চাঁদে সাঈদীর ছবি : একটি বানোয়াট দাবী

লিখেছেন লিখেছেন ডক্টর সালেহ মতীন ০৩ মার্চ, ২০১৩, ১০:১২:০০ সকাল



গত দুদিন থেকে এই অপপ্রচারটি বেশ ছড়িয়ে পড়েছে যে, চাঁদে দেলোয়ার হোসেন সাঈদীর ছবি দেখা গেছে। যারাই এ তথ্য প্রকাশ বা প্রচার করছেন তাদের অধিকাংশই দাবী করছেন যে, কেউ তাকে ফোনে এই কথা বলেছেন। এবং লক্ষ্য করা গেছে যে, দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল তথা বৃহত্তর যশোর, খুলনা, কুষ্টিয়া এ সব অঞ্চল থেকেই এ দাবীগুলো বেশি করা হচ্ছে।

আমার জন্মস্থান যশোর, স্থানীয়ভাবে কলেজ পর্যন্ত এবং উচ্চতর শিক্ষা অর্জন করেছি কুষ্টয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে। তখন আমি ঝিনাইদহে অবাসিকভাবে থাকতাম। অথচ এই তথ্যটি আমাকে জানোতে এ পর্যন্ত কেউ ফোন করেনি। এমনকি আমার বাসায় এখনও এ তথ্যটি অজানা। আমি বিভিন্ন ব্লগে এবং অফিসে কারো কারো কাছ থেকে এই তথ্য পেয়েছি। আমি সংবাদটি শুনেই কোন বৈজ্ঞানিক বিশ্লেষণ কিংবা তথ্যটির সত্যাসত্য যাঁচাই ছাড়াই বলেছি এটা একটা ফালতু সংবাদ বৈ আর কিছু নয়। এটা একটা সুযোগ সন্ধানী অপপ্রচার।

যখন বিতর্কিত ট্রাইবুনালে সম্পূর্ণ মিথ্যা অভিযোগের ভিত্তিতে রাজনৈতিকভাবে একজন আন্তর্জাতিক মুফাসসিরে কুরআন আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীকে মৃত্যুদণ্ড দেয়ার প্রেক্ষিতে দেশব্যাপী বিক্ষোভ, প্রতিবাদ, ভাংচুর চলছে তখনই দেশ জুড়ে কোটি কোটি সাঈদীভক্তদের আবেগকে একটি অহেতুক বিশ্বাস প্রতিষ্ঠিত করার কাজে ব্যবহৃত করছে একটি চক্র। এর পিছনে সুদূর প্রসারী কোন পরিকল্পনা বা উদ্দেশ্য থাকতেও পারে, নাও পারে।

তবে এ কথা ঠিক যে, আজ এই বিশ্বাসটিকে প্রতিষ্ঠিত করতে পারলে কাল শেখ মুজিবের ছবি, পরশু জিয়াউর রহমানের ছবি, দুদিন পর শেখ হাসিনার, তারপর জয়ের ছবি, বা শেখ হাসিনা শেখ মুজিব ও জয়ের তিন জনের একত্রিত ছবি, খালেদা জিয়ার ছবি বা আরো কারো ছবি চাঁদে দেখা যাওয়া বৈচিত্র্যের কিছু নয়। মতিঝিলের অভিশপ্ত দেওয়ানবাগী পীর সাহেবের ছবি তো অনেক আগে থেকেই চাঁদে দেখা যায় বলে তার অন্ধ ভক্তরা দাবী করে। সেটার সত্যতাও এই অনাকাঙ্ক্ষিত অপপ্রচারের মাধ্যমে প্রতিষ্ঠিত হওয়া সহজ।

সুতরাং যা কেবলই অপপ্রচার তা বিশ্বাস কিংবা সম্প্রসারণের দায়িত্ব পালনে আমাদের একটি মুহূর্ত কিংবা একটি কড়িও খরচ করা কারো জন্য উচিত নয়।

বিষয়: বিবিধ

৩৮৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File