ফাঁসির আগে শহীদ কাদের মোল্লা‘চুপচাপ’ তবে ‘অবিচল’ ছিলেন

লিখেছেন লিখেছেন পত্রিকার পাতা থেকে ১৪ ডিসেম্বর, ২০১৩, ০১:০৬:৫৮ দুপুর



ফাঁসির আগে শহীদ কাদের মোল্লা‘চুপচাপ’ তবে ‘অবিচল’ ছিলেন

‘মৃত্যুর ঠিক আগ মুহূর্তে কাদের মোল্ল¬া একদমই চুপচাপ ছিলেন। একেবারেই স্বাভাবিক দেখা গেছে তাকে। মুখে কোনো কথা না বললেও অনেকটা অবিচল ছিলেন তিনি। কেবল মাঝে মাঝে এদিক ওদিক তাকাচ্ছিলেন কখনও কখনও।

কাদের মোল্ল¬ার ফাঁসি হয়ে যাওয়ার প্রায় ২ ঘণ্টা পরে এ কথাগুলো জানা গেছে জেলখানার মেডিকেল অফিসার ডাঃ রফিক আহমেদের কাছ থেকে। কাদের মোল্ল¬ার মেডিকেল চেকআপ টিমের সদস্য ছিলেন তিনি। অনেক অনুরোধের পরে জানালেন, শেষ সময়ে কাদের মোল্ল¬ার অবস্থা।

রাত ১২টা ১০ মিনিটে জেল গেট থেকে বের হন দুইজন। তাদের একজন ডাঃ রফিক ও অন্যজন ডাঃ রথিন্দ্রনাথ কু-ু। দুইজনই কাদের মোল্ল¬ার মেডিকেল চেকআপের দায়িত্বে ছিলেন। সিভিল সার্জন ডাঃ আব্দুল মালেকের নেতৃত্বে এ টিমে ছিলেন আরও এক চিকিৎসক।

গণমাধ্যমকর্মীরা এ দু’জনকে ঘিরে ধরলেও তারা কাউকেই কিছু জানাননি। কেবল বলেছেন, আমরা এ ব্যাপারে কিছুই বলতে পারবো না। কিছুই জানি না।

পরে অবশ্য ডাঃ রফিক বলেন, আসলে তিনি (কাদের মোল্ল¬া) মৃত্যুর জন্য প্রস্তুত ছিলেন। তার চেহারা দেখে সেটাই বোঝা গেছে। আমাদের সঙ্গেও কোনো বিষয় নিয়ে তার কথা হয়নি। আমরা কেবল তার শারীরিক পরীক্ষা করেছি।

ফাঁসিতে ঝোলার আধাঘণ্টা আগে তার মেডিকেল চেকআপ করা হয় বলে জানান এ চিকিৎসক। তবে মৃত্যুদ-ের রায় হওয়ার পর থেকে প্রতিদিনই তাকে এ চেকআপ করা হতো। এ সময় তিনি সাধারণত কোনো কথা বলতেন না বলে জানান ডাঃ রফিক।

ডাঃ রফিক আরও বলেন, তবে মঙ্গলবার রাতে কাদের মোল্ল¬া একবারই কথা বলেছিলেন। সেদিন তিনি কেবল বলেছিলেন, কই আমাকে তওবা পড়ানোর জন্য তো হুজুর এলো না। এ বিষয়টি আমাদের দায়িত্বের মধ্যে পড়ে না বলে আমরা কোনো উত্তর দেইনি।

জেলগেট থেকে বাসা পর্যন্ত হেঁটে যেতে যেতে এ চিকিৎসক বলেন, রাত ১০টা ১ মিনিটেই তার ফাঁসি কার্যকর করা হয়। মিনিট পনের আগে তাকে তাওবা পড়ানো হয়। জেলখানার পুকুরপাড় মসজিদের ইমাম মাওলানা মনির তাকে তাওবা পড়ান।

সব নিয়ম মেনেই তাকে ফাঁসি দেয়া হয়েছে বলে জানান ডাঃ রফিক। তিনি বলেন, তাকে যখন ফাঁসির মঞ্চে নিয়ে যাওয়া হয়, তখনও তাকে ভাবলেশহীন ও স্বাভাবিক দেখা গেছে।

পুরো ২০ মিনিট ফাঁসির দড়িতে ঝুঁলিয়ে রেখে কাদের মোল্ল¬ার মৃত্যু নিশ্চিত করা হয়েছে বলেও জানান তিনি। দড়ি থেকে নামানোর পরে তার মৃত্যু হয়েছে কি না, নিয়ম অনুযায়ী সে পরীক্ষাও করা হয়েছে।

এ চিকিৎসকরা ২০০৭ সালে বঙ্গবন্ধু হত্যা মামলায় দ-প্রাপ্তদেরও ফাঁসির আগে মেডিকেল চেকআপ করেছিলেন। তারাও মৃত্যুর সময় অনেকটা স্বাভাবিক ছিলেন বলে জানান ডাঃ রফিক।

সুত্রঃ

http://www.dailysangram.com/news_details.php?news_id=134222

বিষয়: বিবিধ

১৫৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File