জুতা যখন ফ্রিজে

লিখেছেন লিখেছেন ডক্টর সালেহ মতীন ০১ এপ্রিল, ২০১৫, ০২:১৩:০৪ দুপুর



অফিস থেকে ঘরে ফিরে ফ্রেশ হওয়ার পর স্থির হয়ে বসে ১ গ্লাস পানি পান করার অভ্যাস আমার বহুদিনের। এরপর যে কাজটি করতে আমি অভ্যস্ত তা হলো রান্নাঘরের শেল্ফ থেকে বিস্কিটের ক্যান নামিয়ে ১পিছ বাকরখানি, কয়েক টুকরা ঝাল নিমকি ইত্যাদি বের করে খাওয়া। কখনো কখনো ছেলের জন্য সংরক্ষিত চিপ্সও গোপনে গোপনে সাবাড় করি। আর যদি গোশতের পাতিল চুলার ওপর থাকে তাহলে তো কথাই নেই- ১/২ পিছ গোশত তুলে না খেলে আমার চোখের ক্ষুধা অপূর্ণই রয়ে যায়। এরই মধ্যে অথবা একটু পরে হয়ত আমার স্ত্রী পিরিচে করে কিছু না কিছু পরিবেশন করবে কিন্তু ততক্ষণে আমার দায়িত্ব আমি পালন করে ফেলি।

ক‘দিন আগে অফিস থেকে বাসায় ফিরে বেশ ক্লান্ত বোধ করছিলাম। বাসায় আর কেউ নেই। ছেলে তার মামনিসহ একমাত্র খালার বাসায় বেড়াতে গেছে। যথারীতি হাত-মুখ ধুয়ে অযু করে ১ গ্লাস পানি পান করে নিলাম। তারপর ঝাল নিমকি ও কিছু আলুর চিপস খেয়ে সোফায় বসে আছি। ভাবছি আজ সমস্ত ঘর জুড়ে আমি একা, সুতরাং এটা ওটা খাওয়ার জন্য আরো কয়েক জায়গায় হানা দিলে মন্দ হয় না। মাথায় এলো ফ্রিজে মিষ্টি কিংবা দই এর পাশাপাশি কোমল পানীয়ও থাকতে পারে। যদিও ফ্রিজে সংরক্ষিত ঠা-া পানি বা কোক জাতীয় পানীয় আমি স্বাস্থ্য সচেতনতার অংশ হিসেবে সব সময়ই এড়িয়ে চলি তবু ঐদিন মনে হলো দু’ ঢোক খেতে পারলে ভালোই লাগত।

ফ্রিজ খুললাম। প্রথমেই মিষ্টির প্যাকেট থেকে একটি বড় সাইজের মিষ্টি খেয়ে খুব মজা উপভোগ করলাম। কিন্তু দই বা কোক কোনটিরই অস্তিত্ব ফ্রিজে আবিষ্কার করা গেল না। হঠাৎ মাথায় এলো বিট লবণ মিশ্রিত মশলা দিয়ে শশা মাখিয়ে খেলে ভালোই হয়। চৈত্রের এ বিকেলে শশা খাওয়া নিশ্চয়ই উত্তম অভ্যাসের অন্তর্ভুক্ত।

শশা থাকে ফ্রিজের অভ্যন্তরীণ নিচের সব্জি বক্সে। বক্স টানতেই থমকে গেলাম। আমার স্ত্রীর ১ জোড়া জুতা সেখানে সযতেœ রাখা আছে। তার নিচে অবশ্য পুঁইশাক, কয়েক পিছ গাজর ও শশা, বেগুন ইতাদি শোভা পাচ্ছে। তাড়াতাড়ি ফ্রিজ বন্ধ করে দরজার বাইরে যাই- আমি আসলে এখন কোথায় আছি ? কিংকর্তব্যবিমূঢ়তার রহস্যজনক আবহে অবগাহন করে কিয়দক্ষণ পর আবার ঘরের ভেতর প্রবেশ করি। আমি কিছু ভুল দেখছি না তো ? ভয়ে ভয়ে আবার ফ্রিজ খুলি। কিসের ভুল ? জলজ্যান্ত ১ জোড়া জুতা যার আরেক নাম পাদুকা তাকিয়ে আছে আমার দিকে। ফরমালিনের বদৌলতে ফল-ফলাদি আজ-কাল আর ফ্রিজে রাখার প্রয়োজন হয় না। কিন্তু কিছুতেই হিসাব মেলাতে পারছি না যে, কোন্ পচনের হাত থেকে সুরক্ষার জন্য আমার অতি সচেতন ও দায়িত্বশীল স্ত্রী তার জুতা জোড়া ফ্রিজের মধ্যে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রেখেছেন।

