ঢাকায় যখন কুমিল্লার রসমালাই তখন কিছু কথা

লিখেছেন লিখেছেন ডক্টর সালেহ মতীন ২৫ অক্টোবর, ২০১৫, ০৯:৫৩:৫৭ সকাল



কুমিল্লার মাতৃভাণ্ডারের রসমালাই এক নামেই সবাই চিনে। জগদ্বিখ্যাত না হলেও সারা দেশেই কুমিল্লা এই রসমালাইয়ের জন্য খ্যাতি ছড়িয়েছে তা হলফ করেই বলা যায়। রাজধানী শহর ঢাকার খ্যাত-অখ্যাত প্রচুর মিষ্টির দোকানে তাই পরিষ্কার করে লেখা দেখতে পাওয়া যায়, “এখানে কুমিল্লার মাতৃভাণ্ডারের রসমালাই পাওয়া যায়।” কয়েক দোকানে জিজ্ঞাসাও করেছি- তারা বলেছে, “জী ! কুমিল্লার আসল মাতৃভাণ্ডারের রসমালাই এটি।” হতেও পারে- কেননা, ঢাকা থেকে কুমিল্লার দূরত্ব তো খুব বেশি নয়। যে দেশ থেকে রসগোল্লা ফ্রান্সে রপ্তানী হয় সে দেশে পাশের জেলার খ্যাতনামা রসমালাই রাজধানীতে পৌঁছানো বিষ্ময়ের কিছু থাকতে পারে না।

কিন্তু বাস্তবতা ভিন্ন সত্যের সাক্ষ্য দেয়। ঢাকা থেকে কুমিল্লা যেতে দাউদকান্দি থেকেই আপনার চোখে পড়বে বড় বড় সাইনবোর্ড- ‘মাতৃভাণ্ডারের রসমালাই পাওয়া যায়।’ আর কুমিল্লা শহরে তো কথাই নেই, ছোট বড় প্রায় সব মিষ্টির দোকানেই ঐ একই সাইনবোর্ড শোভা পাচ্ছে। তাদের দাবী যে, তারা আসল মাতৃভা-ার রসমালাই উৎপাদনকারী। এমনকি পরোটা তৈরির দোকানেও আমার নজরে পড়েছে যেখানে লেখা আছে, ‘মাতৃভাণ্ডারের রসমালাই পাওয়া যায়।’

গত সপ্তাহে অফিসের কাজে কুমিল্লা গিয়ে আসল সত্য জানতে পারি। দেশ-বিদেশে, বইয়ের পাতা ও মানুষের মুখে মুখে বহুদিন থেকে কুমিল্লার মাতৃভাণ্ডারের যে রসমালাইয়ের কথা শুনে আসছি তার উৎপাদনকারী কুমল্লিা শহরের মনোহরপুর এলাকায় অবস্থিত ১টিই মাত্র দোকান। দেশের কোথাও এর কোন শাখা নেই। দুধের যোগান পর্যাপ্ত না হওয়ায় তারা উৎপাদনও বাড়াতে সক্ষম হচ্ছে না। চাহিদার তুলনায় এখানের রসমালাই উৎপাদন এতই সীমিত যে, দিনে দু’ দফায় রসমালাই সরবরাহ করার সময় ঠিক ট্রেনের অগ্রিম টিকেট কাটার মতই ক্রেতাদের লাইনে দাঁড়াতে হয়। ভাগ্য ভালো না হলে অনেক ক্রেতাকে রসমালাই ছাড়াই দোকান ত্যাগ করতে হয়। এটা নাকি ঐ দোকানের নিত্য দিনের চিত্র।

