শহীদ শহীদ (বাঁচলে গাজী মরলে শহীদ)

লিখেছেন লিখেছেন আবু লাবীব ইউসুফ সরকার ০৫ মার্চ, ২০১৩, ০১:৫১:০৪ দুপুর

এ সময়ে শহীদের বন্যা চলছে আমাদের দেশে, অবশ্য আমাদের রাজনৈতিক নেতৃবিন্দ বলে থাকেন আমাদের দেশ ৩০ লক্ষ শহীদের বিনিময়ে স্বাধীনতা লাভ করেছে। এছাড়াও বিভিন্ন সময়ে তাদের দৃষ্টিতে বিভিন্ন আন্দোলনের সময়ও আরো মানুষ শহীদ হয়েছে এবং হচ্ছে।

কিন্তু আমার প্রশ্ন হল শহীদ কি? তার কি কোন সুনিদৃষ্ট কোন সংজ্ঞা আছে? না যে যাকে শহীদ বলবে সেই শহীদ। যেমন এখন আমাদের দেশে কখনো কখনো দেখা যাচ্ছে কেউ সকালে কারো নিকট মুক্তি যোদ্ধা এবং বীর খেতাব প্রাপ্ত আবার সন্ধা হতেই সে হয়ে যাচ্ছে রাজাকার!

ঠিক একেই ব্যাপারর কি শহীদের বেলায়ও?

মূলত শহীদ শব্দটি ইসলামের একটি পরিভাষা, তহলে চলুন দেখি ইসলাম শহীদের সজ্ঞা কি দিয়েছে?

ইসলামের বিজয়ের জন্য কাফেরের বিরূদ্ধে যুদ্ধ করে যারা মৃতু্বরণ করে তাদেরকে ইসলামের দৃষ্টিতে শহীদ বলা হয়।

আবার এর বাহিরেও কিছু মৃতু আছে যাকে হাদীসের আলোকে শহিদী মৃতু বলা হয় যেমনঃ কেউ প্লেগ রোগে আক্রান্ত হয়ে মারা গেল, পানিতে ডুবে মারা গেল,অর্ধাঙ্গ রোগে আক্রান্ত হয়ে মারা গেল, পেটের রোগে আক্রান্ত হয়ে মারাগেল,আগুনে পুড়ে মারা গেল,মাটি ধ্বসে মারাগেল, বাচ্চা প্রসব করতে গিয়ে নারী মারা গেল,(আবু দাউদ)

অন্য হাদীসে বর্ণিত হয়েছে যে রাসূলু্ল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি তার সম্পদ রক্ষা করতে গিয়ে মারা গেল সেও শহীদ। (মুসলিম)।

কিন্তু শাহাদাতের এই দরজা লাভ করতে হলে অবশ্যই তাকে মুসলমান হতে হবে, যেহেতু এটা ইসলামী পরিভাষা, কিন্তু যে নামধারী মুসলমান আর কর্মে ইসলাম বিদ্বেষী সে কি করে এই দরজা লাভ করবে? দুঃখ্য জনক হলে সত্য এই যে আজ বিভিন্ন জন ইসলামের এই সম্মান জনক পরিভাষাটিকে অপব্যবহার করছে।

বিষয়: বিবিধ

১৪৮০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File