এবার ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানো ৮ প্রার্থীর কিছু তথ্যঃ প্রথম পর্ব (৪জন)

লিখেছেন লিখেছেন উমাইর চৌধুরী ০৪ জুন, ২০১৩, ০৫:৩৬:১১ বিকাল



*প্রেসিডেন্ট নির্বাচনে আমার দৃষ্টিতে এগিয়ে আছেন সাঈদ জালিলী, যিনি ধর্মীয় নেতাদেরও সাপোর্ট পাচ্ছেন মনে হয়। ইরান-ইরাক যুদ্ধে তিনি ডান পায়ের নিচের অংশ হারান এবং ২ টা রাসায়নিক গ্যাস হামলা থেকে বেঁচে যাবার সৌভাগ্য অর্জন করেন। পিইচডি করেছেন তেহরানের ইমাম সাদেক ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞানে। তাঁর পিএচডির বিষয় ছিল ‘বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.) এর পররাষ্ট্রনীতি’।

সাঈদ জালিলি ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন পদে ১৮ বছর কাজ করেছেন। বর্তমানে তিনি ইমাম সাদেক বিশ্ববিদ্যালয়ে ‘বিশ্বনবী (সা.)’র কূটনীতি’ বিষয়ে ছাত্রদের পড়াচ্ছেন।

সাঈদ জালিলি মাত্র ৩০ বছর বয়সে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিদর্শন বিভাগের পরিচালক নিযুক্ত হন। ১৯৯৬ সাল পর্যন্ত তিনি এ দায়িত্বে ছিলেন।

১৯৯৭ সালে মোহাম্মাদ খাতামি প্রেসিডেন্ট নির্বাচিত হবার পর জালিলি ইরানের যুক্তরাষ্ট্র বিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান।

এই দায়িত্ব ছাড়ার পর তিনি ইরানের সবোর্চ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর দফতরের সিনিয়র পরিচালক পদে কাজ শুরু করেন।

সাম্প্রতিককালে ইরানের পরমাণু আলোচনার প্রধান মুখ তিনি এবং প্রায়ই ৬/৮/১২ জাতি টাইপ আলোচনায় উড়ে বেড়ান বিভিন্ন দেশে।

সাঈদ জালিলি ইসলামিক ইঞ্জিনিয়ার্স সোসাইটিরও একজন সদস্য।

*পরেই আছেন তেহরানের জনপ্রিয় মেয়র মোহাম্মাদবাকের কলিবফ যিনি মুদি দোকানদারের সন্তান। ইরান-ইরাক যুদ্ধে অনেক বড় ভূমিকা তাঁর এবং ইরানরে বিপ্লবী গার্ড বাহিনীর এয়ার ফোর্স এর প্রধান ছিলেন কয়েকবছর। তিনি এখনো নাকি অবসর পেলেই ইরান এয়ারের বিমান নিয়ে উড়াল দেন কমার্সিয়াল পাইলট হিসেবে ! বহু কাজের কাজী এই লোক ইরানের পুলিশ চীফও ছিলেন কবছর। তিনি ইরানের পুলিশে মেয়েদের অন্তর্ভূক্তিতে প্রধান ভূমিকা রাখেন এবং আমেরিকার আদলে ইরানের জরুরী ডায়াল কোড ৯১১ চালু করেন।

২০০৫ থেকে তিনি তেহরানের মেয়র এবং আধুনিক তেহরান গড়ার পেছনে তাঁর ভূমিকা অনস্বীকার্য। ২০১১ তে তিনি আমেরিকার একটি সংস্থা কতৃক শ্রেষ্ঠ মেয়র এর পুরষ্কার লাভ করেন কিন্তু ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় তাকে ওয়াশিংটনগামী বিমানে ওঠার অনুমতি না দেয়ায় তিনি এ পুরষ্কার গ্রহণ করতে পারেননি।

*আলী আকবর বেলায়াতী । জন্ম ১৯৪৫ তেহরানের কাছেই রোস্তামাবাদ গ্রামে।

পড়ালেখা করেছেন তেহরান ইউনিভার্সিটিতে চিকিৎসাবিজ্ঞানে ।আমেরিকার জন হপকিন্স ইউনিভার্সিটি থেকে সংক্রামক ব্যাধিতে উচ্চতর ডিগ্রী নিয়েছেন।

