ষ্টুপিড পিপলস্.....

লিখেছেন লিখেছেন সান বাংলা ২৫ ডিসেম্বর, ২০১৫, ১১:৪৭:৫৪ রাত

গুড়া কৃমি হাতে ধরে মারা যায় না,ঔষধ খেয়েই তাদেরকে বধ করতে হয়।

এই কথাটা অনেকেই বুজতে চায় না।যার ফলাফল শুধু পরিবেশ যে নষ্ট তা না,নিজের গুহ্যদ্বারেরও বারটা বাজিয়ে ছাড়ে।এই সমস্থ লোকেরা কারো ব্যাপারে কোন কথা শুনলে বাছ-বিচার না করেই একটা মন্তব্য করে বসে এবং নিজেকে নিজে বিশেষ ব্যাক্তি ভাবতে শুরু করে এবং পরবর্তি সময় চারিদিক থেকে নির্দিধায় থু থু অপমান হজম করে!

পৃথিবীতে সবচেয়ে নিকৃষ্ট মানুষ তারাই যারা নির্দিধায় অপমান আর জোতার বারি সহ্য করে,কারন এরা এতটাই ব্যাক্তিত্বহীন যে সময় পেলে যে কোন মানুষের মাথায় আঘাত করতেও দিধা বোধ করে না।স্বার্থের জন্য মানুষ কতটা নিচে নামতে পাড়ে আর কত নৌকায় পা রাখতে পাড়ে তা একজন স্বাধারন মানুষ কখনো চিন্তাই করতে পারবে না।

একবার একটা ঘটনা শুনেছিলাম এক ছাত্র তার শিক্ষককে পরীক্ষার সময় কিছু টাকা (ঘুষ) সেধেছিল এই বলে যে স্যার আমাকে প্রেক্টিক্যালের পুরো নম্বরটা দিয়ে দিয়েন।বেচারা শিক্ষক টাকাটা হাতে নিবে কি তার আগেই নাকি কেদারায় বসা অবস্থায় সারপ্রাইজড্ হয়ে পরপরে চলে গেছে।

আমরা আধুনিক যুগের মানুষ,আধুনিক বাটপারি-ছিটারি সহ্য করতে করতে শক্ত হার্টের আধুনিক মানুষ হয়ে গেছি।সারপ্রাইজড্ হয়ে পরপাড়ে না চলে গেলেও সারপ্রাইজড্ হই যখন দেখি ক্ষুদ্র স্বার্থের জন্য একটা মানুষ তাতক্ষনিক ভোল্ট পাল্টিয়ে কথা বলে এবং ন্যায় নীতি বিষর্জন দিয়ে মিয়া-টা ঠিক রেখে সোনাটা-কে লাল করে দেয় আর লালটা-কে সোনা করে দেয়।{বিঃ দ্রঃ সাকা চৌধুরীর সেই সোনা মিয়া আর লাল মিয়া}

কিছু বাটপার বদমাইশ আছে যারা আপনার খুব কাছে থাকবে কিন্তু আপনার সাথে প্রতারনা করে যাবে,যতক্ষন না তার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিবেন সে একটা কালপ্রিট ততক্ষন এমন একটা ভাব ধরবে যেন সে যে আপনার সাথে প্রতারনা করে যাচ্ছে এটা সে নিজে বুজেই না এমন কি আপনি তার নিকট মঙ্গল গ্রহের এ্যালিয়েন বলে তার কৌশল বুজতেছেন না।সুতরং যতক্ষন না বলবেন ততক্ষন আপনাকে নিয়ে মজা লুটে-ই যাবে। তার মানে একেতো বাটপারী,ছিটারী,দুই নম্বরী করেই যাচ্ছে তার উপর বুজেও না বুজার ভাব ধরে নিজে বোকা সেজে আপনাকে ধোঁকা দিয়ে যাচ্ছে,ধোঁকার উপর রখতে চাচ্ছে।

তবে যদি আপনি তার এহেন অপকর্মের জন্য মুখ ফসকে তাকে কালপ্রিট বলে ফেললেন তবেই তেলে বেগুনে সেরেছে কাম।আপনি শুধু তার কাছে-ই মন্দ তা-ই না,সে সবার নিকট এডভেটাইজ করে বেড়াবে আপনি মানুষটা ভালো না , জঘন্য খারাপ আগেরা বেগেরা ইত্যাদি.....ইত্যাদি.....।

রেন্ডিয়ান কোয়ালিটি পিপল খোলা রাস্তায় হাগু করবে আর আপনি যদি বলেন পরিবেশ নষ্ট হচ্ছে তবেই সেরেছে কাম,সব দোষ আপনার,এখন কথা হলো আপনি বলছেন বলে বা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন বলে আপনার দোষ ঠিক আছে, তো এখন হাগুতো আর চলে যাবে না বা হাগুর গন্ধতো আর বন্ধ হয়ে যাবে না!