আমার স্ত্রীকে যিনি কিনা জুতা ও ফ্রিজের মালিক মোবাইলে ফোন দেয়ার প্রয়োজন অনুভব করিনি। কারণ, কী জবাব আসবে এর ? যাই আসুক তাতে আমার ভালো-মন্দ ভাগ্যের কোনটিই জড়িত নয়। তার ফ্রিজে তারই জুতা সে রেখেছে- সেখানে আমার বলার কী থাকতে পারে ? রাধুনীরা অনেক কিছুই বোধ হয় ভুলবশত করে থাকে। আমার এক ফুফু দৃষ্টি ও মেধাশক্তির ক্ষয়জনিত স্বল্পতার কারণে তেলের বোতলের মতো পেয়ে কীটনাশক (সিবা-গেইগীর বাসুডিন) দিয়ে তরকারি রান্না করেছিলেন। পরিবশেন করার পর তরকারির চেহারা দেখে সহজেই অনুমান করা যাচ্ছিল যে, কোথাও বড় ধরনের গোলমাল হয়েছে। রহস্য উদঘাটনে সময় লাগেনি। কোন বোতলের তেল দিয়ে তিনি রান্না করেছেন তা তার মনে আছে। আমাদের উদ্বিগ্ন অনুসন্ধানের কারণে অনেকটা দ্রুতপদে রান্না ঘর থেকে তেলের বোতল এনে আমাকে ধরিয়ে দিয়ে বললেন, ‘এই দ্যাখ, এই সেই তেলের বোতল।’ সর্বনাশ ! এতো বাসুডিন ! সিবা গেইগীর মারাত্মক শক্তিধর কীটনাশক! চোখের পানি ফেলতে ফেলতে ফুফুকে জড়িয়ে ধরে বলেছিলাম ফুফু তুমি ভুল করেছ। সে কাহিনী আরো ২৫ বছর পূর্বের।

২০১৫ সালের জুতা ফ্রিজিং-এর রহস্য উদঘাটিত হলো ২/৩ দিন পর। জানা গেল জুতার অধিকর্তা তার জুতা নির্ধারিত র‌্যাকে রাখতে গিয়ে নিজের অজান্তে কখন রেখে দিয়েছিল আলমিরার নিচের তাকে কাঁথা-তোয়ালের সাথে। ১দিন পর তার ভ্রম ধরা পড়ে। জিভ কেটে নিজেই নিজেকে ধিক্কার জানিয়ে আলমিরা থেকে বের করে জুতাকে তার নির্ধারিত জায়গায় রাখতে গিয়ে ফ্রিজ খুলে সেখানেই রেখে চলে আসে। তার ধারণা যে, এবার সে সঠিক জায়গায়ই রেখেছে।

জুতার ভাগ্য ভালো- নারী চরণের স্পর্শ ছাড়াও সৌখিন আলমিরার সংরক্ষিত শুষ্কতা ও রেফ্রিজারেটরের নিয়ন্ত্রিত আর্দ্রতাও তার কপালে জুটেছে। অবশেষে জুতা তার নির্ধারিত জায়গায় ফিরে এসেছে কিন্তু জুতার মালিকের স্মৃতি ভ্রমের মাত্রাটা উদ্বিগ্ন পর্যায়ে পৌঁছাল কিনা তা নিয়ে চিকিৎসকের স্মরণাপন্ন হওয়ার প্রস্তুতি নিচ্ছি।

