আমার একটি অব্যক্ত কষ্ট! :(

লিখেছেন লিখেছেন আবাবিল ১৭ জুলাই, ২০১৩, ১০:৩৪:১৭ রাত

মিলন। আমার প্রতিবেশি ছোট ভাই। বয়সে আমার অনেক ছোট। এখন সে কেবল ক্লাস নাইনে পড়ে। গ্রামে গেলে মিলন আমার সার্বক্ষনিক সংগি। খুবই দরিদ্র ঘরের ছেলে ও। প্রায়ই পড়াশোনার উপকরনসহ অতিপ্রয়জনীয় জিনিসের আবদার আমার কাছে করে অতিবিনয়ের সাথে এবং ছোট ভাইয়ের অধিকার নিয়ে। আমি চেস্টা করি ওর প্রতি আমার দায়িত্ব পালন করতে। খুব অল্প বয়সে কোরআনের হাফেজ হয়েছে সে। বিগত কয়েক বছর হলো বিভিন্ন জায়গায় খতম তারাবি পড়ায় রমজান মাস আসলেই। এবার গ্রামে গেলে সে আমার কাছে আবদার করে ,"ভাইয়া একটা টর্স লাইট আর একটা ছাতা দরকার" জানতে চাইলে বললো রাতের বেলা ও বৃষ্টির সময় তারাবি পড়াতে যেতে সমস্য হয়। বললাম ঠিক আছে আজ ইফতার পরে কিনে দেবো। ইফাতার পরে আমি ছাতা ও লাইট উভয়ই কিনে দিতে চাইলে সে শুধু ভালো একটা ছাতা নিলো। আর বললো টর্সের কাজ দাদারটা দিয়ে আপাতোত চালিয়ে যাই।

আমি বললাম ঠিক আছে। ও তারাতারি ছাতা নিয়ে চলে গেলো কারন তারাবি পড়াতে যেতে হবে কয়েক গ্রাম দূরে। ও যায় আমি চেয়ে থাকি ফ্যাল ফ্যাল করে। খুবই আফসোস হয় , ইস যদি ওর মতো করে পুড়ো কোরআন অনর্গল মুখস্থ পড়তে পারতাম? আমি যদি ওর মতো আরবি ভাষায় এত রাখতাম?

আরবি ভাষায় জানতে না পারা আমার সারা জীবনের একটি বেদনার অধ্যায়। যখনই কোরআন হাদিস পড়তে যাই তখন এটা আমাকে আহত করে। জ্ঞানের রাজ্যে নিজেকে সত্যিই মিসকিন মনে হয়।

তার পরও চেস্টা করি রবের কালাম নিয়মিত চর্চা করতে। আল্লাহ আমাদের সকল ভুল ত্রুটি ক্ষমা করুন।

বিষয়: বিবিধ

১১৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File