অন্যায়ের সাথে কম্প্রোমাইজ করার নাম উদারতা নয়,বরং অন্যায়কে প্রশ্রয় দেওয়া।চোখের সামনে কোন অন্যায় দেখলে একজন বিবেকবান মানুষের উচিত হাত দিয়ে তা বারন করা,না পারলে মুখ দিয়ে শুধরে দেওয়া,না পারলে অন্তর দিয়ে ঘৃনা করা,আর এটাই ঈমানের সর্বশেষ স্তর।যিনি সবার কাছে নিজের জনপ্রিয়তা ধরে রাখার জন্য সত্য মিথ্যার লড়াইয়ে নিরব থাকেন,এটাকে বিতর্কের বিষয় আখ্যা দিয়ে এড়িয়ে যান এবং নিজের অবস্থান পরিস্কার না করেন তিনি হলেন শায়তানে আখরাস।

জীবনে কখনো-ই কারো কোন অন্যায় মেনে নিতে পাড়ি নাই বলে কত সময় কত ভাবে কত যন্ত্রনা সহ্য করেছি।কিছু কিছু অন্যায় যদি মেনে নিতে পাড়তাম,কারো ভুলটা দেখে না দেখার ভাব ধরতে পারতাম হয়ত সময়টাও আরো ভালো যেত।যদিও বর্তমানে যেমন আছি আল-হামদুলিল্লাহ্।

অনেকেই অনেক সময় বলে আমার চেহারাতে নাকি রাগি রাগি একটা ভাব আছে বা থাকে,সামান্যতেই নাকি রাগ করি,কঠিন ভাষায় কথা বলি।আমার মনে হয় রাগি ভাব,রাগ এবং কঠিন ভাষা এই ব্যাপারগুলো অনেকেই সঠিক বুজতে পাড়েন না।

জীবনে অনেক কিছু থেকে বঞ্চিত হলেও,অনেক কষ্ট পেলেও আবার যখন অনেকেই বলে সত্যি আপনি মাটির মানুষ তখন মনে হয় এর চেয়ে বড় পাওয়া পৃথিবীতে আর কি আছে?

জীবনে সুখি হওয়ার জন্য কারো চামচামী করা বা কারো ভুলটা দেখে না দেখার ভাব ধরা বা কারো অন্যায় মেনে নেয়া বা মন্দকে ভালো বলা বা কাউকে খারপ জেনেও পাম/হাওয়া বা তেল মারা জরুরী না।

এতে করে নিজের আত্মসম্মান বোধ আর মনে প্রশান্তি থাকে না।নিজেকে ছোট আর অপরাধী মনে হয়,অন্তত যখন ঘুমোতে গিয়ে আলো নিভাবেন অন্ধকার ঘরে শুয়ে হলেও এই উপলব্ধিটা আপনার হবে!

বিষয়: বিবিধ

১৬০৫ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

355296
২৬ ডিসেম্বর ২০১৫ সকাল ০৫:১৬
শেখের পোলা লিখেছেন : ঠিকই ভালকে ভাল খারাপকে খারাপ আর ভুলকে ভুল বলাই উচিৎ৷ আর তাই বলি আপনার অনেক জায়গায় 'র' গুলো 'ড়' হয়ে গেছে৷ যেমন পর পাড়ে নয় পরপারে হবে৷ ধন্যবাদ৷
২৮ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:১১
295172
সান বাংলা লিখেছেন : ধন্যবাদ Love Struck Good Luck
355302
২৬ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:০৫
হৃদয়ে বাংলাদেশ লিখেছেন : অনেক ধন্যবাদ
২৮ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:১১
295173
সান বাংলা লিখেছেন : Love Struck Good Luck
355306
২৬ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:৫৭
গাজী সালাউদ্দিন লিখেছেন :
অনেকেই অনেক সময় বলে আমার চেহারাতে নাকি রাগি রাগি একটা ভাব,সামান্যতেই নাকি রাগ করি,কঠিন ভাষায় কথা বলি।

আপনাকে দেখে কিন্তু আমার এমনটা মনে হয়নি।

তো আমিও একটু ধরিয়ে দেই, বানানে বেশ কিছু ভুল আছে, একটু দেখে নেবেন।

কার উপর ক্ষেপে গিয়ে এমন হজমে অক্ষম পোস্টটি করলেন? বেচারা যদি এই লেখা পড়ে তাহলে কাম সারছে!
২৮ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:১১
295174
সান বাংলা লিখেছেন : হা হা হা....ধন্যবাদ Love Struck Good Luck
355350
২৬ ডিসেম্বর ২০১৫ রাত ১১:৫৬
২৮ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:১২
295175
সান বাংলা লিখেছেন : Tongue Tongue
355663
২৯ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:০৪
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : ~X At Wits' End At Wits' End :D/ :D/ :D/ Clown Clown Clown Big Grin
364806
০৬ এপ্রিল ২০১৬ দুপুর ০১:০২
নকীব কম্পিউটার লিখেছেন : “জীবনে কখনো-ই কারো কোন অন্যায় মেনে নিতে পারি নাই বলে কত সময় কত ভাবে কত যন্ত্রনা সহ্য করেছি। কিছু কিছু অন্যায় যদি মেনে নিতে পারতাম,কারো ভুলটা দেখে না দেখার ভাব ধরতে পারতাম হয়ত সময়টাও আরো ভালো যেত। যদিও বর্তমানে যেমন আছি আলহামদুলিল্লাহ্।

অনেকেই অনেক সময় বলে আমার চেহারাতে নাকি রাগি রাগি একটা ভাব আছে বা থাকে,সামান্যতেই নাকি রাগ করি, কঠিন ভাষায় কথা বলি। আমার মনে হয়, রাগি ভাব,রাগ এবং কঠিন ভাষা এই ব্যাপারগুলো অনেকেই সঠিক বুঝতে পারেন না।

জীবনে অনেক কিছু থেকে বঞ্চিত হলেও, অনেক কষ্ট পেলেও আবার যখন অনেকেই বলে সত্যি আপনি মাটির মানুষ তখন মনে হয় এর চেয়ে বড় পাওয়া পৃথিবীতে আর কি আছে?”

---ঠিক আপনার মতো আমিও। ধন্যবাদ আপনাকে।
০৯ এপ্রিল ২০১৬ সকাল ১০:২৭
302858
সান বাংলা লিখেছেন : Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File