে গর্জে উঠেছে ঈমানী চেতনা । সরকার বিরোধী সকল স্রোত তৈরী করেছে এক মোহনা । ডান - বাম , ইসলামী , জাতীয়তাবাদী , দেশপ্রেমিক দলমত নির্বিশেষে সকল মহল হতে প্রতিবাদের ঝড় এবং মুক্তির দাবী উঠেছে । আলেম ওলামা হক্কানী পীর মাশায়েকদের বৃহত্তম ফ্লাটফর্ম হেফাজতে ইসলাম তার ১৩ দফা দাবীর সাথে মাহমুদুর রহমানের মুক্তি দাবী সংযুক্ত করে ১৪ দফায় রুপান্তরিত করেছে । আওয়ামী -নাস্তিক বিরোধী ফ্রন্ট আজ এক কাতারে এক সীসাঢালা প্রাচীর তৈরী করেছে । মাহমুদুর রহমান আজ বিরোধী ফ্রন্টের ঐক্যের প্রতীক । আমার দেশ '' আবাবিল '' পাখী । তা গলা টিপে হত্যা করা যাবে না ।

'' সত্য সমাগত , মিথ্যা বিতাড়িত । মিথ্যার পতন অবসম্ভাবী '' ---আল-কোরআন ।

বিষয়: বিবিধ

১১৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File