খিলগাঁও, ঢাকা

২৭ মার্চ, ২০১৫



বিষয়: বিবিধ

১৪৫৯ বার পঠিত, ২৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

312202
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৪৩
প্রেসিডেন্ট লিখেছেন : হাহাহা। ভাবি উত্তম কাজটিই করেছেন।
নইলে কি এমন সরেস একটি রচনা পড়ার সুযোগ হতো আমাদের? Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rose Rose Rose
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৪৪
253254
ডক্টর সালেহ মতীন লিখেছেন : ভাইজান কেমন আছেন ? অনেকদিন পর। ভাবী কেমন আছেন? অোপনি ঠিকই বলেছেন। অনেক ধন্যবাদ আপনাকে।
312203
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৫০
ছালসাবিল লিখেছেন : ১পিছ বাকরখানি Surprised Surprised আমার বাসায় শেষ হয়ে গেছে, কিনতে হবে। মনে করিয়ে দিলেন ভাইয়া Smug
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:০৪
253258
ডক্টর সালেহ মতীন লিখেছেন : বুঝলাম বাকরখানির সহখাদক তাহলে আছে মহানগরীতে। অনেক ধন্যবাদ।
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:০৬
253259
ছালসাবিল লিখেছেন : আছে মানে পুরোই ১০০% সহখাদক। বলতেপারেন বাকরখানির সহওস্তাদ। দুধ দিয়ে বাকরখানি কফি দিয়ে বাকরখানি চা দিয়ে বাকরখানি গোস্ত দিয়ে বাকরখানি সবজি দিয়ে বাকরখানি ওহহহহহহ আর ওওও ককতততত কিকিকিকি Tongue Love Struck
312210
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:১২
গাজী সালাউদ্দিন লিখেছেন : [q]১দিন পর তার ভ্রম ধরা পড়ে। জিভ কেটে নিজেই নিজেকে ধিক্কার জানিয়ে আলমিরা থেকে বের করে জুতাকে তার নির্ধারিত জায়গায় রাখতে গিয়ে ফ্রিজ খুলে সেখানেই রেখে চলে আসে। তার ধারণা যে, এবার সে সঠিক জায়গায়ই রেখেছে।[/q

পড়তে পড়তে মনে হচ্ছিল শেষে মজার কিছু একটা ঘটতে যাচ্ছে, অবশেষে পাঠকের চাহিদাই পূর্ণ হল। ভুলের পরে ভুল করতে থাকলে তা কি আর ভুল থাকে? নির্বুল হয়ে যায়। জিব্বায় কামড় দিতে না করবেন, কেটে যাবে, ভুল আরেকটা হলেও হয়ে যেতে পারে! উনাকে বলবেন, উনি ঠিক কাজটিই করেছেন, তাহলে কিছুদিন পর বালিশের নিচে আবিষ্কার করার সৌভাগ্য আপনার হবে আশা করা যায়।
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৩০
253267
ডক্টর সালেহ মতীন লিখেছেন : গাজী সালাহউদ্দীন ভাই দীর্ঘ মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। আবার আসবেন কিন্তু।
312214
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:২১
নেহায়েৎ লিখেছেন : স্যার এটা আমি ফেসবুকে আগেই পড়েছি। আপনার ইনবক্সে আপনার মোবাইল নাম্বার চেয়েছি। কোন রিপ্লে পাই নাই। সেট হারানোয় নাম্বার হারিয়ে গেছে।
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৩২
253269
ডক্টর সালেহ মতীন লিখেছেন : মাজেদ ভাই আপনাকে অনেক ধন্যবাদ। মোবাইল সেট হারানোতে সমবেদনা রইল। আপনাকে সময় করে আমিই ফোন দিব ইনশাআল্লাহ
312218
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:২৪
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

অতি সাধারণ ঘটনার অসাধারণ পরিবেশনা!

যে গোপন বিষয়ে তিনি দীর্ঘদিন ধরে চিন্তিত আছেন/থাকেন, অথচ বলতে পারেননা, সেটা খুঁজে বের করে সমাধান করলেই আর ডাক্তার লাগবেনা ইনশাআল্লাহ!

