পত্রিতার পাতা থেকেঃ নতুন অফিসে মানিয়ে নিতে

লিখেছেন লিখেছেন পত্রিকার পাতা থেকে ১৫ সেপ্টেম্বর, ২০১৩, ১১:২৫:২৮ সকাল

নতুন কর্মক্ষেত্রে যোগ দিয়েছেন। পরিবেশটা একটু ভিন্ন লাগছে। লাগবেইতো, কারণ, বাসা আর কর্মক্ষেত্র এক নয়। এই দুটি পাঠ একে অপর থেকে একেবারেই আলাদা। কাজের পরিবেশ কেমন হওয়া উচিত। কেমনইবা হবে আপনার কর্মক্ষেত্র এসব নিয়ে পতিবেদন। কাজের পরিবেশে নিজেকে মানিয়ে নিতে হিমশিম খেতে হয়। অনেকেই চিন্তিত থাকেন। অনেকেই গুছাতে গিয়ে ও সবকিছু এলোমেলো করে ফেলেন। আবার কেউ কেউ ভাব দেখিয়ে বড় হওয়ার চেষ্টা করেন। কথা বলতে চান

না। সহকর্মীদের সাথে মিশতে পারেন না। মনে রাখবেন, আপনার ভাব অন্যদেরকে আপনার কাছ থেকে দূরে সরিয়ে নিবে। আবার অতিরিক্ত কথা বলা যেমন সময় নষ্ট করে, তেমনি অন্যের কাছে বিরক্তিকর ও বটে।

নিজ ঘরে যেমন পরিবার থাকে, তেমনি আপনার অফিসের সহকর্মীদের নিয়ে ও একটা পরিবার। তাই অফিসের সহকর্মীদের সাথে সবসময় হাশিখুশি থাকার চেষ্টা করবেন।

অফিসে ঢুকেই কুশল বিনিময় করুন সবার সাঙ্গে। অনেকেই পিয়ন ও আয়াদের সাথে ভালো ব্যবহার করেন না। তাদের কর্ম ছোট বলে এড়িয়ে চলেন। এটা করবেন না। আপনার চা নাস্তার ব্যবস্থা কিন্তু ওরাই করেন। ভালো ব্যবহার না করলে হয়তো তারা আপনার হুকুম এড়িয়ে চলবে। ভালো ব্যবহার দিয়ে দুনিয়া জয় করা যায়। তাই তাদের সাথে ভালো ব্যবহার করুন।

সবার আগে নিজের কাজটা শেষ করে ফেলুন।

টিফিন নিয়ে আসছেন অফিসে, খানিকটা শেয়ার করে নিন সবার সাঙ্গে। এতে আন্তরিকতা বাড়বে।

একজন সহকর্মী অফিসে আসেননি, চট করে একটি ফোন দিয়ে জেনে নিন তার খবরা খবর। অসুস্থ হলে দেখতে যান। সম্ভব হলে করে দিন তার অসমাপ্ত কাজগুলো।

কারো কোন শোক সংবাদ আসলে কিংবা কোন খারাপ সংবাদ আসলে, তাকে সহমর্মিতা দেখান। তার কথা শুনুন। এতে করে তার কষ্ট কিছুটা লাঘব হবে।

কারো জন্মদিন থাকলে সবাই মিলে সারপ্রাইজ দিন। ছোটখাটো উপহার দিতে পারেন। এতে অফিসের পরিবেশ হবে আনন্দময়।

আপনার কোনো অনুষ্ঠান থাকলে সম্ভব হলে আমন্ত্রন জানান সবাইকে।

আপনার কোন কাজে কেউ কষ্ট পেলে ক্ষমা চেয়ে নিন। এতে আপনার মূল্যায়ন বাড়বে।

অফিসের সাজসজ্জা সবাই মিলে আলোচনার মাধ্যমে পরিবর্তন আনতে পারেন। এতে করে একরঘেয়েমী লাগবে না। এভাবেই আপনি এক সময় হয়ে উঠবেন সবার প্রিয় একজন মানুষ।

সর্বোপরি, সবার সাথে মিশে যান পরিবারের মতো।

সুত্রঃ দৈনিক পূর্বকোণ (চট্টগ্রাম থেকে প্রকাশিত)

লিখেছেনঃ

বিলকিছ ইরানী

রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৩

বিষয়: বিবিধ

৯৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File