জালেমদের প্রতি যুগে যুগে আল্লাহ্ র শাস্তি

লিখেছেন লিখেছেন আবু লাবীব ইউসুফ সরকার ০৩ মার্চ, ২০১৩, ০৩:০৮:২২ দুপুর

নিঃসেন্দহে একমাত্র আল্লাহ্ই সর্বময় ক্ষমতার অধিকারী, তিনি যাকে ইচ্ছা তাকে ক্ষমতা দেন এবং যার কাছ থেকে চান তার কাছ থেকে ক্ষমতা ছিনিয়ে নেন।

পৃথিবীতে আল্লাহ্ র দেয়া বিধানাবলীর মধ্যে একটি বিধান হল এই যে, কোন জালেমের জুলুম এবং অত্যাচার দীর্ঘায়ু হয়না,দ্রুত তা শেষ হয়ে যায়।

পৃথিবীর ইতিহাসে কত রাষ্ট্র কত সরকারইনা এসেছে, এবং কত সরকারই তার স্বজাতির উপর জুলুম করেছে কিন্তু শেষ পর্যন্ত তারা টিকতে পারে নাই।

অতীতের ইতিহাসে দেখাযায় যে পূর্ববর্তী জালেম রাজা বাদশাহদের একজন ছিল নমরূদ, সে নিজেকে প্রভূ বলে দাবী করেছিল। তাকে আল্লাহ্ ধ্বংস করেছেন তাঁর এক সামান্য সৃষ্টি একটি মাছির দ্বারা, মাছিটি তার নাকদিয়ে প্রবেশ করে বের হওয়ার আগেই সে তার সমস্ত ক্ষমতা রেখে চির বিদায় নিয়েছিল আল্লাহ্ র এই পৃথিবী থেকে।

ফেরাউনঃ সেও নিজেকে সবচেয়ে বড় প্রভূ বলে দাবী করেছিল নির্বচারে মানুষ হত্যা করত, আল্লাহ্ তাকে লোহিত সাগরে শলীল সামাধির মাধ্যমে চির বিদায় করেছেন।

কারুনঃ যাকে আল্লাহ্ এত সম্পদ দিয়ে ছিলেন যে তার ধনভান্ডারের চাবি বহন করার জন্য কয়েকটি উট লাগত। সে এত সম্পদ পেয়ে নিজের আত্মগরিমায় মেতে উঠেছিল,মানুষের উপর অবিচার করত । আল্লাহ্ তাকে এবং তার বালাখানাসহ ভূমি ধ্বসের মাধ্যমে চির বিদায় করেছেন।

একেই ভাবে শেষ হতে হয়েছে আবুজাহাল এবং আবুলাহাব গংকেও। আজ তারা কেউ পৃথিবীতে নেই, কিন্তু আছে তাদের কাছ থেকে শিক্ষনীয় দৃষ্টান্ত মূলক ইতিহাস। আমরা কি সেখান থেকে কোন শিক্ষা নিব?

বিষয়: বিবিধ

১৩২৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File