শাহাবাগ আন্দোলনের ফলাফল ঃ রাজনৈতিক ইসু ধর্মীয় আন্দোলনে পরিনত হয়েছে ।

লিখেছেন লিখেছেন আবরার ০৩ এপ্রিল, ২০১৩, ০৩:৪৯:১১ দুপুর



৫/২/১৩ তারিখে কিছু বাম ব্লগার শাহাবাগে মানব বন্ধন সুচনা করে । বিষয় যুদ্ধাপরাধ নামে তথাকথিত বিতর্কিত রায় । বিচার নয় '' আব্দুল কাদের মোল্লাকে ফাঁসী দিতে হবে -জবাই করতে হবে '' এমন লাগামহীন দাবী তাদের । ২ দিনে যখন সেখানে তরুনের সংখ্যা বেড়ে গেল তখন সরকারী দল তাদের ছাত্র এবং সাংস্কৃতিক সংগঠনের মাধ্যমে '' শাহাবাগ আন্দোলন হাইজ্যাক '' করে । কারন ব্লগারদের ক্ষোভ ছিল মুলত সরকারের বিরুদ্ধে । সরকার পক্ষ আন্দোলনের গতি জামায়াতের দিকে ফিরাতে স্বক্ষম হয়ে আবেগে পাগল হয়ে যায় । সে কি টান টান উত্তেজনা । জামায়াত আর দাড়াতে পারবে না । এই দেশে জামায়াতের নাম নিশানা থাকবে না । জামায়াতের বিরুদ্ধে শুরু হল আওয়ামী - বামদের তথাকথিত '' ২য় মুক্তিযুদ্ধ '' । সেই যুদ্ধ ছড়িয়ে পরল সারা দেশে ।

কিন্তু বিধিবাম ! গুড়িয়ে গেল সব । নাস্তিক রাজীব [ ২য় মুক্তি যুদ্ধের ১ম শহীদ--সংসদে এক নেতার ঘোষনা ] হত্যার পর সব উলট পালট হয়ে যায় । হত্যার দায় জামায়াতের ঘাড়ে চাপিয়ে আন্দোলনের গতি বাড়াবার চেষ্টা হল । প্রধান মন্ত্রী দৌড়ে গেলেন '' ১ম নাস্তিক শহীদের '' বাড়ীতে । বলে দিলেন '' জামায়াত- শিবিরের রাজনীতি করার অধিকার নেই '' । মনে হচ্ছে জামায়াত শিবির উনার দয়ার উপর নির্ভরশীল সামান্য খড়-কুটা অথবা ভাসমান কচুরি ফনা । প্রধান মন্ত্রীর জানা উচিত তার অনুমোদন নিয়ে জামায়াতের জম্ম হয়নি । কারো রক্তচক্কুকে জামায়াত ভয় করে না । দেশের প্রচলিত আইনের আওতায় সাংবিধানিক অধিকার নিয়েই তারা টিকে আছে ।

প্রধান মন্ত্রীর ২য় মুক্তযুদ্ধের নেপথ্য নায়কদের ইসলাম বিদ্বেষী কর্মকান্ড '' দৈনিক ইনকিলাব এবং আমারদেশ '' ফাঁস করে দিল তখন শাহাবাগ আন্দোলন চরমভাবে ক্ষত বিক্ষত হয়ে গতি হারিয়ে ফেলল । ইন্ডিয়া এবং সরকারের সার্বিক মদদে লালিত-পালিত নাস্তিকদের আন্দোলন একপেশে হয়ে দ্রুত '' ইসলাম বিদ্বেষী '' পরিচিতি লাভ করে স্তিমিত হয়ে গেছে । তারা স্তিমিত । কিন্তু আন্দোলনের ফলাফল প্রচন্ড ভাবে আঘাত করেছে '' ইসলাম পন্থীদের ঈমান-আকিদা -তাহজ্জিব-তামাদ্দুনের উপর '' । দেশের সমস্ত আলেম -পীর-মাশায়েখ - ইসলামী দল এবং ডান পন্থী রাজনৈতিক অরাজনৈতিক দল সমুহ আজ ঐক্যবদ্ধ ।

৬ই এপ্রিল ' ১৩ তারিখে ঢাকার উদ্দেশ্যে লংমার্চ । উদ্দেশ্য নাস্তিকদের দৃষ্টান্তমুলক শাস্তি । সরকারের সকল ইসলাম বিরুধী কর্মকান্ড এবং নির্বিচারে গুলিকরে গনহত্যা বন্ধের দাবী সহ মোট ১৩ দফা দাবী বাস্তবায়ন ।

এই আন্দোলন কোন রাজনোইতিক আন্দোলন নয় । একদম ধর্মীয় আন্দোলন । এই আন্দোলনের এক পক্ষ '' ইসলাম পন্থী এবং তাদের সহযোগী ডান পন্থী '' অপর পক্ষ '' ইসলাম বিদ্বেষী [ ধর্মনিরপেক্ষ-বাম ] । সরকারের ভুল সিন্ধান্তের কারনে দেশ আজ ২ শিবিরে বিভক্ত হয়ে গেল । এর করুন পরিনতি বর্তমান সরকারকে ভোগ করতে হবে ।

বিষয়: বিবিধ

১১১০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File