তবে সেটা খুঁজে বের করা সহজসাধ্য নয়! হতে পারে যে অবচেতন মনে তিনি নিজেও যে সেটা নিয়ে ভাবেন- তা শণাক্ত করার মত করে জানেননা!
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৩১
253268
ডক্টর সালেহ মতীন লিখেছেন : প্রিয় আবু সাইফ ভাই আপনাকে অনেক ধন্যবাদ। আপনার দার্শনিক পরামর্শ মনে থাকবে।
312225
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৩৬
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৩৭
253271
ডক্টর সালেহ মতীন লিখেছেন : ভালো লাগার জন্য আপনাকেও ধন্যবাদ।
312231
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৪১
আবু জান্নাত লিখেছেন : আমি তো হাসতে হাসতে শেষ। কি মন্তব্য লিখব বুঝতে পারছিনা। একটা ঘটনা মনে পড়ল, আমার আম্মা একদিন তরকারি কাটতেছিল, হটাৎ করে সবজির জায়গাল উচ্ছিষ্ট ও উচ্ছিষ্টের জায়গায় সব্জি রাখতে আরম্ভ করল। আমি তো হাসতে হাসতে শেষ। পরে বললাম একি আম্মা! কি করছেন আপনি? তখন তার হুশ ফিরে এল। ধন্যবাদ।
০১ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৫৮
253281
ডক্টর সালেহ মতীন লিখেছেন : ধন্যবাদ আবু জান্নাত ভাই। যাক তাহলে আমার দুশ্চিন্তা কিছুটা কমল, কারণ এটা তাহলে আরো অনেক ঘরেই ঘটছে।
312268
০১ এপ্রিল ২০১৫ রাত ০৮:২৭
আফরা লিখেছেন : বাকরখনি আমার অনেক প্রিয় ছিল ছোট বেলায় কত্ত প্রতিদিন সকাল বেলায় চায়ের সাথে খেয়েছি ।এখন পাইনা তাই খাইনা ।

ধন্যবাদ ।
০৫ এপ্রিল ২০১৫ সকাল ০৮:২৭
253996
ডক্টর সালেহ মতীন লিখেছেন : পান না মানে ? তাহলে তো এজেন্সি খোলার একটা সুযোগ বিদ্যমান আছে বলেই তো মনে হচ্ছে। তা আপনি কোন্ এলাকায় থাকেন আপনি ? প্রয়োজনে আমার লোক আপনার ঘরে গিয়ে পৌঁছে দিয়ে আসবে।
312304
০১ এপ্রিল ২০১৫ রাত ১১:৪৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভাইগ্য ভাল জুতাগুলি কে সুস্বাদু খাদ্য মনে করে গলধঃকরন করেন নাই!!!
তবে আপনার ফ্রিজে যদি সবসময় দই-মিষ্টি,তাকে বাকরখানি আর চুলায় গরুর গোস্ত থাকে সেই ক্ষেত্রে আমি দাওয়াত নিলাম!!!
০৫ এপ্রিল ২০১৫ সকাল ০৮:২৬
253995
ডক্টর সালেহ মতীন লিখেছেন : প্রিয় সবুজ ভাই অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।
১০
312363
০২ এপ্রিল ২০১৫ রাত ০৪:২৫
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম!

এরকম ভুলগুলো আসলেই আনন্দের কারন হয়। মাঝে মাঝে এই মতিবিভ্রাট সংসারজীবনে নিখাদ আনন্দের কুল কুল ধ্বনির সাড়া জাগায়!

অনেক অনেক শুভকামনা রইলো আপানদের জন্য! Good Luck Good Luck Good Luck
০৫ এপ্রিল ২০১৫ সকাল ০৮:২৫
253994
ডক্টর সালেহ মতীন লিখেছেন : অনেক ধন্যবাদ সাদিয়া। আপনার কথা একদম ঠিক। দোয়া রইল।
১১
312386
০২ এপ্রিল ২০১৫ সকাল ১০:১৯
সত্য নির্বাক কেন লিখেছেন : ভাবী এই লিখাটা দেখেছেন কি?
উনার ভূল না লিখে আপনার একটা ভুলের সরস গল্প হয়ত আমাদের আরো বেশী আনন্দ দিত। কেন জানি ভাবীর জন্য কষ্ট লাগছে। তাই উনার একটি সুন্দর কাজের গল্প আমাদের উপহার দেওয়ার অনুরোধ রইল। ধন্যবাদ।
০৫ এপ্রিল ২০১৫ সকাল ০৮:২৪
253993
ডক্টর সালেহ মতীন লিখেছেন : ধন্যবাদ মন্তব্যের জন্য। এই লেখাটা উনি শুধু দেখা না তাকে অঅমি নিজে পড়ে শুনিয়েছি। এমনকি এ ব্যাপারে ফেসবুক বন্ধুদের কিছু কিছু মন্তব্যও তাকে অবহিত করেছি। আপনাকে আবারো ধন্যবাদ সুন্দর পরামর্শের জন্য।
০৬ এপ্রিল ২০১৫ সকাল ০৯:৪৮
254223
সত্য নির্বাক কেন লিখেছেন : ওহ .।.।।।মেহেরবান আল্লাহ আপনাদের মহব্বত আরো বাড়িয়ে দিন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File