মুসল্লী সাঁজিও না,মুসল্লী হও!!

লিখেছেন লিখেছেন এম এম নুর হোসাইন মিয়াজী ২১ এপ্রিল, ২০১৩, ০৪:১৪:১৫ বিকাল

ছোটবেলা যখন মাদ্রাসা পড়া-শুনা করতাম,তখন আমার একটি ডায়েরি ছিল।আমার শ্রদ্ধীয় বড় ভাই আমার ডায়েরি এবং নোট খাতা অনেক নসিয়ত মূলক কথা লিখতেন।তার মধ্যে "মুসল্লী সাঁজিও না,মুসল্লী হও!!" এই বাক্যটি বেশি বেশি লিখতেন।ছোট ছিলাম,তাই এতকিছু বুঝার চিন্তা-ভাবনা ছিল না।এরপর শৈশব,কৈশর,তারুণ্য শেষ করে এখন আমি একজন যুবক।

সংসার জীবনে পা রাখলাম মাত্র কয়েক মাস হল।জীবনের বাকে বাকে অনেক চড়াঁই-উতরাই পারি দিয়ে আমার এখন কর্ম জীবন। ছোট-খাটো একটি প্রাইভেট কোম্পানীতে চাকরি করি।

জীবনের প্রতি মুহুর্তে ভাইয়ার সেই নসিহত আমাকে নাড়া দিতে থাকে।কিন্তু কখনও ভাব বার সময় হয় নাই,এই ক্ষুদ্র কথাটির মর্মাথ কি। আসলে বাস্তবে মুসল্লী সাজাঁ অনেক সহজ,কিন্তু মুসল্লী হওয়া অনেক কঠিন।

শৈশব থেকে আল্লাহর অপার করুনা ধর্ম-কর্মের প্রতি ছিল বিশাল আকর্ষন।৩ভাই ২ বোনের ভিতরে সবার ছেট হওয়া আমার প্রতি আব্বা-আম্মা সহ সবার ভালবাসা একটু বেশি ছিল।আব্বাজান ছোট বেলা থেকে তার সাথে বিভিন্ন ওয়াজ-মাহফিল ও আল্লাহওয়ালাদের কাছে যাওয়ার সময় আমাকে সাথে করে নিয়ে যেতেন।সেই থেকে হক্কানি আলেম-ওলামা ও পীর মাশায়েখদের প্রতি সব সময় একটু দূবর্ল। এখনও হক্কানি আলেম-ওলামা ও পীর-মাশায়েখদের ছোহবতে কিছুক্ষন থাকতে পারলে নিজকে ধন্যই মনে করি।

যা হোক জীবনের এ প্রান্তে এসে বড় ভাইয়ার নসিয়ত -"মুসল্লী সাঁজিও না,মুসল্লী হও!!" নিয়ে একটু ভাব বার চেস্টা করে যতটুকু আমার ক্ষূদ্র জ্ঞানে বুঝে আসে তা হল- মুসল্লী সাঁজা আর মুসল্লী হওয়া এক জিনিষ নয়।মুসল্লী যে কেউ সাজঁতে পারে কিন্তু সবাই প্রকৃত মুসল্লী হওয়া অনেক কঠিন।

পাথির্ব জীবনে দ্বীন-ধর্মকে পুজিঁ করে দুনিয়ার সাময়ীক স্বার্থ হাসিলের অপচেস্টার জন্য সাধারনত মুসল্লী সাজাঁ যায়।ইহা আল্লাহর কাছে গ্রহন যোগ্য নয়। আর এই ক্ষনস্থায়ী জীবনের প্রতিটি কাজ-কর্মে,লেন-দেন,মুয়ামালাত-মুয়াশারাত,ব্যাক্তি,পরিবার,সমাজ,রাজনৈতিক এমনকি আর্ন্তজাতিক জীবন পযর্ন্ত মোট কথা জীবনের প্রতিটি স্তরে আল্লাহ পাকের বিধান এবং তাঁর প্রিয় হাবীব হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওসাল্লামের পদাংক অনুসরনের মাধ্যেমে একমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য এসব কিছু করার মাধ্যমে মুসল্লী হওয়া যায়।সেখানে অন্যকারো অনুগত্য,অনুসরন বা সন্তুস্টি কামনা উদ্দেশ্য হতে পারেনা।

প্রকৃত পক্ষে উপরে মুসল্লী সাঁজা কোন ব্যাপার না,কিন্তু নিজের ভিতরে যে আরো একটি নফস আছে,যা মানুষকে সব সময় আল্লাহ-রাসুল সা. বিরোধি কাজে অগ্রসর রাখে তাকে মুসল্লী বানানো হল আসল মুসল্লী হওয়া।

আল্লাহ পাক আমাদেরকে প্রকৃত মুসল্লী হয়ে তার সন্তুষ্টি অর্জনের মাধ্যেমে পার্থিব জীবন পরিচালনা করে পরকালিন জীবনের উদ্দেশ্যে রওনা হতে পারি সেই তেীফিক দান করুন।আমিন।

বিষয়: বিবিধ

১০৬৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File