সার্বজনীন কল্যাণে ৩০ বছর ১৬ কোটি মানুষের স্বপ্নের বাংলাদেশ গড়তে নিয়োজিত ইসলামী ব্যাংক

লিখেছেন লিখেছেন মেঘাচছন্ন আকাশ ২৫ ফেব্রুয়ারি, ২০১৩, ০৩:১৪:২০ দুপুর

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) নেতৃত্বে ৭০% বিদেশী বিনিয়োগ (উদ্যোক্তা মূলধণ) এবং বাংলাদেশ সরকারের ৫% শেয়ার, স্থানীয় বেসরকারি উদ্যোক্তাদের ১৫% শেয়ার ও সাধারণ শেয়ারহোল্ডারদের ১০% অংশগ্রহণে ১৯৮৩ সালে ইসলামী ব্যাংক বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়।

# বিদেশি অন্যান্য উদ্যোক্তার মধ্যে রয়েছে:

১) কুয়েত ফাইন্যান্স হাউজ

২) জর্ডান ইসলামী ব্যাংক

৩) কাতারের ইসলামিক ইনভেস্টমেন্ট এন্ড এক্সচেঞ্জ করপোরেশন

৪) লুক্সেমবার্গের ইসলামিক ব্যাংকিং সিস্টেম ইন্টারন্যাশনাল হোল্ডিং এস এ

৫) সৌদী আরবের আল রাজী কোম্পানী ফর কারেন্সি এক্সচেঞ্জ এন্ড কমার্স

৬) দুবাই ইসলামী ব্যাংক

৭) কুয়েতের তিনটি মণ্ত্রনালয়

# সাধারণ শেয়ার হোল্ডারদের মধ্যে রয়েছে-

১) জে পি মরগান (ইউএসএ)

২) ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) সহ প্রায় ৬০, ০০০ দেশি-বিদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠান।

# কোন রাজনৈতিক দল বা সংগঠন ইসলামী ব্যাংকের শেয়ারহোল্ডার বা মালিক নয়।

# ইসলামী ব্যাংক একটি তফসিলভুক্ত বাণিজ্যিক ব্যাংক। বাংলাদেশ ব্যাংকসহ নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের সকল বিধি, নীতিমালা ও নির্দেশ মেনে সুনাম ও দক্ষতার সাথে ইসলামী শরী’আহ মোতাবেক এ ব্যাংক কাজ করছে।

# ইসলামী ব্যাংক বিশ্বসেরা ১০০০ ব্যাংকের তালিকায় বাংলাদেশের একমাত্র ব্যাংক।

# বর্তমানে ইসলামী ব্যাংকের গ্রাহক সংখ্যা প্রায় ৮০ লাখ। ব্যাংকের মোট আমানত ৪২০০০ কোটি টাকা যা দেশের মোট আমানতের ৭.৭%। মোট বিনিয়োগ ৩৯,৫০০ কোটি টাকা যা দেশের মোট বিনিয়োগের ৮.৭%।

# ব্যাংকের মোট বিনিয়োগের ৪৫% রয়েছে শিল্পখাতে। তৈরী পোশাকশিল্পে (গার্মেন্টস ও টেক্সটাইল) দেশের মোট বিনিয়োগের ২১% রয়েছে এককভাবে ইসলামী ব্যাংকের।

# এসএমই খাতে দেশের মোট বিনিয়োগের ১৭% ইসলামী ব্যাংকের। এই বিনিয়োগের উপকারভোগী ৮০,০০০ এর বেশি। নারী উদ্যোক্তা উন্নয়নেও এ ব্যাংক অগ্রণী।

# ইসলামী ব্যাংকের ২৭৬টি শাখার মধ্যে ২০৭টি শাখা ১৬,০০০ গ্রামের সাড়ে ৭ লাখ পরিবারের দারিদ্রমোচনে কাজ করছে। সদস্যদের ৮৫ ভাগই নারী। বিশ্বের মোট ইসলামী ক্ষুদ্র বিনিয়োগের প্রায় ৫০% ইসলামী ব্যাংক এককভাবে পরিচালনা করে।

# ব্যাংকের মোট বিনিয়োগের ৭% রয়েছে কৃষি ও কৃষিভিত্তিক শিল্প খাতে। বাণিজ্যিক ব্যাংকসমূহে এটা সর্বোচ্চ। বেসরকারি খাতের মোট সার আমদানির ৬৫% আসে ইসলামী ব্যাংকের মাধ্যমে।

# ইসলামী ব্যাংক দেশের শীর্ষ আমদানি-রপ্তানিকারক ব্যাংক। বিশ্বব্যাপী ১১৬টি এক্সচেঞ্জ হাউজের মাধ্যমে এককভাবে দেশের মোট রেমিটেন্সের ২৮% আহরণ করছে ইসলামী ব্যাংক। ২০১২ সালে ব্যাংক ৩০,০৯২ কোটি টাকার সমপরিমাণ প্রায় ৪ বিলিয়ন ডলার দেশে এনেছে।

# সরাসরি বিনিয়োগের মাধ্যমে ২৫ লক্ষাধিক লোকের কর্মসংস্থান ছাড়াও নানাভাবে আরও লাখ লাখ মানুষের বেকারত্ব মোচনে ইসলামী ব্যাংক অবদান রাখছে।

# ইসলামী ব্যাংক তার পরিচালনগত মুনাফার ৪২.৫০% সরকারকে আয়কর হিসেবে প্রদান করে। এরপর বাংলাদেশ ব্যাংকের নিয়ম সঞ্চিতি (Statutory & General Reserve) সংরক্ষণের পর নীট মুনাফা শেয়ারহোল্ডারদের মাঝে ডিভিডেন্ড আকারে বন্টন করে। দেশের শীর্ষস্থানীয় দুই-দুইটি খ্যাতিমান বহিঃনিরীক্ষক দল এবং বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক সকল হিসাব যাচাই বাছাই করার পর ব্যাংকের নিরীক্ষিত আথির্ক প্রতিবেদন ও বার্ষিক প্রতিবেদন প্রকাশিত হয়। এর বাইরে ব্যাংকের মুনাফা বন্টনের কোন সুযোগ নেই।

# ইসলামী ব্যাংক আয়কর ও অন্যান্য কর বাবদ ২০১১ সালে ৮২৭ কোটি টাকা এবং ২০১২ সালে ৮১১ কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়েছে।

ইসলামী ব্যাংক

দল-মত-জাতি-ধর্ম-বর্ণ-শ্রেণী-পেশা নির্বিশেষে ১৬ কোটি মানুষের ব্যাংক

ইসলামী ব্যাংকের সম্পদ দেশের সম্পদ- জনগণের সম্পদ

বিষয়: বিবিধ

২৮৯১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File