শাহাবাগ আন্দলোন: কার লাভ কার ক্ষতি ?

লিখেছেন লিখেছেন আবাবিল ৩০ মার্চ, ২০১৩, ১২:১৩:৫৪ রাত

মৃত প্রায় শাবাগ আন্দলনের লাভ লোকশান নিয়ে আমার নিজের কিছু ব্যাক্তিগত বিশ্লেষণ। কথা না বারিয়ে সরাসরি পয়েন্ট আকারে তুলে ধরলাম। পরে আরও পয়েন্ট নিয়ে আলোচনা করবো ইনসাল্লাহ।

১। এই আন্দলনের ফলে আন্তর্জাতিকভাবে বিতর্কিত ট্রাইবুনাল আরও বিতর্কিত হলো। কারন তাদের প্রধান দাবি ছিলো "ফাঁসি চাই"। ফাঁসিই যদি হয় এক মাত্র গ্রহনযোগ্য রায় তাহলে বিচারের কী দরকার ছিলো ?

২। দেশে ইসলামবিদ্বেষী শক্তী ব্যাপক ভাবে মাথা চরা দিয়ে উঠেছে আমার মত সাধারন মানুষ সেটা জানতে পারলো। এবং মুসলমানরা সতর্ক হলো।

৩। ইসলাম, নবী ও আল্লাহর বিরুদ্ধে চরম অবমাননাকর প্রচারনার জন্য সকল ছোট বড় ইসলাম পন্থীরা সংগঠনগুলো নিজের মধ্যে ভেদাভেদ ভুলে এক প্লাটফর্মে উটে দারালো। এতে ইসলাম পন্থিদের ভিত আরো শক্ত হলো আরে সেকুলারদের ভিত কিছুটা কেপে উঠলো।

৪। আগামীতে ১৮ দল ক্ষমতায় আসলে ধর্ম অবমাননাকারীদের শাস্তি দিতে কঠর আইন প্রনয়নের পথ সুগম হল। তাতে করে ইসলামকে নিয়ে কটাক্ষ করার আর কেউ বেশী সাহস পাবে না।

৫।শাহাবাগে আমার দেশ , নয়াদিগন্ত বন্ধের শ্লেগানের জন্য আখ্যাত এই পত্রিকাগুলোর নাম সবার সামনে চলে আসলো এবং উৎসুক জনতা এটার ব্যাপারে আরো বেশী আগ্রহী হলো। যে খানে আমার দেশের প্রচার সংখ্যাছিলো মাত্র ২০,০০০ প্রতি দিন সেখানে সেটা দারালো ২.৫ লাখের উপরে প্রতি দিন। অনলাইনের রেকর্ড সংখ্যক ভিজিটর বৃদ্ধী পেলো। তার পরও নাকি হকারদের কাছে পাওয়া যায় না কখনো কখনো।

৬। বিকল্প মিডিয়ার উন্মেষ ঘটলো। তাতে করে আমার মত সাধারন মানুষ তুলনামুলক সংবাদ পাঠ করার সুযোগ পেলো।

৭। এই পত্রিকা গুলো ব্যাপক প্রাচারের জন্য আমাদের তরুন প্রজন্ম কিছু গুরুত্বপূর্ন পরিভাষা ও শব্দ সম্পর্কে জানলো যেমন- ফ্যাসিবাদ, বাকশাল, ধর্মনিরপেক্ষতা।

৮। নতুন নতুন কিছু রাজাকারের নাম আমরা জানতে পারলাম যেমন- মখা আলমগীর, সাজেদা চৌধুরী, কামরুল ইসলামের বড় ভাই, শেখ হাসিনার বিয়াই, ঘাতক দালালের শাহরিয়ার কবির, জাফর ইকবালের নানা সহ আরও আনেকে।

৯। শর্ষের মধ্যেই যে ভুত সেটা জাতি জানতে পারলো যখন প্রকাশ পেলো শাহাবাগী নেতা রাজিবের দাদা নিজেই রাজাকার ছিলো এং মুক্তযোদ্ধাদের হাতে খুন হয়েছেন।

চলবে...

বিষয়: রাজনীতি

১২১৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File