#মাত্র ১৭ বছর বয়সে শাহ এর কুখ্যাত বহিনী ‘সাভাক’ এর হাতে নির্মম অত্যাচার শিকার হয়েছেন বন্দী অবস্থায় ইসলামী আন্দোলনের সাথে জড়িত থাকার কারনে।

বিপ্লবের পর ইসলামিক ইরানের স্বাস্হ্যমন্ত্রীর দায়িত্ব পান ।কিছু পরেই পার্লামেন্ট মেম্বার নির্বাচিত হন এবং ১৯৮১ সালে ইরানের পররাষ্ট্র মন্ত্রী হিসেবে দায়িত্ব পান এবং পরে ইরান-ইরাক যুদ্ধের শান্তি আলোচনায় নেতৃত্ব দেন।

সর্বোচ্চ ধর্মীয় নেতার একজন কাছের মানুষ এবং এখন পর্যন্ত তাঁর পররাষ্ট্র বিষয়ক পরামর্শদাতা হিসেবে আছেন।

কট্টোর আমেরিকা-ইজরাইল বিরোধী এই ব্যক্তি ২০০২ সালে জর্জ ডব্লিউ বুশকে এডলফ হিটলারের তুলনা করে গোটা দুনিয়ায় আলোচিত হোন এবং তিনি ইরানকে মুসলিম বিশ্বের ‘মেরুদন্ড’ বলে উল্লেখ করে থাকেন।

*গোলাম-আলী হাদ্দাদ-আদেল

১৯৪৫ সালে তেহরানে জন্ম এবং তেহরান ইউনিভার্সিটি তে পদার্থবিজ্ঞানে উচ্চতর পড়ালেখা শুরু করেন এবং পরবর্তীতে শিরাজ বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় এমএসসি ডিগ্রি অর্জন করেন তিনি। ওই বিশ্ববিদ্যালয়েই তিনি কিছুদিন অধ্যাপনার কাজ করেন। পরবর্তীতে হাদ্দাদ-আদেল আবার তেহরান বিশ্ববিদ্যালয়ে ফিরে এসে দর্শনশাস্ত্রের ওপর অধ্যয়ন শুরু করেন এবং ১৯৮৫ সাল থেকে এ বিশ্ববিদ্যালয়ে পাশ্চাত্য দর্শনের ওপর অধ্যাপনা করেন।এই বিষয়ে তিনি পিএইচডি ও করেছেন।

#১৯৭১ সালে শাহ এর অত্যাচারী বাহিনী ‘সাভাক’ এর হাতে কয়েকমাস নির্যাতিত হোন বিপ্লবী তৎপরতায় জড়িত থাকার অভিযোগে।

টানা ৪ বার তেহরান থেকে পার্লামেন্টে মেম্বার হিসেবে নির্বাচিত হোন এবং ২০০৪ থেকে ২০০৮ পর্যন্ত পার্লামেন্টের স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বোচ্চ ধর্মীয় নেতার উপদেষ্টা হিসেবেও কাজ করেন কয়েক বছর। ইরানের জাতীয় শিক্ষা, দর্শন, সাহিত্য সম্পর্কিত বিভাগে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। ইসলামিক সংস্কৃতিকে গোটা ইরানসহ বিশ্বব্যাপী ছড়িয়ে দেবার ব্যাপারে তার ভূমিকা অনস্বীকার্য।

সর্বোচ্চ ধর্মীয় নেতার সাথে তাঁর আত্মীয়তার বন্ধনও আছে। আয়াতুল্লাহ খামেইনীর ছেলের সাথে তাঁর মেয়ের বিয়ে হয়েছে।

একজন রক্ষণশীল এবং প্রিনসিপলিস্ট হিসেবে পরিচিত এ ব্যক্তি গত নির্বাচনে আহমাদিনেজাদকে সাপোর্ট দিয়েছিলেন।

বিষয়: রাজনীতি

১৭৩৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File