জীবনে অনেক কিছুর জন্যই লাইনে দাঁড়িয়েছি- এ পার্যায়ে এসে রসমালাইয়ের জন্য লাইনে দাঁড়ানোর শখ আমাকে পেয়ে বসল। বিকেল ৪.০০টা থেকে বিক্রি শুরু হবে, আমরা দোকানে পৌঁছলাম ৩.৩০ মিনিটে। কিন্তু আমার দুই প্রিয় সহকর্মী মোমিনুল ও তাজুল ইসলাম এর পূর্ব সতর্কতার কারণে আমার সে শখ পূর্ণ হয়নি- কারণ তারা সকালেই নাকি ৪টি বক্সের জন্য অর্ডার দিয়ে রেখেছিল। গাড়ী থেকে নামতেই দোকানের এক কর্মচারী সসম্মানে আমাদের দিকে ৪ বক্সের একটি প্যাকেট এগিয়ে দিল। দোকানে তখন মোটামুটি ভিড় লক্ষ্য করছি। অর্ডারের কিছু কিছু মাল তারা তখন সরবরাহ করছে। যারা অর্ডার ছাড়াই এসেছে তারা লাইনে দাঁড়ানোর জন্য প্রস্তুতি নিচ্ছে। আমি একটু আড় নজরে অপেক্ষমানদের সংখ্যা গুণে দেখলাম ৬, তার মানে আমাকে লাইনে দাঁড়াতে হলে ৭ নম্বরে পড়তে হতো।

এই যখন বাস্তবতা- তখন আপনারাই বলবেন, ঢাকায় কুমিল্লার মাতৃভাণ্ডারের রসমালাই প্রাপ্তির আসল রহস্যটা কী ?

বিষয়: বিবিধ

১৭১২ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

347118
২৫ অক্টোবর ২০১৫ সকাল ১১:০১
নাবিক লিখেছেন : নকলে উস্তাদ বাঙালি জাতির কাছে এ আর কঠিন কি?
২৫ অক্টোবর ২০১৫ সকাল ১১:২২
288251
ডক্টর সালেহ মতীন লিখেছেন : ন্তব্যের জন্য অনেক ধন্যবাদ
347119
২৫ অক্টোবর ২০১৫ সকাল ১১:২৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মাতৃভান্ডার আর তার পাশের দোকানগুলি আসলে একই পরিবারের এবং এই দোকানগুলিতে প্রায় একইমানের রসমালাই পাওয়া যায়। আমার আব্বা একসময় কুমিল্লায় বোর্ড এর কাজে নিয়মিত যেতেন। কুমিল্লা গেলেই রসমালাই ছিল অবধারিত!! তবে তখন এর তুলনায় মালাই ঠা এখন অনেক পাতলা।
২৫ অক্টোবর ২০১৫ দুপুর ০১:৫২
288270
ডক্টর সালেহ মতীন লিখেছেন : সবুজ ভাই আপনাকে অনেক ধন্যবাদ।
347127
২৫ অক্টোবর ২০১৫ দুপুর ১২:০৩
আবু জারীর লিখেছেন : হয়ত আসল রহস্যটাই নকল।
২৫ অক্টোবর ২০১৫ দুপুর ০১:৫১
288269
ডক্টর সালেহ মতীন লিখেছেন : অনেক ধন্যবাদ আবু জারীর ভাই।
347135
২৫ অক্টোবর ২০১৫ দুপুর ১২:৪৩
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৫ অক্টোবর ২০১৫ দুপুর ০১:৫০
288267
ডক্টর সালেহ মতীন লিখেছেন : অনেক ধন্যবাদ।
347139
২৫ অক্টোবর ২০১৫ দুপুর ০১:২৬
অনেক পথ বাকি লিখেছেন : এতো দেখছি ভেজালে ছয়লাব!!! এই তো বিগত রাতে আমরা কক্সবাজার থেকে ফেরার পথে রসমালাই নিলাম কুমিল্লার এক হোটেল থেকে। কেমন যে হয় জানি না
২৫ অক্টোবর ২০১৫ দুপুর ০১:৫১
288268
ডক্টর সালেহ মতীন লিখেছেন : না এটা নিয়ে টেনশনের কারণ নেই, মাতৃভান্ডার ছাড়া রসমালাইয়ের পৃথিবী অচল এমন ভাবববার কারণ নেই। আপনার কেনা রসমালাই অবশ্যই ভালো হবে।
ধন্যবাদ।
347141
২৫ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৪৫
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : মাতৃভান্ডারের ৫০০গজ দূরেই থাকি সকাল বিকাল মানুষের লাইন দেখি মনে হয় যেন রিলিফের গম দিচ্ছে অথচ পাশের শিতল ভান্ডারেই বেচাকিনির ঠান্ডা অবস্থা...এই আর কি... ভালো লাগলো অনেক ধন্যবাদ।
২৫ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৪৯
288277
ডক্টর সালেহ মতীন লিখেছেন : অনেক ধন্যবাদ প্রিয় আবদুল মান্নান ভাই মন্তব্যের জন্য। আগে জানলে তো আপনার সাথে দেখা না করে কিছুতেই আসতাম না !
২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৫৫
288568
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : আমিও জানলে রসমালাই না খাইয়ে ছারতাম না নয়আকারনা...,ধন্যবাদ ভাই।
347150
২৫ অক্টোবর ২০১৫ বিকাল ০৪:১৮
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : হুজুগে বাঙ্গালী আমরা । নামের পিছনে ছুটে বেড়াই । দেখা যাবে এই মিষ্টির চেয়ে আরো ঢের ভাল মানের মিষ্টির কোন কদরই নেই ।
বিষয়টি শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ । আমার মনে হয় চট্টগ্রামে এই রোগটি নেই....
তবে আমরাও ঢাকা থেকে আসার সময় মাতৃভান্ডার নামের প্যাকেট কুমিল্লার বিভিন্ন স্টপিষ্ট থেকে কিনে নিয়ে আসি ।
২৫ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৬:০৩
288295
ডক্টর সালেহ মতীন লিখেছেন : অনেক ধন্যবাদ বাহার ভাই মন্তব্য ও মতামতের জন্য।
347171
২৫ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৩০
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


