বাংলাদেশের জন্য অশনি সংকেত

লিখেছেন লিখেছেন লালসালু ১৫ মার্চ, ২০১৪, ০৮:৪৬:৪২ সকাল

আপনারা হয়তো অনেকেই খেয়াল করবেন নারায়ানগঞ্জ, গাজীপুর, সাভার এলাকার গার্মেন্টস ফ্যাক্টরির সামনে মাসের প্রথম চার পাঁচ দিন ভীড় থাকে। কেন এই ভীড়? কারন মাসের প্রথম চার পাঁচ দিন ফ্যাক্টরিতে শ্রমিক নিয়োগ দেয়া হয়, হোক সে অভিজ্ঞ আর অনভিজ্ঞ। বিদেশী বায়াররা বছরে ২ বার বাংলাদেশে আসে- একবার সামার আর আরেবকার উইন্টারের অর্ডার দিতে। সামারের অর্ডার দিতে আসে নভেম্বর ডিসেম্বরের দিকে। গত বছর যেহেতু ঐ সময়ে দেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থির ছিল তাই দেশে কোন বায়ার আসে নি। বাধ্য হয়ে বেশিরভাগ বায়ার চলে গেছে চায়না, ভারত, ভিয়েতনাম ও আফ্রিকায়। উল্লেখ্য এসব দেশে বাংলাদেশ থেকে বেশি দামে অর্ডার দিতে হয় আর ঐসব দেশে বেশি দামে অর্ডার দিলেও বায়ারদের সমস্যা হয় না কারন ঐসব দেশের বাণিজ্য নীতি। যেমন বাংলাদেশ থেকে কেউ কোন পণ্য ক্রয় করতে চাইলে তাকে যে পরিমান টাকা খরচ করতে হয় চীনে অর্ডার দিলে তার চেয়ে কম টাকা খরচ করতে হয়। বায়ার তখন সেই টাকা পণ্যের দামের সাথে যোগ করে দেয়। বায়ার যেহেতু ঐ সময় দেশে আসতে পারেনি তাই অর্ডার হয় নি আর যেহেতু অর্ডার হয় নি তাই অনেক ফ্যাক্টরি বন্ধ হয়ে গেছে। মাদার ফ্যাক্টরির চেয়ে দেশে সাব-কন্ট্রাক্ট ফ্যাক্টরির সংখ্যা বেশি। এরা বছরে নয় মাস কাজ করে তিন মাস বন্ধ থাকে। এই তিন মাসের জন্য শ্রমিকদের বিদায় করে দেয়া হয়। শ্রমিকরা এই সময় বাড়ী চলে যায় আবার সিজন শুরু হলে ঢাকায় চলে আসে। মার্চে সিজন শুরু হয়েছে কিন্তু সাব-কন্ট্রাক্ট ফ্যাক্টরিগুলো এখনো চালু হয় নি। চালু হবেই বা কীভাবে, ওরা তো অর্ডার পায় মাদার ফ্যাক্টরি থেকে। মাদার ফ্যাক্টরি বলতে বোঝায় যারা সরাসরি রপ্তানী করে। মাদার ফ্যাক্টরি ভাল দামে বেশি অর্ডার নিয়ে ‘বেশি’ অর্ডারটা সাব-কন্ট্রাক্ট ফ্যাক্টরিতে কম দামে দেয়। তাতে সাব-কন্ট্রাক্ট ফ্যাক্টরির নয় মাস চলে যায়, বাকী তিন মাস এরা বসে থাকে। এবার মাদার ফ্যাক্টরিরই কাজ কম। সাব-কন্ট্রাক্ট ফ্যাক্টরি সবগুলো বসে আছে। এই সাব-কন্ট্রাক্ট ফ্যাক্টরিগুলোতে কাজ করে প্রায় পাঁচ লাখ শ্রমিক।

আরেকটা কারনে অনেক ফ্যাক্টরি বন্ধ হয়েছে সেটা হল মজুরি কমিশনের সুপারিশ অনুযায়ী শ্রমিকদের বেতন বৃদ্ধি। নতুন স্কেল অনুযায়ী শ্রমিকদের যে বেতন ধরা হয়েছে তা অনেক মালিকের পক্ষে দেয়া সম্ভব নয় কারন বায়ার কোন পণ্যের দাম বাড়ায়নি।

এখন যা হচ্ছেঃ

১। বেকার শ্রমিকরা চাকুরি পাচ্ছে না।

২। যারা চাকুরি খুঁজতে আসছে তারা আমাদেরকে অনুরোধ করছে তাদের যাতে মার্কেট প্রাইজ কম বেতনে নিয়োগ দেয়া হয়। যাতে তারা কোন মতে দিনাতিপাত করতে পারে

বিষয়: বিবিধ

৯৫০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

192438
১৫ মার্চ ২০১৪ সকাল ১১:০৫
দুষ্টু পোলা লিখেছেন : খারাপ বলেননি
192459
১৫ মার্চ ২০১৪ সকাল ১১:৪৫
বিন হারুন লিখেছেন : দেশকে ভালবেসে দেশের হাল ধরবে এমন মানুষ হয় বাংলাদেশে আর নেই.

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File