সিরিয়ায় নজীরবিহীন অত্যাচার ও নির্যাতনের স্বীকার হচ্ছেন ফিলিস্তিনী রিফিউজিরা

লিখেছেন লিখেছেন উমাইর চৌধুরী ০৭ ডিসেম্বর, ২০১৩, ০৩:০৭:১৮ দুপুর

সিরিয়ায় এ পর্যন্ত ১৮০০ ফিলিস্তিনী শরণার্থী নিহত হয়েছেন।

The Action Group for Palestinians in Syria নামের একটি সংগঠন এ তথ্য প্রকাশ করে।

এ প্রতিবেদনে বেশ কিছু রিফিউজি ক্যাম্পের কথা বলা হয়েছে যেগুলো মাসখানেক ধরে অবরুদ্ধ এবং সেগুলোতে মানবিক বিপর্যয় নেমে এসেছে।

রিপোর্টে বলা হয় এই অত্যাচার-নির্যাতন আর হত্যার বেশীরভাগটাই বাশার আল আসাদ সরকারের বাহিনীর দ্বারা হয়েছে।

উল্লেখ্য, এর কমাস আগে বাশার আল আসাদ সরকারের বিরুদ্ধে ফিলিস্তিনীদের হত্যার অভিযোগ এনে হামাসের আল কাসসাম ব্রিগেড কড়া বিবৃতি দিয়েছিলো। হামাস নেতাদের অনেকেই বাশারকে পদত্যাগের আহ্বান জানিয়েছিল।

হামাস তার দামেস্কের অফিস সরিয়ে নিয়েছে অনেক আগেই এবং হামাসের সাথে ইরানের সম্পর্ক সিরিয়া ইস্যুতে বেশ ঠান্ডা হয়ে গিয়েছিল।

সম্প্রতি উভয় পক্ষ আবার উদ্যোগী হয়ে এ সম্পর্ক আবার পূর্বের অবস্থায় ফিরিয়ে নিতে আগ্রহী হয়।

তবে কিছুদিন আগে হামাসের তেহরান অফিসে ইরান সরকারের একটি প্রতিনিধিদল তেহরানে হামাসের দূতের সাথে সাক্ষাত করে হামাসের কেন্দ্রীয় নেতাদেরকে ইরানে অফিসিয়াল ভিজিটের আমন্ত্রণ জানালে হামাসের পক্ষ থেকে বলা হয়, ‘এ ধরনের সফরের জন্য উপযুক্ত সময় এখনো আসেনি।’

ফিলিস্তিনী প্রতিরোধ আন্দোলন হামাসের সাথে ইরানের সম্পর্ক নতুন কিছু নয়। ইরানে ইসলামী বিপ্লবের পর থেকেই ফিলিস্তিন মুক্ত করার ব্যাপারে ইরানের ধর্মীয় নেতারা সমসময়ই সোচ্চার ছিলেন। হামাস প্রতিষ্ঠার পরপরই তেহরানে হামাস অফিসিয়াল ঘাঁটি করে। গাজার সরকারে আসার পর থেকে হামাসকে ইরান বড় ধরনের অর্থ সাহায্য দিয়েছে বেশ কবার। এর মধ্যে একবার গাজার বাজেটের প্রায় পুরোটাই ইরান হামাস সরকারকে দেয়। ইজরাইলের সাথে বেশ কয়েকবারের যুদ্ধে হামাসকে ইরান সরবরাহ করে ফজর-৫ সহ বিভিন্ন স্বল্প পাল্লার ক্ষেপনাস্ত্র এবং মডেল। এজন্য হামাসের সাথে ইরানের সম্পৃক্ততার অভিযোগ এনে অবরুদ্ধ গাজায় অস্ত্র ঢুকার ব্যাপারে ইজরাইল সবসময় ইরানকে দায়ী করে আসছে সবসময়ই ।

‪#‎FreeSyriaFromAllTypesOfTerrorism‬ ‪#‎SaveSyria‬ ‪#‎FreePalestine‬ ‪#‎SavePalestinianRefugeesInSyria‬

বিষয়: আন্তর্জাতিক

১২২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File