সারা দেশের অসংখ্য জায়গায় একই নামের ভালো জিনিস পাওয়া যায়

গাইবান্ধা ও দিনাজপুরের রসমালাইও তেমনি নামডাক

পোড়াবাড়ির চমচম আর (রাজশাহী>চাঁপাই>)শিবগঞ্জের চমচম..
ইত্যাদি ইত্যাদি

আসলে আমাদের দেশটা প্রতিভার জন্যও উর্বর, কিন্তু যথাযথ কদর হয়না!

২৬ অক্টোবর ২০১৫ সকাল ১০:০১
288333
ডক্টর সালেহ মতীন লিখেছেন : সুপ্রিয় আবু সাইফ ভাই, মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আমি কিন্তু আমার লেখায় কোথাও কথিত রসমালাইয়ের মান নিয়ে প্রশ্ন তুলিনি- আমার মূল বক্তব্য ছিল ঢাকার দোকানদাররা যে দাবী করে তাদের কাছে কুমিল্লার রসমালাই পাওয়া যায় সেটার যৌক্তিকতা আসলে কতখানি ! ঢাকায় আমার সন্ধানে এক অখ্যাত দোকানের রসমালাই আমার কাছে এখন পর্যন্ত সেরা মনে হয়েছে। আমি সাধারণত সেখান থেকেই রসমালাই খরিদ করি। আপনাকে আবারো ধন্যবাদ।
347383
২৭ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৩৮
হতভাগা লিখেছেন : রসমালাইয়ের কিছু ক্লিপস দিতেন , খেতে না পারলেও চোখটা তো জুড়ানো যেত
২৮ অক্টোবর ২০১৫ সকাল ১০:৩৫
288520
ডক্টর সালেহ মতীন লিখেছেন : ভাইজান আপনি যথার্থই বলেছেন, মন্তব্যের জন্য অঅপনাকে অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File