সবার জন্য খাদ্য

লিখেছেন লিখেছেন ডক্টর সালেহ মতীন ০২ মে, ২০১৬, ০১:৩৬:১৮ দুপুর



সাত বছর বয়সী আমাদের পুত্রকে পরামর্শ দিয়েছিলাম চলতে ফিরতে সামনে যা কিছু লেখা দেখবে পড়ার চেষ্টা করবে। যদি বুঝতে না পার বুঝে নেয়ার চেষ্টা করবে। অনেক পরামর্শ ভুলে গেলেও দেখলাম এটি তার ঠিকই মনে আছে। কয়েক দিন আগে রাতে এক টাকার একটি কয়েন যেটাতে লেখা আছে ‘পরিকল্পিত পরিবার-সবার জন্য খাদ্য।’ এটা দেখে তার বিষ্ময়ের শেষ নেই! দৌড়ে এসে আমাকে প্রশ্ন করল, বাবা এখানে সবার জন্য খাদ্য লেখা কেন ? আমি বললাম, এটি মৌলিক অধিকার নিশ্চিতকরণ বার্তা সম্বলিত একটি শ্লোগান। এবার সে জানতে চাইল, শ্লোগানটা আবার কী ? যাই হোক কোন রকম বুঝিয়েছি। এবার আমার কাছ থেকে একটু দূরে গিয়ে মিনিট তিনেক পর কী যেন ভাবনা-চিন্তা করে অাবার কয়েনটি নিয়ে ফিরে এসে বেশ আগ্রহের সাথে জিজ্ঞাসা করল, “বাবা ! এক টাকায় কি সবার জন্য খাদ্য হবে ? একটা চকলেটের দামই তো এক টাকা !” বলেই কি মনে করে একটু হাসল। আমি মনে মনে বললাম, বাবা এক সময় এই বাংলায় টাকায় ৮ মণ চাউল পাওয়া যেত.....যা আমাদের সবার প্রয়োজনীয় খাদ্যের চেয়ে ঢের বেশি। সমৃদ্ধ সে অতীত কত দ্রুতই না পেছনে ধাবিত হচ্ছে !

বিষয়: বিবিধ

১০৫৮ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

367767
০২ মে ২০১৬ দুপুর ০২:১৪
নজরুল ইসলাম টিপু লিখেছেন : অতি কৌতুহলী বাচ্চা নিয়ে পিতা-মাতার বিব্রত হওয়ার অন্ত নাই, তবে সেটা বাচ্চার পক্ষে ইতিবাচক হিসেবেই ধরা দেয়।

আমার প্রতিবেশীর বাচ্চাটা তার বাবাকে বলেছেন, আদম (আঃ) সবচেয়ে বেশী ভাগ্যবান ব্যক্তি! বাবা আরো কৌতুহলী হয়ে ঘটনা জানতে চাইল, উত্তরে সে জানাল, "আদম (আঃ) কোনদিন স্কুলে যেতে হয়নি, তাই তার মত ভাগ্যবান ব্যক্তি দুনিয়াতে আর দ্বিতীয়টি নেই"।
367769
০২ মে ২০১৬ দুপুর ০২:১৮
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : বুদ্ধিমান বাবার বুদ্ধিমান সন্তান। মাশাআল্লাহ।
367792
০২ মে ২০১৬ বিকাল ০৫:৫৯
কুয়েত থেকে লিখেছেন : মাশা'আল্লাহ ভালো লাগলো এক সময় এই বাংলায় টাকায় ৮ মণ চাউল পাওয়া যেত কিন্তু টাকাটাও অনেক মূল্যবান ছিল। ধন্যবাদ আপনাকে
367818
০২ মে ২০১৬ রাত ০৯:২৮
শেখের পোলা লিখেছেন : আমরা তাতে সন্্তুষ্ট ছিলাম না তাই ভুগছি৷
তখন কারও বেতনও এক লাখ সাতষট্টি হাজার টাকাও ছিল না।
367823
০২ মে ২০১৬ রাত ১০:৩৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : তবুও শিশুদের প্রশ্ন করতে দেওয়া উচিত। যেটা আমাদের দেশের বেশিরভাগ বাবা মাই করতে দেন না।
367834
০২ মে ২০১৬ রাত ১১:১৮
আবু জান্নাত লিখেছেন : মা-শা আল্লাহ, আপনার ছেলে অনেক বুদ্ধিমান হবে মনে হচ্ছে। ধন্যবাদ
367876
০৩ মে ২০১৬ দুপুর ১২:১২
ডক্টর সালেহ মতীন লিখেছেন : দোয়া করবেন তার জন্য।
374309
১০ জুলাই ২০১৬ বিকাল ০৫:৩৪
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ!‍ জানার অন্ত নেই। আপনার সন্তানের সর্বাধিক কল্যাণ কামনা করি আল্লাহ্ তা'য়ালা কাছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File