Rolling on the Floor ভাতিজা শিবিরের অফিসার Rolling on the Floor

লিখেছেন লিখেছেন আবাবিল ২০ জুলাই, ২০১৩, ০৮:১৪:৪৩ রাত

আমার বাবা রং,সুতা ও লুঙ্গীর ব্যবসায়ী আমাদের গ্রামে। গ্রামের বাজারে আমাদের একটা দোকান আছে।

দোকানের সামনে আমার এক দূর সম্মন্ধের আত্মীয়কে বাবা একটু জায়গা দিয়েছে পান-বিড়ি ইত্যাদির দোকার দেয়ার জন্য, তার জীবিকা নির্বাহের জন্য। তার নাম বুদ্দু । আমি তাকে ফুপা ডাকি । একদিন বাবার দোকানে গিয়ে বসেছি এমন সময় সামনের ঐ পান-বিড়ির দোকানে নজর পরাতে দেখতে পেলাম, আমার ঐ আত্মীয় একজনের (সে পরিচিত এক গাঁজা ব্যবসায়ী)কাছ থেকে গাঁজা নিয়ে তার চাটাইয়ের নিচে রাখালো। আমি এ দৃশ্য দেখে থঁ মেরে গেলাম। কিছুক্ষন পরে বুদ্দু ফুপাকে আমাদের দোকানে ডেকে আনলাম। বললাম বাবা আপনাকে এখানে জায়গা দিয়েছে দোকানদারি করে সংসার চালানোর জন্য আর আপনি গাঁজার ব্যবসা শুরু করেছেন কেন? সে হাতে নাতে ধরা পরাতে আমার অভিযোগ অস্বীকার করতে পারলো না। তাকে বললাম হয় এই অবৈধ ব্যবসা বাদ দিবেন নৈলে আপনাকে এখান থেকে উঠি দেয়ে হবে। সে আমার কাছে ওয়াদা করলো সে আর এমন কাজ করবে না। যায় হোক অনেক সিনিয়র ও আত্মীয় হওয়াতে বেশী আর কিছু বললাম না। তাকে সতর্ক ও সৎ থাকতে পরামর্শ দিলাম।

দুই দিন পরে আমাদের গ্রামের কুখ্যাতো গাঁজাখোড় তার নাম বাবু (আমাকে অনেক সমিহ করে) আমাকে ডেকে নিয়ে বললো, "আপনি বুদ্দু কে কী কী বলেছেন? সেতো ব্যাপোক ভয় পেয়েছে। সে আমাকে বললো ভাতিজা কি শিবির করে নাকি? আমি বলেছি, ভাতিজা শিবিরের অফিসার। এ তে সে আরও ভয় পাইছে।" Rolling on the Floor

আমি বাবুর কথা শুনে হাসতে হাসতে গড়গড়ি।

যাহোক যে কারনে এই ঘটনা লেখা। দুইদিন আগে "আমাদের প্রতিদিন" পত্রিকায় শিবির কে নিয়ে একটি রিপোর্ট ছাপা হয়েছে। সেখানে প্রচার করার চেষ্টা হয়েছে শিবির ফেন্সিডিল এর ব্যবাসা করে। আফসস যেখানে আমি নিজে শিবিরের কেউ না হওয়ার পরও আমার সাহসিকতা ও নেশার বিষয়ে আপসহিনতার জন্য খোদ মাদকাসক্তরা আমার মাঝে শিবিরের আতংক খুজে পায়, শিবির সম্মন্ধে কনো ধারনা না থাকার পরও মাদকাসক্তরা মাদক বিরধিদের শিবিরের অফিসার ভাবে, সেই সংগঠন কে মাদক ব্যবসায়ী বলে চালিয়ে দেয়ার চেষ্টা হচ্ছে। যে সংগঠন রাষ্ট্রীয় ভাবে সকল প্রকার মাদক নিষিদ্ধ করার আদর্শ ধারন করে তাদেরকেই বলা হচ্ছে মাদক ব্যাবসায়ী। সেলুকাস!!!

আমি-আপনি শিবির হয়তো করি না অথাবা তাদের কিছু কিছু জিনিস আপনার ভালোনাই লাগতে পারে। তাই বলেতো হস্যকর রিপোর্টো আর প্রপাগান্ডা তো আর বিশ্বাস করতে পারি না। মেনে নিতে পারি না!বিরোধিতা করার জন্যেই যদি বিরোধিতা করেন তাহলে আপনি জেগে জেগেই ঘুমাচ্ছেন। আপনাকে জাগানো ক্ষমতা কারোর নেই।

আমার কিছু কিছু কথা-চিন্তা শিবিরের সাথে মিলে যায় বলে কেউ কেউ আমাকে শিবির বলে থাকেন। তবে আমি এতে লজ্জিত অথবা ভিতো নই। খিকজ!খিকজ!

(উপরের বর্নিত ঘটনার পরে এক জায়গায় নিজেকে শিবির বলে যে বাঁশ খেয়েছিলাম সেটা আপনাদের পরে বলবো। )

বিষয়: বিবিধ

১৭৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File